মাত্র ৫০০ টাকায় মুহূর্তের মধ্যে করোনা ধরে দেবে ‘ফেলুদা’, নিয়ে আসছে টাটা গ্রুপ

3932
মুহূর্তের মধ্যে করোনা ধরে দিতে বাজারে আসছে ফেলুদা, নিয়ে আসছে টাটা গ্রুপ
মুহূর্তের মধ্যে করোনা ধরে দিতে বাজারে আসছে ফেলুদা, নিয়ে আসছে টাটা গ্রুপ

মাত্র ৫০০ টাকায়, মুহূর্তের মধ্যে করোনা ধরে দিতে; এবার বাজারে আসছে ‘ফেলুদা’। নিয়ে আসছে টাটা গ্রুপ। আসলে এই ফেলুদা হল; টাটা গ্রুপের নতুন করোনা টেস্টিং কিট। আসল নাম, ‘FNCAS9 Editor Linked Uniform Detection Assay; একেই ছোট করে বলা হচ্ছে Feluda। বিজ্ঞানী দেবজ্যোতি চক্রবর্তী জানিয়েছিলেন; তিনি বরাবরই ফেলুদার বড় ভক্ত। তবে, তাঁর স্ত্রীর মাথাতেই প্রথম করোনা টেস্ট কিটের; এই নামকরণের ভাবনা আসে। করোনা পরীক্ষায় এবার দুই বাঙালি বিজ্ঞানীর তৈরি টেস্ট কিট; বাজারে আনার অনুমতি পেল টাটা গোষ্ঠী।

যে দুই বাঙালি বিজ্ঞানী এই টেস্ট কিট তৈরি করেছেন; তাঁদের নাম শৌভিক মাইতি এবং দেবজ্যোতি চক্রবর্তী। সত্যজিৎ রায়ের সৃষ্টি করা বিখ্যাত গোয়েন্দা চরিত্র ফেলুদার নামে; এই টেস্ট কিটের নামকরণ করেছেন এই দুই বাঙালি বিজ্ঞানী। টাটা গ্রুপ এই টেস্ট কিট তৈরিতে; শ্রী চিত্রা ত্রিরুনাল ইন্সটিটিউট ফর মেডিক্যাল সায়েন্স অ্যান্ড টেকনোলজির সঙ্গে পার্টনারশিপ করেছে।

আরও পড়ুনঃ ২০ দিনে লাদাখে নতুন ৬টি শৃঙ্গের দখল নিল ভারতীয় সেনা

বর্তমানে RT-PCR পদ্ধতিতে করোনা পরীক্ষা করানোর জন্য; বেসরকারি ল্যাবগুলিতে সর্বোচ্চ ৪৫০০ টাকা খরচ বেঁধে দেওয়া হয়েছে। সেখানে এই ফেলুদা পরীক্ষার খরচ পড়বে; মাত্র ৫০০ টাকার মতো। ৫০০ টাকার মধ্যেই; মুহূর্তের মধ্যেই জানা যাবে; কারোর করোনা হয়েছে কি হয় নি।

দিল্লির কাউন্সির অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চেস ইনস্টিটিউট অফ জেনোমিক্স অ্যান্ড ইন্টেগ্রেটিভ বায়োলজি (CSIR-IGIB)-এ; এই টেস্ট কিট তৈরি করেছেন শৌভিক মাইতি এবং দেবজ্যোতি চক্রবর্তী। রবিবার ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া Feluda নামে এই টেস্ট কিট; বাজারে আনার অনুমতি দিয়েছে। TATA Group এই টেস্ট কিট; বাণিজ্যিক ভাবে বাজারে নিয়ে আসছে। যেভাবে প্রেগন্যান্সি টেস্ট কিটগুলি কাজ করে; এই ফেলুদা কিটও একই ভাবে কাজ করবে।

ল্যাবরেটরিতে স্ট্রিপের রং পরিবর্তনের মাধ্যমেই; ফলাফল বোঝা সম্ভব হবে নিমেষের মধ্যে। ফলাফলও হবে ১০০ শতাংশ নির্ভুল। TATA CRISPR টেস্টেই বিশ্বে প্রথমবার; করোনা ভাইরাস নির্ণয়ে Cas9 নামে বিশেষ এক ধরনের প্রোটিনের ব্যবহার করবে। গোটা দেশে যাতে সহজে এবং কম খরচে করোনা পরীক্ষা করানো যায়; তার জন্য CSIR-IGIB এবং ICMR-এর সঙ্গে যৌথভাবে কাজ করেছে টাটা গোষ্ঠী।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন