হিন্দুরা হিন্দুরাষ্ট্র চাইলে আমরা বাধা দেওয়ার কে, বিস্ফোরক তসলিমা

1447
হিন্দুরা হিন্দুরাষ্ট্র চাইলে আমরা বাধা দেওয়ার কে, বিস্ফোরক তসলিমা/The News বাংলা
হিন্দুরা হিন্দুরাষ্ট্র চাইলে আমরা বাধা দেওয়ার কে, বিস্ফোরক তসলিমা/The News বাংলা

আবারও বিস্ফোরক মন্তব্য করলেন; তসলিমা নাসরিন। সরাসরি বলে দিলেন; হিন্দুরা হিন্দুরাষ্ট্র চাইলে আমরা বাধা দেওয়ার কে? বিস্ফোরক তসলিমা নাসরিনের এই মন্তব্য ঘিরে বিভিন্ন মহলে শুরু হয়ে গেছে আলোচনার ঝড়। হিন্দু রাষ্ট্র; মুসলিম রাষ্ট্র বিতর্কের মাঝে দাঁড়িয়ে তসলিমার ব্যাক্তিগত মন্তব্য তাঁকে আবারও বিতর্কের মুখে ফেলে দিল। তসলিমার প্রশ্ন; সংখ্যাগরিষ্ঠ মুসলিম যে রাষ্ট্রে; সে রাষ্ট্রকে মুসলিম রাষ্ট্র হিসেবে দেখতে যাদের আপত্তি নেই, তাদের কেন; সংখ্যাগরিষ্ঠ হিন্দু যে রাষ্ট্রে; সেই রাষ্ট্রকে হিন্দু রাষ্ট্র হিসেবে দেখতে আপত্তি?

তিনি আরও বলেছেন; পৃথিবীতে প্রচুর মুসলিম রাষ্ট্র; প্রচুর খ্রিস্টান রাষ্ট্র আছে। এর মধ্যে যদি; একটি দুটি হিন্দু রাষ্ট্র হয় তাতে অসুবিধেটা কোথায়? তিনি বলেন; জগত জুড়ে একেশ্বরবাদের আধিপত্য ও বহুঈশ্বরবাদ পাশাপাশি টিকে থাকুক। সবকিছুর যখন বৈচিত্র চাই; তখন ধর্মেরও তো বৈচিত্র দরকার।

আরও পড়ুনঃ রাজীব কুমার উধাও, কেন পুলিশে মিসিং ডাইরি করছেন না স্ত্রী

সমাজকে আধুনিক হবার পথ হিসাবে তসলিমা বলেছেন; “হিন্দুদের অনেকেই মুসলিমকে একমাত্র শত্রু বলে ভাবে। হিন্দু রাষ্ট্রে বাস করলে নিজেদের ধর্মের নারীবিদ্বেষ, জাতপ্রথা, আর কুসংস্কার বড় বেশি চোখে পড়বে, তখন এগুলোকেই তারা শত্রু বলে বিচার করবে, এগুলোর বিরুদ্ধেই তারা প্রতিবাদ করবে। এভাবেই তো সমাজ আধুনিক হয়, এভাবেই তো মানুষ সভ্য হয়”।

ইসলাম বিরোধিতা করে তসলিমা বলেন; মুসলিমদের অনেকেই আমেরিকাকে, খ্রিস্টানকে, ইহুদিকে, হিন্দুকে শত্রু বলে ভাবে। যদি ওদের শত্রু ভাবা বন্ধ করতো, তাহলে দেখতো, মুসলিমদের সবচেয়ে বড় শত্রু আসলে ইসলাম”।

আরও পড়ুনঃ কিভাবে আইপিএস মির্জাকে টুপি পরিয়ে, নারদায় তৃণমূলের মুখোশ খুলেছিলেন ম্যাথু স্যামুয়েল

তিনি বলেন, মুসলিমরা যেখানে সংখ্যালঘু; সেখানে মুক্তচিন্তকের সংখ্যা প্রায় নেই বললেই চলে। এক একটা মুসলিম রাষ্ট্র মৌলবাদি জন্ম দিচ্ছে বটে, মুক্তচিন্তকও কিন্তু কম জন্ম দিচ্ছে না। অতয়েব ধর্মে বিচিত্রতা আনার খাতিরে; হিন্দুরা হিন্দুরাষ্ট্র চাইলে তাতে বাধা দেওয়ার কোন কারণ তিনি দেখেন না; বলেই জানিয়ে দিলেন।

যদিও তসলিমার এই বক্তব্যের পরেই বাংলার সেকুলার জনগন তাঁকে; বিজেপির দালাল; হিন্দুত্ববাদী; সাম্প্রদায়িক, মুসলিম বিদ্বেষী ইত্যাদি বলে আখ্যা দিয়েছেন। কিন্তু তসলিমার মতে; আসলে এরা ভণ্ড; বুদ্ধিজীবীদের খাতায় নাম লেখানোর জন্য; হিন্দুত্ববাদীদের গালি দিয়ে সেক্যুলার সাজার ভান করেন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন