আপনি কি চুল পড়ার সমস্যায় ভুগছেন, জেনে নিন চুল ভালো রাখবেন কীভাবে

150
আপনি কি চুল পড়ার সমস্যায় ভুগছেন, জেনে নিন চুল ভালো রাখবেন কীভাবে/The News বাংলা
আপনি কি চুল পড়ার সমস্যায় ভুগছেন, জেনে নিন চুল ভালো রাখবেন কীভাবে/The News বাংলা

এই গরমে আপনিও কি চুল পড়ার সমস্যায় ভুগছেন। গরমে ঘাম থেকে; চুলের বিভিন্ন ভাবে ক্ষতি হয়। যেমন- প্রবল রোদের কারণে; চুল মলিন ও শুষ্ক হয়ে যায়। এছাড়া অনেকেরই এই সময়; দেহে জলের ঘাটতি হয়। যা চুলকে ক্ষতিগ্রস্ত করে। তাই গরমে চুল ভালো রাখতে কি কি করবেন; জেনে নিন বিভিন্ন উপায়।

পর্যাপ্ত পরিমাণ জল খান: চুল ও ত্বক ভালো রাখতে; পর্যাপ্ত পরিমাণ জল পান সবসময়ই উপকারী। আর এই গরমে তো; জল খেতেই হবে। জল খাওয়ার পাশাপাশি; খাদ্যতালিকায় শসা, কমলা, আনারস, তরমুজ ইত্যাদি পানীয় জাতীয় খাবার রাখতে পারেন।

আরও পড়ুন: শরীর চর্চা বিষয়ে সচেতন হলে ব্যবহার করুন উপকারী নিম ও হলুদ

কন্ডিশনারের ব্যবহার: প্রখর আল্ট্রাভায়োলেট রে-এর কারণে; এই ঋতুতে চুল ক্ষতিগ্রস্ত হয়। তাই এই সময়; ডিপ কন্ডিশনিং করা জরুরি। কন্ডিশনার করার আগে; চুলে তেল দিয়ে নিন। তেল স্ক্যাল্পের রক্ত সঞ্চালন ভালো করতে সাহায্য করে। এরপর শ্যাম্পু করে; কন্ডিশনার ব্যবহার করুন।

ট্রিমিং: গরমের সময় চুলে আগা ফাটার সমস্যা বেশি হয়। এই সমস্যা কমাতে ট্রিমিং করুন। ছয় বা আট সপ্তাহ পরপর; এটি করতে পারেন। গরমে চুলে বব কাটও দিতে পারেন। এটি কিন্তু এই গরমে; ভালো একটি হেয়ার স্টাইলও হতে পারে।

আরও পড়ুন: আপনি কি হজমের সমস্যায় ভুগছেন, দশটি খাবারের মাধ্যমে হজমশক্তি বাড়িয়ে তুলুন

চুল ঢাকুন: গরমে চুলে তাপ কম লাগানোর জন্য; যখন কোনো কাজে রাস্তায় বেড়বেন তখন; মাথায় টুপি পরতে পারেন; বা ওড়নাও জড়াতে পারেন। ঘরে ঢোকার পর তা খুলে ফেলুন এবং চুলে হাওয়া লাগতে দিন। এই পদ্ধতিও আপনার চুল ভালো রাখতে সাহায্য করবে।

আরও পড়ুন: মাথাতেই লুকিয়ে আছে সব সমস্যার সমাধান

স্ট্রেস ফ্রী থাকুন: অনেক সময়ই আমরা প্রতিদিনের কাজের বিভিন্ন চাপে চিন্তায় পড়ে যাই; এই চিন্তা; অতিরিক্ত স্ট্রেস আমাদের স্নায়ু শক্তিকে দুর্বল করে দেয়। ফলে দেহের স্বাভাবিক ইমিউনিটি কমে যায়। কোষ দুর্বল হয়ে পরে; আর তখনই শুরু হয় চুল ঝড়তে থাকা। তাই স্ট্রেস ফ্রী থাকার চেষ্টা করুন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন