মোদীকে হারাতে রাহুলের ‘হাত’ শক্ত করতে, কংগ্রেসে ‘কমরেড’ কানহাইয়া ও জিগনেশ

4757
মোদীকে হারাতে রাহুলের ‘হাত’ শক্ত করতে, কংগ্রেসে 'কমরেড' কানহাইয়া ও জিগনেশ
মোদীকে হারাতে রাহুলের ‘হাত’ শক্ত করতে, কংগ্রেসে 'কমরেড' কানহাইয়া ও জিগনেশ

মোদীকে হারাতে, রাহুলের ‘হাত’ শক্ত করতে; কংগ্রেসে যোগ দিলেন ‘কমরেড’ কানহাইয়া ও জিগনেশ। গত কয়েকদিন ধরে চলা; সব জল্পনার অবশেষে অবসান হল। বামেদের আশা-আশঙ্কা দাবিকে উড়িয়ে; এদিন সত্যি কংগ্রেসে যোগ দিলেন সিপিআই নেতা; তথা জেএনইউ-র প্রাক্তন ছাত্র সভাপতি কানহাইয়া কুমার। তাঁর সঙ্গে কংগ্রেসে নাম লিখিয়েছেন, আরও এক তরুণ তুর্কি নেতা; তথা গুজরাটের নির্দল বিধায়ক জিগনেশ মেভানি। এই দুজন যে ২৮ সেপ্টেম্বরই কংগ্রেসে যোগদান করতে চলেছেন; তা একপ্রকার আগে থেকেই নিশ্চিত ছিল।

বামপন্থী মতাদর্শ থেকে, সোজা ডানপন্থায় এলেন; ‘আজাদি’র দাবি তোলা কানহাইয়া কুমার। সেই সঙ্গে নতুন দল পেলেন; গুজরাটের নির্দল বিধায়ক জিগনেশ মেভানিও। একসময় ছিলেন বামেদের ‘পোস্টার বয়’; সেই কানহাইয়া যোগ দিলেন কংগ্রেসে। মঙ্গলবার দুই নেতাকে, কংগ্রেসে স্বাগত জানান; রাহুল গান্ধী নিজেই। কানহাইয়ার সঙ্গে কংগ্রেসে যোগ দিলেন; গুজরাটের নির্দল বিধায়ক তথা আরেক বামপন্থী যুব নেতা জিগনেশ মেবানিও। রাহুলের উপস্থিতিতেই, এদিন কংগ্রেসের প্রাথমিক সদস্যপদ গ্রহণ করেছেন; রাজনীতির দুই তরুণ নেতা।

আরও পড়ুনঃ কংগ্রেসে যোগ দেবেন বলে, পার্টি অফিস থেকে এসি খুলে নিয়ে গেলেন ‘আজাদি’ চাওয়া বাম নেতা

২০১৯ লোকসভা ভোটে, সিপিআই-এর টিকিটে; বিহারের বেগুসরাই কেন্দ্র থেকে লোকসভা নির্বাচনে লড়েন কানহাইয়া। কিন্তু বিজেপি প্রার্থীর বিরুদ্ধে; জিততে পারেননি। অন্যদিকে, জিগনেশ ২০১৭ সালে গুজরাট বিধানসভা নির্বাচনে; বদগাম বিধানসভা কেন্দ্র থেকে নির্দল প্রার্থী হিসাবে জয়লাভ করেন। আগামী বছর বিধানসভা ভোটের আগে; এই দলিত নেতাকে কংগ্রেস নিজের প্রধান মুখ করে তুলতে পারে; এমন জল্পনা এখন থেকেই শুরু হয়েছে। কানহাইয়া কুমারকেও কাজে লাগানো হতে পারে; বিহারের রাজনীতিতে।

আরও পড়ুনঃ ভারতীয় সেনার হাতে খতরনাক ‘জেপার্ড’, উড়িয়ে দিতে পারে উড়ন্ত হেলিকপ্টার ও বুলেটপ্রুফ গাড়ি

তবে, কানহাইয়াদের যোগদান নিয়ে; বিতর্কও কম হয়নি। মঙ্গলবার সকালেই জানা যায়, কানহাইয়া সিপিআই ছাড়ার আগে; দলীয় কার্যালয়ের এসিও খুলে নিয়ে গিয়েছেন। তবে, আসল বিতর্ক শুরু হয়; কংগ্রেসের অন্দরে। তরুণ নেতাদের দলে নেওয়া নিয়ে আপত্তি তোলেন; কংগ্রেসের সিনিয়র নেতা মণীশ তিওয়ারি। তিনি প্রশ্ন তোলেন, যে বামপন্থীরা মতাদর্শগতভাবে কংগ্রেসের থেকে এতটা আলাদা; তাঁদের কেন দলে নেওয়া হচ্ছে? তবে, দুই তরুণ নেতাকে; দলে নেওয়ার ব্যাপারে অনড় ছিলেন রাহুল গান্ধী।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন