শিক্ষক-শিক্ষিকা এবং পড়ুয়া-অভিভাবকদের টিকাকরণের পরেই খুলবে স্কুল, বড় সিদ্ধান্ত মোদী সরকারের

2828
শিক্ষক-শিক্ষিকাদের টিকাকরণের র পরেই খুলবে স্কুল, সিদ্ধান্ত মোদী সরকারের

শিক্ষক-শিক্ষিকা এবং পড়ুয়া-অভিভাবকদের; টিকাকরণের পরেই খুলবে স্কুল; বড় সিদ্ধান্ত মোদী সরকারের। আশঙ্কা, স্কুল খোলার পর; বাড়তে পারে সংক্রমণ। যে রকমটা দেখা গিয়েছে; ব্রিটেনে। সেই ভুল আমাদের দেশে করতে চায় না; কেন্দ্রীয় সরকার। তাই এখনই স্কুল খোলার; ভাবনাচিন্তা করতে নারাজ কেন্দ্র। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক থেকে জানানো হয়; সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের টিকাকরণের পরই; স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হবে। শুধু তাই নয়; তাদের পরিবারের সদস্যদেরকেও; ভ্যাকসিন দেওয়া হবে। পাশাপাশি ১২ থেকে ১৮ বছর বয়সের পড়ুয়াদের; শরীরেও দেওয়া হবে করোনা ভ্যাকসিন। যদিও পড়ুয়াদের এখনই ভ্যাকসিন দেওয়া হবে কি না; সেই বিষয়টি এখনই চূড়ান্ত হয়নি। টিকাকরণের পরই স্কুল খোলা হবে; এমই ভাবনা-চিন্তা রয়েছে কেন্দ্রীয় সরকারের।

ইতিমধ্যেই জানুয়ারি থেকেই, টিকাকরণ শুরু হবে বলে জানিয়েছেন; কেন্দ্রের স্বাস্থ্যসচিব। করোনা ভ্যাকসিন বন্টন ও প্রয়োগের তদারকির জন্য; একটি কমিটি গঠন করেছে স্বাস্থ্যমন্ত্রক। কীভাবে চলবে টিকাকরণ, তা নিয়ে রূপরেখা প্রস্তুত হয়েছে। সবার আগে ফ্রন্টলাইন ওয়ার্কারদের; টিকা দেওয়া হবে। ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী ও কোভিড ওয়ারিয়রা; প্রথম পর্যায়ে টিকা পাবেন।

আরও পড়ুনঃ শুভেন্দুর পথেই লক্ষ্মী, অমিত শাহের মেগা শোতেই যোগদান

মানুষের শরীরে দুটি করে; করোনা ডোজ দিতে হবে। ছাড়পত্র অনুমোদন দেওয়ার পরই; প্রতি জনের পিছনে; একের বেশি টিকা রাখার সিদ্ধান্ত নিয়েছে। টিকাকরণ শুরু হলেও, ঝুঁকি না নিতেই, স্কুল খোলার আগে শিক্ষক-শিক্ষিকা তো বটেই; পড়ুয়াদের ও অভিভাবকদেরও টিকাকরণ আবশ্যক বলে জানাচ্ছে কেন্দ্র। এমনকি টীকা পাবে; স্কুলের সব কর্মচারী। তারপরেই খোলা হবে স্কুল, সিদ্ধান্ত কেন্দ্রের।

আরও পড়ুনঃ ‘আসল মাথা’র খোঁজে, গরু ও কয়লা পাচার কাণ্ডে বাংলার ৩ আইপিএস ও ৩ রাজ্য পুলিশ ইন্সপেক্টরকে তলব

কোভিড পরিস্থিতিতে স্কুল খুলে; ফল ভুগেছে বিশ্বের বহু দেশ। বিশেষজ্ঞদের মতে, ব্রিটেনেও এই কারণেই; লাফিয়ে বেড়েছে আক্রান্তের সংখ্যা। ভারতে নীতি আয়োগ; সেই ভুলটা করতে চাইছে না। তাদের ইচ্ছে, আগে শিক্ষকদের; টিকা দেওয়া হোক। তারপর পড়ুয়া ও অভিভাবকদের; করোনা টীকা দেওয়া হোক। তারপরেই খোলা হোক স্কুল। মঙ্গলবার নীতি আয়োগের সদস্য ভি কে পল জানালেন; “স্কুল খোলার আগে সব শিক্ষক-শিক্ষিকা; পড়ুয়াদের বাড়ির লোকজনকে; এমনকি টীকা দেওয়া হোক; স্কুলের সব কর্মচারীকেও”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন