পাঁচ বছরে মোদীর বিদেশ সফরে খরচ ৫১৭ কোটি ৮২ লক্ষ টাকা, বিরোধীদের তোপের মুখে কেন্দ্র

718
মোদীর বিদেশ সফরে পাঁচ বছরে খরচ ৫১৭ কোটি ৮২ লক্ষ টাকা

নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর থেকেই; বিরোধীদের অভিযোগ ছিলই; বিদেশ সফরে গিয়ে শুধু টাকা খরচা করেন দেশের প্রধানমন্ত্রী। ঘনঘন বিদেশ সফরের কারণে, বিভিন্ন সময়ে বিরোধীদের কটাক্ষের মুখে পড়তে হয়েছে; প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। মঙ্গলবার রাজ্যসভায় এই সংক্রান্ত একটি প্রশ্নের উত্তর দিতে গিয়ে; বিদেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভি মুরলীধরণ জানালেন, ২০১৫ সাল থেকে গত পাঁচ বছরে; ৫৮টি দেশে সফর করেছেন মোদী। যার জন্য প্রধানমন্ত্রীর পিছনে ৫১৭ কোটি ৮২ লক্ষ টাকা; খরচ হয়েছে কেন্দ্রের। এরপরই এই বিষয় নিয়ে; বিরোধীদের প্রশ্নের মুখে মোদী সরকার।

আরও পড়ুনঃ কেন্দ্রের সব প্রকল্পের টাকা দিতে হবে রাজ্য সরকারের হাতে, মমতার দাবি শুনে অবাক কেন্দ্র সরকার

নরেন্দ্র মোদীকে আক্রমণের জন্য, বিরোধীরা নতুন অস্ত্র পেয়ে গেল; বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। মঙ্গলবার রাজ্যসভায় একটি লিখিত প্রশ্নের উত্তর দিতে গিয়ে; বিদেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভি মুরলীধরণ বলেন; “২০১৫ সাল মার্চ থেকে ২০১৯ নভেম্বর পর্যন্ত মোট ৫৮টি দেশে ভ্রমণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর ফলে মোট খরচ হয়েছে; ৫১৭ কোটি ৮২ লক্ষ টাকা”।

আরও পড়ুনঃ ‘প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনা’ ও ‘আয়ুষ্মান ভারত যোজনা’ চালু করতে মোদী সরকারকে চিঠি দিলেন মমতা

তবে সেই বিদেশ সফর; যথেষ্ট ফলপ্রসূ হয়েছে বলে জানান তিনি। বলেন, “প্রধানমন্ত্রীর বিদেশ সফরের ফলে; বিভিন্ন দেশের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধি হয়েছে; বেড়েছে বিদেশি বিনিয়োগের পরিমাণ”। তাঁর মতে, “বিভিন্ন দেশের সঙ্গে তথ্যপ্রযুক্তি, মেধা, প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে; দেশের সম্পর্কের উন্নতি হওয়ায় যৌথ উদ্যোগে একাধিক চুক্তি স্বাক্ষর করতে সক্ষম হয়েছে মোদী সরকার। দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় হয়েছে”। ফলে ভারতের উন্নয়ন সংক্রান্ত ইস্যুর পাশাপাশি; দেশের নাগরিকদের অর্থনৈতিক অবস্থা কিছুটা হলেও পরিবর্তন হয়েছে। তবে, বিরোধীরা এই ইস্যুতে; কেন্দ্রের সমালোচনা করতে ছাড়ে নি।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন