ইনিই এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম

447
Simple Custom Content Adder

জর্ডন : বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিমের তালিকায় সবার শীর্ষে উঠে এসেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। জর্ডনের রয়্যাল ইসলামিক স্ট্রাটেজিক স্টাডিস সেন্টারের করা সমীক্ষায় ২০১৯ সালের জন্য প্রকাশিত সংস্করণে বিশ্বের প্রভাবশালী ৫০০ মুসলিমের তালিকায় তার নাম প্রথমেই উঠে এসেছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম বলে বলা হয়েছে, ২০১৪ সালের আগস্টে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হন এরদোয়ান। এরপর ২০১৮ সালের নির্বাচনেও ৫২.৫ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয়বারের জন্য নির্বাচিত হন তিনি। এরদোয়ান ক্ষমতায় থাকার সময় তুরস্কে নজিরবিহীন অর্থনৈতিক বৃদ্ধি, সংবিধান সংস্কার এবং বিশ্বের অন্যতম শক্তি হিসেবে পুনরায় উঠে এসেছে তুরস্ক।

রয়্যাল ইসলামিক স্ট্রাটেজিক স্টাডিস সেন্টারের প্রকাশিত ২০১৬ ও ২০১৭ সালের তালিকায় ৮ম অবস্থানে ছিলেন এরদোয়ান। এরপর গত বছরে তিন ধাপ এগিয়ে ৫ম স্থানে চলে আসেন তিনি। আবার এবার তালিকার একেবারে শীর্ষে।

সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ

এছাড়াও এ বছরের প্রভাবশালী মুসলিম তালিকায় দ্বিতীয় স্থানে আছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এবং তৃতীয় স্থানে আছেন জর্ডনের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ ইবনে আল হুসাইন।

জর্ডনের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ ইবনে আল হুসাইন

২০০৯ সাল থেকে রয়্যাল ইসলামিক স্ট্রাটেজিক স্টাডিস সেন্টার এই তালিকা প্রকাশ করে আসছে। চলতি মাসে ১০ম বারের মত বিশ্বের প্রভাবশালী ৫০০ মুসলিম এরও তালিকা প্রকাশ করেছে তারা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন