নোটবন্দির তিন বছর পূর্তি, আজ রাতেও কি মোদীর নতুন ঘোষণা

414
নোটবন্দির তিন বছর পূর্তি, আজ রাতেও কি মোদীর নতুন ঘোষণা/The News বাংলা
নোটবন্দির তিন বছর পূর্তি, আজ রাতেও কি মোদীর নতুন ঘোষণা/The News বাংলা

নোটবন্দির তিন বছর পূর্তি; শুক্রবার রাতেও কি মোদীর নতুন ঘোষণা। আজ থেকে ঠিক তিন বছর আগে; প্রধানমন্ত্রীর একটি ঘোষণা নাড়িয়ে দিয়েছিল গোটা দেশকে। বাতিল করা হয় পাঁচশ ও হাজার টাকার নোট। জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে এসে মোদীর এই ঘোষণায়; চমকে যায় গোটা দেশ। গোটা দেশের মানুষকে টাকা তুলতে; দাঁড়াতে হয় এটিএমের সামনে। এহেন বিপদে ফেলার কারণ হিসেবে; কেন্দ্রের তরফে সাফাইয়ে বলা হয়; কালো টাকার লেনদেন আটকাতেই এই কড়া পদক্ষেপ নিয়েছে মোদী সরকার।

তাতে সাময়িক সমস্যা পোহাতে হলেও; ভবিষ্যতে ভালই হবে। কেটে গিয়েছে মাঝে তিনটে বছর। কিন্তু যে উদ্দেশ্যে এত বড় সিদ্ধান্ত তা ফলপ্রসূ হয়নি; বলেই বারে বারে তোপ দেগেছে বিরোধীরা। যার মধ্যে অন্যতম মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার ফের একবার নোটবন্দি নিয়ে; মোদীর কড়া সমালোচনায় সামিল হলেন তিনি। ট্যুইটে তিনি বলেন; “ঘোষণার পরেই বলেছিলাম; দেশের অর্থনীতি ও সাধারণ মানুষের জীবন বিপন্ন হবে”।

আরও পড়ুনঃ প্রথম দেশীয় স্নাইপার রাইফেল, ভারতীয় সেনার হাতে মেক ইন ইন্ডিয়ার প্রডাক্ট

দ্বিতীয় ট্যুইটে মোদীকে ঠুঁকে দিদি লেখেন; “সেইদিনই অর্থনীতির বিপর্যয় শুরু হয়েছিল; আজ দেখুন কি পর্যায়ে পৌঁছে গেছে। ব্যঙ্ক সংকটে; অর্থনীতি মন্দায়। সকলেই ভুক্তভুগী। কৃষক থেকে মজুর, ছাত্র-যুব, ব্যবসায়ী থেকে গৃহবধূ সকলে”।

মুখ্যমন্ত্রীর এমন কটাক্ষ খুব একটা অস্বাভাবিক নয়। যে উদ্দেশ্যে নোট বাতিল করা হয়; সেই উদ্দেশ্যই তো পূরণ হয়নি; বলেই মত অর্থনৈতিক মহলেরও। দেশে সন্ত্রাস-দুর্নীতি দুই বেড়েছে; বিরোধীরা তো সুরে সুর মিলিয়ে একই কথা বলছেন।

তবে আজ ৯ নভেম্বর হওয়ায়; ফের আশঙ্কায় রয়েছেন দেশবাসী। সোশ্যাল মিডিয়ায় একের পর এক পোস্ট দেখেই বোঝা যাচ্ছে। ট্রেনে, বাসেও একটাই আলোচনা। তাহলে কি আবার আজ; নতুন ঘোষণা করবেন দেশের প্রধানমন্ত্রী। ঘুরে ফিরে তিন বছর পর; একই দিনে ফের প্রশ্ন সকলের। এদিন রাতে কি জাতীর উদ্দেশ্যে; ফের কোন ঘোষণা করতে চলেছেন নমো; আশঙ্কা থাকছেই।

নোট বাতিলের তিন বছর পূর্তির রাতে; দেশবাসীর জন্য কি আবার বড় চমক নিয়ে হাজির হবেন দেশের প্রধানমন্ত্রী। আজ শুক্রবার রাত ৮টায় ফের কি দেশবাসীর উদ্দেশ্যে কোন ভাষণ দেবেন মোদী? সারাদেশে আলোচনার বিষয় এখন এটাই। ‘মিত্রও’ বলে কি আবার?

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন