পাল্টে দেওয়া হবে ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম

3065
পাল্টে দেওয়া হবে ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম/The News বাংলা
পাল্টে দেওয়া হবে ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম/The News বাংলা

পাল্টে দেওয়া হবে ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম। এমনতেই বিজেপির নাম বদলের হিড়িক একটু বেশি। কলকাতায় পা রাখতেই; বদলে দিয়েছেন কলকাতা বন্দরের নাম। এসেছিলেন কলকাতা পোর্ট ট্রাস্টের ১৫০ বছর পূর্তি অনুষ্ঠানের সূচনা করতে; পাল্টে ফেললেন সেই বন্দরের নাম। এবার থেকে কলকাতা বন্দর পরিচিতি পাবে; শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে। বিজেপির মাথায় হঠাৎ কি ভর করেছে; যে কলকাতার ঐতিহাসিক সব জায়গার নামও তারা বদলে দিচ্ছে।

মোদীর এই সিদ্ধান্তে খুশি হয়ে; বিজেপির এক নেতাই ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম পরিবর্তনের প্রস্তাব দিয়েছেন। ঝাঁসির রানীর লক্ষ্মীবাঈয়ের নামে রাখা হবে; ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম। ১৯২১ সাল থেকে কলকাতার বুকে দাঁড়িয়ে রয়েছে; ‘প্রিন্স অব ওয়েলস নির্মিত শ্বেত পাথরের তৈরি; মহারানি ভিক্টোরিয়ার নামাঙ্কিত এই স্মৃতিসৌধটি।

আরও পড়ুন ডাক্তারদের সুন্দরী নারীর টোপ দেবেন না, সতর্ক করলেন মোদী

এবার সেই ইতিহাস বদলে দিতে; চাইছে বিজেপি। কলকাতার পেরিয়ে আসা অনেক ইতিহাসের স্বাক্ষী; এই ভিক্টোরিয়া মেমোরিয়াল। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে কলকাতা বন্দরের নাম রাখার সিদ্ধান্ত নেওয়ার সময়; মোদী জানান; দেশে বিনিয়োগের সূচণায় শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের বিশাল ভূমিকা রয়েছে।

বাংলায় শিল্প সম্ভাবনাকেও পথ দেখিয়েছিলেন তিনি। এদিনই কলকাতা বন্দরের নাম শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বিমানবন্দর রাখেন মোদী। এরপরেই মোদীর সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে; সুব্রহ্মণ্যম স্বামী ইতিহাস বদলে দেওয়ার কথা বলেন।

আরও পড়ুনঃ শিবাজীর সঙ্গে মোদীর তুলনা, শিবসেনার তোপের মুখে বিজেপি

পশ্চিমবঙ্গ তথা কলকাতার সঙ্গে ওতপ্রোত ভাবে যুক্ত ইংরেজ আমলে বানানো এই সৌধ। প্রতিবছর ভারতের বিভিন্ন রাজ্য থেকে হাজার পর্যটক কলকাতায় আসে এই ভিক্টোরিয়া মেমোরিয়াল দেখতে। এছাড়া বিদেশি পর্যটকরাও ভিড় করে ভিক্টোরিয়া দেখার জন্য।

সুব্রহ্মণ্যম স্বামীর দাবি; এবার মহারানী ভক্টোরিয়া ঝাঁসির রানীকে সরিয়ে ভারতে কর্তৃত্ব করেন। লুঠতরাজ চালান। এবার ভিক্টোরিয়ার নাম বদলে; এই মেমোরিয়ালের নাম করা হবে লক্ষ্মীবাঈয়ের নামে। সরকারের তরফে এখনও কিছু জানানো হয়নি। কিন্তু কি কারণে; বিজেপি এই প্রস্তাব দিচ্ছে তার কোনও যৌক্তিকতাই দেখাতে পারেনি তারা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন