পাক সেনা আটকাতে মরুভূমিতে এবার ভারতীয় সেনা

411
পাক সেনা আটকাতে মরুভূমিতে এবার ভারতীয় সেনা/The News বাংলা
পাক সেনা আটকাতে মরুভূমিতে এবার ভারতীয় সেনা/The News বাংলা

সিয়াচেন নয়; এবার ভারতীয় সেনার দেখা মিলল থর মরুভুমিতে। গত দু’মাস ধরে প্রতিদিন একই জায়গাতে; একই সময়ে ভারতীয় সেনার আনাগোনা দেখা যাচ্ছে। তাহলে কি আবার পাক হামলার আশঙ্কা? ভারতীয় সেনার তরফ থেকে জানানও হয়েছে; বর্তমানে কোনও হামলা নয় তবে ভবিষ্যতে সমস্ত হামলাকেই যাতে সামাল দেওয়া যায়; তার প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা। থর মরুভূমিতে চলছে ভারতীয় সেনার যুদ্ধ মহড়া।

কাশ্মীরে বিশেষ সুবিধা অবলুপ্তির পর থেকেই সীমান্তে নিজেদের শক্তি বাড়িয়েছে পাক সেনা। শুধুমাত্র পাকিস্তানের সীমান্ত নয়; ভারতের পশ্চিম প্রান্তে রয়েছে পাক আক্রমনের সম্ভাবনা। আর তাই মহড়া শুরু করেছে ভারতীয় সেনারা। পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে যাতে কোনও আসুবিধাই না হয়; তাই মরুভূমিতে থেকেই এই প্রশিক্ষণ করছে ভারতীয় সেনারা। যুদ্ধ মহড়া দিয়েই ইসলামাবাদকে কড়া বার্তা পৌঁচ্ছাতে চাইছে ভারত।

এক জাতি এক বেতন, বামপন্থীদের দেখানো পথেই মোদী সরকার

মহড়ায় যোগ দিয়েছে ৪০ হাজার ভারতীয় সেনা। পাশেই সিন্ধু নদী; তাই এই মহড়ার নাম ‘সিন্ধু সুদর্শন’। ভারতীয় নৌসেনা ও সেনাবাহিনীর একসঙ্গে চলছে মহড়া। শত্রু আক্রমণ করলে কীভাবে লড়তে হবে; কীভাবেই বা বায়ুসেনার সাহায্য নিয়ে এলাকা খালি করতে হবে; তা সব হাতে কলমে শিখিয়ে দেওয়া হচ্ছে ভারতীয় জওয়ানদের। আপাতত ১০০ কিলোমিটার জায়গার মধ্যেই সেনাবাহিনীর উপর ছদ্মবেশী শত্রুরা হানা দিচ্ছে। ফলে কীভাবে হঠাৎ শত্রু আক্রমণে রুক্ষে দাঁড়াবে তা মহড়ায় অনুশীলন করা হচ্ছে।

মহড়ায় দেখা যাচ্ছে; রকেট ও কামানের ব্যবহার করে প্রথমে শত্রু নিশানা করে আক্রম্ন করবে। এরপর ভারতীয় সেনারা নিজেদের সাঁজোয়া করে শত্রুর ঘাঁটি ঘিরে ফেলে তা নিশ্চিহ্ন করে দেয়। মহড়ায় শত্রুর আক্রমণ রোধ ও প্রতি আক্রমণ এই দু’রকমই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বলে জানায় এক সেনা অধিকারিক। গোটা অপারেশনে ৩০০টি আর্টিলারি গানের পাশাপাশি ব্যবহার করা হচ্ছে; ১৫৫ এমএম কেএম ভার্জা, হেলিকপ্টার রুদ্র এবং নাইট ভিশন চশমা।

অংশগ্রহণকারী এক সেনা অধিকারিক জানিয়েছেন; থর মরুভুমিকে আন্তর্জাতিক যুদ্ধ ক্ষেত্র ধরে নিয়ে আমাদের প্রশিক্ষণ চলছে। এই মহড়ার ফলে শত্রু শিবিরে কড়া সতর্ক বার্তা যাচ্ছে। মহড়ার ফলে সেনাদের নিজেদের দক্ষতা মূল্যায়ন হচ্ছে বলে জানায় তিনি। তিনি বলেন; কাশ্মীর নিয়ে দু’দেশের সীমান্তেই সেনা মোতায়েন বেড়েছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন