‘ভগবানের নিত্যসেবা ছেড়ে কোথাও যাব না’, কাবুলে মন্দির আঁকড়ে থেকে গেলেন হিন্দু পুরোহিত

4049
তালিবানের তোয়াক্কা না করে, কাবুলে মন্দির আঁকড়ে থেকে গেলেন হিন্দু পুরোহিত
তালিবানের তোয়াক্কা না করে, কাবুলে মন্দির আঁকড়ে থেকে গেলেন হিন্দু পুরোহিত

১৫ আগস্ট ২০২১ আফগানিস্তান দখল করে নেয়; তালিবান সেনা। প্রেসিডেন্ট আশরাফ গনি তার সিনিয়র কর্মীদের নিয়ে; ওমানের উদ্দেশ্যে দেশত্যাগ করেন। তালিবানরা কাবুল দখল করে; এবং দেশে সম্পূর্ণ বিশৃঙ্খলা শুরু হয়ে গেছে। আফগানিস্তান থেকে মানুষ তাদের জীবন রক্ষার জন্য; পালিয়ে যাচ্ছে বিভিন্ন দেশে। বিমানের চাকা আঁকড়ে; প্রাণ হাতে নিয়েও সে দেশ থেকে পালিয়ে আসতে চাইছেন মানুষ। কিন্তু কাবুলের রতননাথ মন্দিরের পুরোহিত; পণ্ডিত রাজেশ কুমার নিজের জীবন বাঁচাতে কাবুল ছেড়ে পালাতে রাজি নন। পুরোহিত রাজেশ কুমার পরিষ্কার জানিয়েছেন; “ভাগবানের নিত্যসেবা ছেড়ে কোথাও যাব না; তালিবানের হাতে মরলেও মন্দির ছাড়ব না”।

রতননাথ মন্দিরের পুরোহিত পণ্ডিত রাজেশ কুমার জানান; “কিছু হিন্দু আমাকে কাবুল ত্যাগ করার; পরামর্শ দিয়েছেন। এমনকী যাতায়াত ও থাকার ব্যবস্থাও; করে দিতে চেয়েছিলেন। কিন্তু আমার পূর্বপুরুষরা এই মন্দিরে; শত শত বছর ধরে নিত্যসেবা করেছেন। আমি এই মন্দির পরিত্যাগ করব না। যদি তালিবান আমাকে হত্যা করে; তাও না”। সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই বিখ্যাত হয়ে গেছেন; পণ্ডিত রাজেশ কুমার।

আরও পড়ুনঃ দেশের নারীদের জন্য ফতোয়া জারি করল তালিবান, না মানলেই পিঠে চাবুক

তালিবান দখল নেবার পর, আফগানিস্থানে ইসলামিক আগ্রাসন; আর কতদিন বাঁচতে দেবে তাঁকে? একথার উত্তরে পণ্ডিত রাজেশ কুমার বলেন; “সব দায়ভার ঈশ্বরের উপরেই; ছেড়ে দিয়েছি আমি। তবে ইসলামের এই অত্যাচারের কাছে; মাথা নোয়াব না। যদি তালিবান আমাকে হত্যা করে; আমি এটাকে আমার সেবা বলেই মনে করব”।

আরও পড়ুনঃ বাংলাদেশ নেবে না আফগানদের, শরণার্থীদের জন্য দেশের দরজা হাট করে খুলে দিল ভারত

কাবুলে টিকে থাকা রতননাথ মন্দিরের পূজারি রাজেশ কুমার আরও জানান; তালিবান শাসনে তাঁর প্রাণের ঝুঁকি সবচেয়ে বেশি। ‘কাফের’ অপবাদে যে কোনওদিন তাঁর উপর; নেমে আসতে পারে তালিবানি আক্রমণ। কিন্তু সেসবের পরোয়া না করেই; পূর্ব পুরুষদের মন্দিরে নিত্যসেবা করে যেতে চান তিনি। তালিবানি আগ্রাসনের সামনে পরেও; রাজেশ কুমারের অসীম সাহসী ও নজিরবিহীন সিদ্ধান্ত অবাক করেছে বিশ্বের হিন্দুদের।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন