‘বামফ্রন্ট জমানার শেষ দশ বছর’, বই লিখে সিপিএম থেকে সাসপেন্ড ‘কঙ্কালকাণ্ডে অভিযুক্ত’ সুশান্ত ঘোষ

2448
‘বামফ্রন্ট জমানার শেষ দশ বছর’, বই লিখে সিপিএম থেকে সাসপেন্ড কঙ্কালকাণ্ডে অভিযুক্ত সুশান্ত ঘোষ
‘বামফ্রন্ট জমানার শেষ দশ বছর’, বই লিখে সিপিএম থেকে সাসপেন্ড কঙ্কালকাণ্ডে অভিযুক্ত সুশান্ত ঘোষ

‘বামফ্রন্ট জমানার শেষ দশ বছর’; এই নামে বই লিখে, এবার সিপিএম থেকে সাসপেন্ড ‘কঙ্কালকাণ্ডে অভিযুক্ত’ নেতা সুশান্ত ঘোষ। তবে, তা মাত্র তিন মাসের জন্য। বাম জমানার প্রাক্তন মন্ত্রী সুশান্ত ঘোষকে; তিন মাসের জন্য সাসপেন্ড করল সিপিএম। তাঁর লেখা বইতে দলবিরোধী কথা লেখা; ও হিসাব বহির্ভূত সম্পত্তির অভিযোগে; দলের এই সিদ্ধান্ত বলে আলিমুদ্দিন সূত্রে খবর। যদিও দলের তরফে তাঁকে; কিছুই জানানো হয়নি বলে দাবি সুশান্ত ঘোষের। শুক্রবার পার্টির রাজ্য কমিটির ভার্চুয়াল সভায়; এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সিপিএম ক্ষমতায় থাকার সময় থেকেই; বিতর্ক তাড়া করে বেড়াচ্ছে তাঁকে। একসময় গড়বেতার ‘বেতাজ বাদশা’; হয়ে ওঠেন। সিপিএম ক্ষমতা থেকে চলে যাওয়ার পর; বেনাচাপড়া কঙ্কালকাণ্ডে গ্রেপ্তার হন তিনি। জেল থেকে মুক্তি পাওয়ার পর; দলের সঙ্গে সব সম্পর্কই প্রায় ছিন্ন করেন তিনি। বই লেখার কাজে হাত দেন। ‘বামফ্রন্ট জমানার শেষ দশ বছর’ শীর্ষক; একটি বই লিখে পার্টির অন্দরে বিতর্কে জড়ান। তাঁর বিরুদ্ধে দল বিরোধী কার্যকলাপের; অভিযোগ ওঠে। এরপরেই, পশ্চিম মেদিনীপুর জেলা কমিটি; তাঁকে বহিস্কারের সুপারিশ করে রাজ্য কমিটির কাছে।

আরও পড়ুনঃ মমতা সনিয়ার লড়াই শেষ, জেইই-নিট পরীক্ষা পিছিয়ে দেওয়ার আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট

বিষয়টি নিয়ে, দলের কেন্দ্রীয় কমিটির দুই সদস্য; রামচন্দ্র ডোম ও আভাস রায়চৌধুরির ওপর তদন্তের দায়িত্ব দেওয়া হয়। গঠিত হয় তদন্ত কমিশন। এই কমিশনই সুশান্ত ঘোষকে দোষী সাব্যস্ত করে। শুক্রবার কমিশনের রিপোর্ট; রাজ্য কমিটির সভায় পেশ করা হয়। সেখানেই প্রাক্তন এই দাপুটে মন্ত্রীকে; তিন মাসের জন্য দল থেকে বহিস্কার করার সিদ্ধান্ত নেওয়া হয়। অভিযোগ গুরুতর হওয়ার পরেও; কেন তাঁর বিরুদ্ধে দলের শীর্ষনেতৃত্ব কড়া পদক্ষেপ নিতে পারল না? তা নিয়েই প্রশ্ন উঠেছে।

সুশান্ত ঘোষ বলেন; “পার্টি আমাকে এখনও কিছু জানাইনি; পার্টির আদর্শই আমার কাছে সবকিছু”। তাঁর সঙ্গে পূর্ব মেদিনীপুর জেলা সম্পাদকণ্ডলীর সদস্য; শ্যামল মাইতিকে পার্টি বিরোধী কার্যকলাপের অভিযোগে; সমস্ত পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তবে, এতকাণ্ডের পরেও কেন, সুশান্ত ঘোষের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নিতে পারলেন না; সূর্যকান্ত মিশ্র, বিমান বসুরা ? সেই নিয়ে দলের নেতা কর্মীদের মধ্যেই; উঠেছে প্রশ্ন, বেড়েছে ক্ষোভ।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন