এসে গেল ভ্যাকসিনের তৃতীয় ডোজ, বুস্টার ডোজ নিলেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন

4752
এসে গেল ভ্যাকসিনের তৃতীয় ডোজ, বুস্টার ডোজ নিলেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন
এসে গেল ভ্যাকসিনের তৃতীয় ডোজ, বুস্টার ডোজ নিলেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন

এসে গেল ভ্যাকসিনের তৃতীয় ডোজ; বুস্টার ডোজ নিলেন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। গত সপ্তাহেই, আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন ও ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন; ফাইজার ভ্যাকসিনের বুস্টার ডোজে ছাড়পত্র দেয়। সেদিনই বাইডেন জানিয়েছিলেন; তিনিও খুব তাড়াতাড়ি ফাইজারের তৃতীয় ডোজ় নেবেন। আমেরিকাতে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট; আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছিল। টিকাহীনদের মধ্যে ডেল্টা সংক্রমণের; সংখ্যা ছিল সর্বাধিক। গবেষণায় দেখা গিয়েছিল, ফাইজারের তৃতীয় ডোজ় দিলে; এই অবস্থা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এবার সেটাই শুরু করল আমেরিকা।

সোমবার হোয়াইট হাউসে, বুস্টার ডোজ হিসেবে; ফাইজার-বায়োএনটেকের টিকা নেন রাষ্ট্রপতি বাইডেন। এর আগে তিনি ফাইজার বায়োটেকনিকের; প্রথম দুটি ডোজই করোনা টিকা হিসেবে গ্রহণ করেছিলেন। এই বুস্টার ডোজ নেওয়া প্রসঙ্গে, টিকা নেওয়ার পর মার্কিন রাষ্ট্রপতি একটি টুইট করে জানান; “যাদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি সবথেকে বেশি; তাদের অবশ্যই বুস্টার ডোজ গ্রহণ করা উচিত। এই বুস্টার ডোজ; তাঁদের আরও বেশি সুরক্ষা দেবে। এই ব্যাপারে সাধারণ মানুষকে আরও বেশি উৎসাহিত করতেই; আমি বুস্টার ডোজ গ্রহণ করলাম”।

আরও পড়ুন; শুধু বাঁধাকপি ও ব্রকোলি চাষের জন্য, কর্মচারীদের বছরে ৬৩ লক্ষ টাকা দিচ্ছে কোম্পানি

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন; “যুক্তরাষ্ট্রের উল্লেখযোগ্য সংখ্যক মানুষ; এখনও ভ্যাকসিনের একটি ডোজও গ্রহণ করেননি। এর ফলে দেশজুড়ে করোনার; অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের ৭৭ শতাংশ মানুষ; এখনও পর্যন্ত করোনা টিকার আওতায় এসেছেন। তবে এখনও প্রায় এক-চতুর্থাংশ মানুষ; টিকা নেননি। তারা মূলত টিকা নিতে অনিচ্ছুক; তাঁদের দেখাবার জন্য আমি তৃতীয় ডোজ নিলাম”।

একটা সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বেশ কিছু সংগঠনের চাপে; আমেরিকায় করোনা টিকার তৃতীয় ডোজ় দেওয়া শুরু করা যায়নি। কারণ অনেক দেশই তাদের জনতার জন্য; ন্য়ূনতম টিকা ব্যবস্থা করতে অসমর্থ ছিল; তাই বিশ্বব্যাপী টিকার জোগান স্বাভাবিক রাখতে; সেই সময় টিকার তৃতীয় ডোজ় দেওয়ার সিদ্ধান্ত থেকে পিছু হঠে আমেরিকা। মার্কিন রাষ্ট্রপতি গত সপ্তাহে জানিয়েছিলেন; আমেরিকা বেশ কিছু দেশকে করোনা টিকা দিয়ে সাহায্য করার জন্য; ফাইজারের ৫০ কোটি ডোজ় কিনেছে। এবার করোনার বুস্টার ডোজ; শুরু হল আমেরিকায়। ভারতে কবে শুরু হবে; এটাই এখন বড় প্রশ্ন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন