প্রথমবার ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজে দুই মহিলা অফিসার, নতুন পদক্ষেপ ভারতীয় নৌসেনার

974
নৌবাহিনীর যুদ্ধজাহাজে প্রথম দুই ভারতীয় মহিলা অফিসার

ভারতীয় নৌবাহিনীর ইতিহাসে; এক নতুন পদক্ষেপ নিল ভারতীয় নৌসেনা। প্রথমবার ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজে; পোস্টিং হল দুই মহিলা অফিসারের। ভারতীয় নৈবাহিনীর ইতিহাসে; যুদ্ধজাহাজে কাজের সুযোগ পাওয়া প্রথম দুই মহিলা অফিসার হলেন; সাব-লেফটেন্যান্ট কুমুদিনী ত্যাগী এবং সাব-লেফটেন্যান্ট রীতি সিং। নেভি ওয়ারশিপের ক্রিউ হিসেবে যোগদান করবেন এরা।

আরও পড়ুনঃ পশ্চিমবঙ্গের মুসলিম অধ্যুষিত এলাকায় ঘাঁটি গাড়ছে, ওসামা বিন লাদেনের আল কায়েদা

গত ফেব্রুয়ারিতে সুপ্রিম কোর্ট এক ঐতিহাসিক রায়ে জানায় যে; “সেনাবাহিনীতে স্থায়ী পদে নিযুক্ত করা যাবে মহিলাদেরও। মহিলা আধিকারিকদের যদি নৌ-বাহিনীতে প্রবেশের অনুমতি দেওয়া হয়; এবং তাঁদের শীর্ষ পদে বসার অনুমতিও দেওয়া হয়; তবে স্থায়ী কমিশন দেওয়ার ক্ষেত্রেও পুরুষ ও মহিলা নৌ-আধিকারিকদের সঙ্গে; সমান আচরণ করা উচিত”। তারপরেই এই সিদ্ধান্ত কেন্দ্র সরকারের।

আরও পড়ুনঃ কি আছে মোদী সরকারের নতুন কৃষি বিলে, কেন বিরোধীতা করছে কৃষক ও বিরোধীরা

মহামান্য উচ্চ আদালতের রায়ের পরে; এই প্রথম নৌবাহিনীর মাল্টি-রোল হেলিকপ্টার অপারেট করার জন্য; প্রশিক্ষণ দেওয়া হচ্ছে কুমুদিনী ত্যাগী এবং রীতি সিংকে। আশা করা হচ্ছে খুব শিগগিরই, এই দুই তরুণী অফিসারকে; নৌবাহিনীর এমএইচ-৬০ আর হেলিকপ্টার ওড়াতে দেখা যাবে।

আরও পড়ুনঃ আশার আলো দেখিয়ে, বিশ্বে করোনায় সুস্থতার হারে শীর্ষে ভারত

ভারতীয় নৌবাহিনীতে বিভিন্ন পদে মহিলারা কর্মরত থাকলেও; এতদিন বিভিন্ন কারণে যুদ্ধজাহাজে মহিলাদের বেশি সময়ের জন্য পোস্টিং দেওয়া হত না। ক্রিউ কোয়ার্টারে গোপনীয়তার অভাব এবং বিশেষ করে টয়লেটের অসুবিধা; তার মধ্যে বড় কারণ ছিল। তবে এই ব্যবস্থাই এবার পাল্টাতে চলেছে। কুমুদিনী ত্যাগী এবং রীতি সিং; তৈরি করলেন নতুন ইতিহাস।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন