বাংলায় এবার খাবারের সঙ্গে মদের বোতল হোম ডেলিভারি করবে সুইগি, জোমাটো

2670
বাংলায় এবার খাবারের সঙ্গে মদের বোতল হোম ডেলিভারি করবে সুইগি, জোমাটো
বাংলায় এবার খাবারের সঙ্গে মদের বোতল হোম ডেলিভারি করবে সুইগি, জোমাটো

মদের জন্য আর কাঠ-ফাটা রোদ্দুরে; লম্বা লাইনে দাঁড়াতে হবে না। সোশ্যাল ডিসট্যান্স না মানার গল্পও শেষ। এ বার বাড়ি বাড়ি মদ পৌঁছে দেবে; Zomato ও Swiggy। বৃহস্পতিবার বা শুক্রবার থেকেই; বাড়িতে বসেই মদ পেয়ে যাবেন সুরাপ্রেমীরা। একদম ঠিক শুনছেন, বাংলায় এবার খাবারের সঙ্গে মদের বোতল হোম ডেলিভারি করবে; সুইগি ও জোমাটো। ইতিমধ্যেই ক্রেতাদের বাড়িতে বাড়িতে মদ পৌঁছে দিতে; একাধিক সংস্থার সঙ্গে চুক্তি করেছে রাজ্য আবগারি দফতর। দফতরের এক শীর্ষকর্তা জানিয়েছেন; বৃহস্পতিবার কিংবা শুক্রবার থেকেই এই মদ দেওয়া শুরু করে দিতে পারে সংস্থাগুলি।

আরও পড়ুনঃ অনলাইনে মদ বিক্রি, হোম ডেলিভারির জন্য পার্টনার খুঁজছে রাজ্য সরকার

মদের দোকানে ভিড় কমাতেই; এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। মানুষের প্রয়োজনের কথা মাথায় রেখে; সোশ্যাল ডিসট্যান্স বজায় রেখে; সবজি ও মুদিখানার নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র ডেলিভারি শুরু হয়েছে। এবার সেই তালিকায় জুড়ে গেল মদের বোতলের নামও। নবান্ন সূত্রে খবর, সুইগি, জোমাটো, স্পেনসার্স ও হিপ বার-এই চার সংস্থা শহর কলকাতা ও শহরতলিতে; প্রথম পর্যায়ে বাড়িতে মদ এর বোতল সরবারহ করবে। বাড়িতে মদ সরবারহের জন্য; গত ৫ জুন বিজ্ঞপ্তি জারি করে দরপত্র আহ্বান করে রাজ্য সরকার। গতকাল শেষ দিন হওয়ায়; দেখা যায় এই চার সংস্থাই টেন্ডার জমা করেছে।

আরও পড়ুনঃ ২১শে বাংলা দখলের চ্যালেঞ্জ বিজেপির

ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ বেভারেজ কর্পোরেশনের মাধ্যমে; অনলাইনে মদ বিক্রি করা শুরু করেছিল রাজ্য সরকার। কিন্তু দোকানদাররাই অনলাইনে অর্ডার নিয়ে; সরাসরি বাড়িতে পৌঁছে দেবে; এই মডেল সরকারি স্তরে সেভাবে সাড়া ফেলেনি সুরাপ্রেমীদের মধ্যে। সেই কারণেই এবার সংশ্লিষ্ট ক্ষেত্রের সংস্থাদের; এই ক্ষেত্রে আসার সুযোগ দেওয়া হল। জানা গেছে, প্রাথমিক পর্যায়ে সুইগি, জোমাটো, স্পেনসার্স ও হিপ বার-এই চার সংস্থাকেই; অনলাইনে অর্ডার নিয়ে, শহর কলকাতা ও শহরতলিতে; মদের হোম ডেলিভারির অনুমতি দেওয়া হবে।

আরও পড়ুনঃ অফিসে দেরি হলেও লাল কালি নয়, সরকারি কর্মীদের আশ্বস্ত করলেন মুখ্যমন্ত্রী মমতা

‘ইন্টারন্যাশনাল স্পিরিট অ্যান্ড ওয়াইন অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া’কে; লেখা চিঠিতে Zomato কর্ণধার মহিত গুপ্ত জানিয়েছেন; “প্রযুক্তি ব্যবহার করে বাড়ি বাড়ি মদ পৌঁছে দেওয়া গেলে; মানুষ দায়বদ্ধ ও নিরাপদ ভাবে সুরাপান করতে পরবেন”। যে সব এলাকায় করোনা ভাইরাস সংক্রমণের প্রকোপ কম; আপাতত সেই সমস্ত এলাকায় শুক্রবার থেকেই; মদ ডেলিভারির পরিকল্পনা রয়েছে Zomato-র।

আরও পড়ুনঃ বাড়ছে না ভাড়া, বৃহস্পতিবার থেকে রাস্তায় প্রাইভেট ও মিনিবাস

সুইগির পক্ষ থেকে জানানো হয়েছে; শুক্রবারের মধ্যেই কলকাতা ও শিলিগুড়িতে মদ সরবারহ করা হবে। তবে স্পেনসার্স ও হিপ বার নির্দিষ্ট করে দিনক্ষণ না জানালেও; খুব শীঘ্রই তা শুরু করবে বলেই খবর। অর্থাৎ এবার থেকে যে কোনও খাদ্যদ্রব্যের মতই; সুইগি, জোমাটো দিয়ে মদও অর্ডার দিতে পারবেন সুরাপ্রেমীরা। তবে বাড়িতে বসে মদ পাওয়ার জন্য; কিছু বাড়তি খরচ করতে হবে।

ইতিমধ্যেই দিল্লি, মুম্বই, ঝাড়খণ্ড, ওড়িশায়; এভাবে অনলাইনে মদ বিক্রি করা হয়। এবার তা চালু হল পশ্চিমবঙ্গেও। বাড়ি বাড়ি মদের ডেলিভারি শুরু হলে; মদ কেনার জন্য বাইরে যাওয়ার প্রয়োজন পড়বে না; মদের দোকানে লাইন পরবে না। ফলে করোনা সংক্রমণের ঝুঁকিও অনেকটাই কমবে বলে আশা নবান্নের। ফের রাজ্য সরকার এর রাজস্ব পাওয়া ফের বাড়বে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন