সরকারি হাসপাতালে অস্থায়ী ডোম নিয়োগ, আবেদনে ইঞ্জিনিয়ারিং, স্নাতকোত্তর ডিগ্রিধারী, মহিলারাও

808
সরকারি হাসপাতালে অস্থায়ী ডোম নিয়োগ, আবেদনে ইঞ্জিনিয়ারিং, স্নাতকোত্তর ডিগ্রিধারী, মহিলারাও
সরকারি হাসপাতালে অস্থায়ী ডোম নিয়োগ, আবেদনে ইঞ্জিনিয়ারিং, স্নাতকোত্তর ডিগ্রিধারী, মহিলারাও

বেকারত্বের জ্বালা; কোথায় গিয়ে পৌঁছুতে পারে? সরকারি হাসপাতালে অস্থায়ী ডোম নিয়োগ, ৮ হাজার আবেদনে; ইঞ্জিনিয়ারিং, স্নাতকোত্তর ডিগ্রিধারী, মহিলারাও। এনআরএসে অস্থায়ী ডোম নিয়োগের; বিজ্ঞপ্তি জারি হয়েছে। মোট ৬টি পদের জন্য আবেদন জমা পড়ল; প্রায় ৮ হাজার। আবেদনকারীদের মধ্যে আছেন; ২ হাজারেরও বেশি স্নাতক। আছেন ৫০০-র কাছাকাছি; স্নাতকোত্তর ডিগ্রিধারী। এছাড়াও ডোম হতে চেয়ে আবেদন করেছেন; ১০০ জন ইঞ্জিনিয়ারিং ডিগ্রিধারী। এঁদের মধ্য থেকে ঝাড়াই বাছাই করে, ৭৮৪ জনকে ইন্টারভিউতে ডাকা হয়েছে; তাঁদের মধ্যে ৮৪ জন মহিলা রয়েছেন।

সরকারি হাসপাতালে ডোম নিয়োগ; আর তার বিজ্ঞপ্তি জারির পর এই ঘটনা ঘটবে; তা আন্দাজ করতে পারেননি কেউই। এনআরএসে অস্থায়ীভাবে ছয় জনকে নিয়োগের; বিজ্ঞপ্তি জারি হয়েছে। কিন্তু, অস্থায়ী ৬টি পদের জন্য, আট হাজারের বেশি আবেদন; জমা পড়ায় চক্ষু চড়কগাছ কর্তৃপক্ষের। তা ছাড়া এই পদে নিয়োগের জন্য; ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করা হয়েছে এইট পাশ। আবেদনকারী ডোম সম্প্রদায়ভুক্ত হলে বা মর্গে কাজ করার পূর্ব অভিজ্ঞতা থাকলে; অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছে।

আরও পড়ুনঃ তৃণমূলকে ভোটে সুবিধা করে দেওয়ায়, ৭৭ জন আমলাকে অনৈতিক পদোন্নতি দেওয়ার অভিযোগ

কিন্তু, সবথেকে উল্লেখযোগ্য বিষয় যেটি তা হল; এই পদে আবেদনকারীদের মধ্যে ২ হাজার ২০০ জন রয়েছেন; স্নাতক ডিগ্রিধারী। স্নাতকোত্তর ডিগ্রিধারী আবেদনকারীর সংখ্যা; ৫০০-র কাছাকাছি। রয়েছেন, ১০০ জন; ইঞ্জিনিয়ারিং ডিগ্রিধারী। মহিলারা ডোম হতে আবেদন করেছেন; শয়ে শয়ে সংখ্যায়। যা দেখে চোখ কপালে; রাজ্য প্রশাসনের।

আরও পড়ুনঃ মর্নিংওয়াকে বেরিয়ে মন্দিরে চুরি দেখে থানায়, অভিযোগ না নিয়ে ফুলপ্যান্ট পরতে পাঠাল কলকাতা পুলিশ

গত দেড়-দু বছর ধরে বহু মানুষ করোনা আক্রান্ত হয়ে; বিভিন্ন সরকারি হাসপাতালে মারা গেছেন। ফলে, শ্মশানঘাটে মৃতদেহের; লম্বা লাইন দেখা গেছে। মৃতদেহ ওয়ার্ড থেকে বের করে; শববাহী গাড়িতে পৌঁছে দেওয়া; সেখান থেকে শ্মশান পর্যন্ত নিয়ে যাওয়া; এইসব কাজের জন্য রয়েছেন ডোমরা। আবার মৃতদেহের পোস্টমর্টেম; শবদেহ স্থানান্তর করার জন্য লাগে ডোমদের। কিন্তু, এই ডোমদের সংখ্যার একটা ঘাটতি দেখা যায়; বছর দেড়েক ধরেই। এরপরেই রাজ্য সরকার সিদ্ধান্ত নেয়, হাসপাতালে হাসপাতালে; ডোমের সংখ্যা বাড়ানো হবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন