ইসলামিক স্টেটের ভয়ে সবাই পালিয়ে ভারতে, আফগানিস্থানের গজনিতে হিন্দু মন্দির পাহারায় রাজা রাম

4342
আশি হাজার হিন্দু থেকে এখন মাত্র একজন, আফগানিস্থানের গজনিতে হিন্দু মন্দির পাহারায় রাজা রাম
আশি হাজার হিন্দু থেকে এখন মাত্র একজন, আফগানিস্থানের গজনিতে হিন্দু মন্দির পাহারায় রাজা রাম

মানব গুহ, The News বাংলাঃ নামেতেই ‘রাজা রাম’; বিদ্রোহ তো থাকবেই। এক রাজা রামমোহন রায়; সতীদাহ প্রথা বিলুপ্ত করে দিয়েছিলেন সমাজ থেকে। আর এক রাজা রাম; সমাজ তথা দেশ থেকে বিলুপ্ত হবার বিরুদ্ধে লড়ে; একা টিকে আছেন। একটা সময় আফগানিস্থানে; ৮০ হাজার হিন্দু শিখ বাসিন্দা ছিলেন। গজনির বাসিন্দা ছিলেন; অসংখ্য হিন্দু ও শিখরা। আশি হাজার হিন্দু থেকে এখন মাত্র একজন; আফগানিস্থানের গজনিতে হিন্দু মন্দির পাহারায় এই রাজা রাম। কয়েকমাস আগে, শেষ ২১ টি শিখ ও হিন্দু পরিবার দেশ ছেড়ে; ভারতে চলে আসায়; এখন গজনিতে একা হিন্দু রাজা রাম। বাড়ির সব সদস্যকে; তিনিও পাঠিয়ে দিয়েছেন ভারতে। তবে হিন্দু মন্দিরে প্রদীপ জ্বালানোর জন্য; জঙ্গিদের মৃত্যু পরোয়ানা তুচ্ছ করেও; ভিটে ছাড়েন নি রাজা রাম।

বর্তমানে পড়শি দেশ হলেও; একটা সময় ছিল, যখন পাকিস্তান ও আফগানিস্তানের ভূখন্ডও ভারতবর্ষেরই অন্তর্গত ছিল। পরবর্তীকালে, মুসলিম ও পাঠান শাসিত বর্তমান আফগনিস্তানেও; বসবাস ছিল হিন্দু ও বৌদ্ধদের। ৯৮০ খ্রিস্ট পূর্বাব্দ পর্যন্ত; আফগানিস্তানে হিন্দুরাই ছিল সংখ্যাগরিষ্ঠ। ৯৮০ খ্রিষ্ট পূর্বাব্দে প্রথমবার সবুক্তগিন; গজনির তত্‍কালীন হিন্দু রাজা জয় পাল শাহিকে; আক্রমণ ও পরাজিত করার পর আফগানিস্তানের চেহারা বদলে যায়। তবে তারপরেও, সমগ্র আফগানিস্তান ও বিশেষ করে গজনিতে; হিন্দু ও শিখদের বসবাস ছিল। আর এই মুহূর্তে; গজনির একমাত্র অবশিষ্ট থাকা হিন্দুর নাম রাজা রাম।

আরও পড়ুনঃ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইডির ভুয়ো কাগজপত্র দেখিয়ে তোলাবাজি, দুই বাংলা চ্যানেলের দুই সাংবাদিকের বিরুদ্ধে তদন্ত

২ লক্ষ ৭০ হাজার মানুষের বাস; গজনি শহরে। তবে, হিন্দু এখন একজনই; রাজা রাম। সৌজন্যে, শেষ ১০ বছরে; ইসলামিক স্টেট জঙ্গিদের হুমকি; একের পর এক হিন্দু শিখ পরিবারকে হত্যা। কয়েকশ হিন্দু ও শিখ পরিবার সহ; একটি প্রাণবন্ত ব্যবসায়ী সম্প্রদায়কে; দেশ ছাড়া করেছে মুসলিম জঙ্গিরা। এই শহরে মশলা, ভেষজ ওষুধ এবং তাঁতের কাপড় তৈরি ও বিক্রি করে; যারা জীবনযাপন করতেন; তাঁদের দেশ ছেড়ে পালাতে হয়েছে ভারতে। গজনি শহর এখন এর হিন্দু ও শিখ প্রতিবেশীদের; ক্ষয়ক্ষতি ও দেশ ছেড়ে চলে যাওয়ার শোক করছে।

এবছরের ২৫ শে মার্চ, ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা; একটি শিখ মন্দিরে হামলা করে; রাজধানী কাবুলে ২৫ জনকে হত্যা করে। এরপরেই বিশেষ ভিসায়; ভারতে ফেরে একের পর এক হিন্দু ও শিখ। রাজা রাম তাঁর স্ত্রী ও চার ছেলেমেয়েকে; পাঠিয়ে দিয়েছেন ভারতে। তবে, নিজে দেশ ছেড়ে কোথাও যাবেন না। পাশের হিন্দু মন্দিরে; প্রদীপ জ্বালাবে কে? তাই ইসলামিক স্টেট জঙ্গিদের মৃত্যু পরোয়ানা উপেক্ষা করেও; আফগানিস্তানের গজনিতে থেকে গেছেন একমাত্র হিন্দু রাজা রাম।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন