ভারতবাসীর অজান্তেই গঙ্গা বাঁচাতে ১১১ দিনের অনশনে মৃত্যু

35892
Simple Custom Content Adder

নিউ দিল্লি: জানল না ভারতবাসী। দেশবাসীর অজান্তেই গঙ্গা নদী বাঁচাতে আমরণ অনশন করে মৃত্যু বরণ করলেন পরিবেশবিদ জি ডি আগরওয়াল।

মনে করতেন গঙ্গাই ভারতের লাইফলাইন। মনে করতেন, যে কোন কেন্দ্রীয় সরকারের উচিত গঙ্গাকে দূষণ মুক্ত করা। কিন্তু, জীবনে কোন সরকারই গঙ্গা দূষণ মুক্ত করতে খুব বেশি চেষ্টা করে নি। তাই আই আই টি কানপুরের প্রাক্তন প্রফেসর ও পরিবেশবিদ জি ডি আগারওয়াল এবার মানুষের ও প্রশাসনের ঘুম ভাঙাতে আজীবন অনশন করে প্রাণ ত্যাগ করলেন।

এবছরের জুনের ২২ তারিখ থেকে অনশনে বসেছিলেন জি ডি আগারওয়াল। খাওয়া তো বটেই, শেষের দিকে জল পর্যন্ত স্পর্শ করতেন না তিনি। এযেন সেই স্বাধীনতার আমলের বিপ্লবী যতীন দাসের অনশন করে মৃত্যুর কথা মনে পড়িয়ে দেয়। ১১১ দিন অনশনের পর মারা গেলেন ৮৭ বছর বয়সী জি ডি আগরওয়াল।

গঙ্গা নদী পরিষ্কার ও গঙ্গার ধারে হাইড্রোইলেক্ট্রিক প্রজেক্ট তৈরি না করতে দেবার দাবি নিয়ে জুনের ২২ তারিখ থেকে অনশনে বসেছিলেন তিনি। জাতীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের প্রাক্তন সদস্য গঙ্গার জন্য নিজের জীবনটাই আহুতি দিলেন।

কানপুর আই আই টি ছাড়াও তিনি বার্কলের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটিতে পড়াশোনা করেছিলেন। জি ডি আগরওয়াল পরবর্তী জীবনে নিজের নাম নিয়েছিলেন স্বামী জ্ঞানস্বরূপ স্বানন্দ। আজীবন পরিবেশ ও বিশেষ করে গঙ্গা দূষণ রোধে লড়াই করে গেছেন। ঋষিকেশের AIIMS হাসপাতালে বৃহস্পতিবার তাঁর মৃত্যুর সঙ্গে সঙ্গেই একটা লড়াই ও একটা যুগের শেষ হল বলাই যায়।

হরিদ্দারের মাতৃসদন আশ্রম থেকে তিনি তাঁর আমরণ অনশন আন্দোলন শুরু করেন। মাঝে তাঁকে অনশনের জায়গা থেকে তুলে নিয়ে যাবার অনেক চেষ্টা হয়েছে। কিন্তু প্রশাসনের সব চেষ্টা ব্যর্থ করেছেন তিনি। শেষ পর্যন্ত গঙ্গার জন্য নিজের জীবন দিয়ে দিলেন জি ডি আগরওয়াল।

আজীবন গঙ্গা দূষণের বিরুদ্ধে লড়াই চালিয়ে গেছেন। ২০১২ সালেও তিনি এই ধরণের অনশন আন্দোলনে বসেছিলেন। জি ডি আগারওয়াল কে বলা হত গঙ্গা ক্রুসেডার। সেই মতোই নিজের জীবন দিলেন তিনি।

কেন্দ্রীয় সরকারের টনক নড়াতে আজীবন লড়াই করে গেছেন। সচেতন করার চেষ্টা করেছেন আমজনতাকে।এরপরেও সরকারের চৈতন্য হবে কি ? জি ডি আগরওয়ালের মৃত্যু কি সচেতন করবে সাধারণ মানুষকে ? প্রশ্নটা সেখানেই। সচেতন হওয়া তো অনেক দূরের ব্যপার। সাধারণ মানুষ কি আদৌ জানতে পারবেন, গঙ্গা নদী দূষণমুক্ত করতেও কেউ প্রাণ দিয়েছে ? প্রশ্নটা সেখানেই।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন