যেমন ব্যবহার করবে তেমনই ফেরত পাবে, ইংরেজদের মোক্ষম জবাব ভারতের

4231
যেমন ব্যবহার করবে তেমনই ফেরত পাবে, ইংরেজদের মোক্ষম জবাব ভারতের
যেমন ব্যবহার করবে তেমনই ফেরত পাবে, ইংরেজদের মোক্ষম জবাব ভারতের

‘দেখ কেমন লাগে’ Tit for Tat; ব্রিটিশদের পাল্টা জবাব ভারতের। যেমন ব্যবহার করবে তেমনই ফেরত পাবে; ইংরেজদের মোক্ষম জবাব কেন্দ্র সরকারের। করোনা মহামারীতে ব্রিটেন দ্বারা ভারতীয়দের উপর জারি নিষেধাজ্ঞার জবাবে; এবার ভারতও ব্রিটেনকে কড়া শিক্ষা দিল। এবার থেকে, ভারতে পা দেওয়া ব্রিটিশ নাগরিকদের উপরেও; জারি হল করোনা নিষেধাজ্ঞা। ব্রিটিশ নাগরিকরা ভারতে এলে; তাঁদের ১০ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। নিভৃতবাসে থাকার আগে এবং পরে, করোনার পরীক্ষা; বাধ্যতামূলক করা হয়েছে ভারতের তরফ থেকে। ঠিক যেমন করেছে ব্রিটেন; ভারতের নাগরিকদের দঙ্গে।

“আমরা পরাধীন ভারতে থাকি না”; ব্রিটেনকে কড়া ভাষায় সতর্ক করেছিল মোদী সরকার। করোনা বিধিনিষেধ নিয়ে; ব্রিটেনে কিছু নিয়ম লাগু হয়েছে। সেই আইন অনুযায়ী, আমেরিকা ও ইউরোপের বেশ কিছু দেশের মানুষ; যারা করোনা ভ্যাকসিন নিয়েছেন; তারা বিনা-বাধায় ইংল্যান্ডে প্রবেশ করতে পারবেন। বাইরের দেশ থেকে আগত বিদেশি নাগরিকদের; আর নতুন করে কোন করোনা টেস্ট করাতে হবে না বা কোয়ারেন্টাইনে যেতে হবে না। কিন্তু ভারতের নাম; সেই তালিকা থেকে বাদ দিয়েছে ব্রিটেন।

আরও পড়ুন; “আমরা পরাধীন ভারতে থাকি না”, ব্রিটেনকে কড়া ভাষায় সতর্ক করল মোদী সরকার

সোজা কথায়, আমেরিকা ও ইউরোপের দেশগুলির টিকা-কে মান্যতা দিলেও; ভারতের টিকাকরণ-কে মান্যতা দেয়নি ইংল্যান্ড। এরপরেই, নিজের ক্ষোভ উগরে; তীব্র প্রতিবাদ করেছিল মোদী সরকার। ভারত স্পষ্ট বলেছিল যে, ভারতীয় নাগরিকদের সঙ্গে; বৈষম্যমূলক আচরণ মেনে নেওয়া হবে না। সরকারের তরফ থেকে, ব্রিটেনকে পরিষ্কার জানিয়ে দিয়েছিল; “ভারত আর পরাধীন নেই; যে ভারতীয়দের উপর বৈষম্যমূলক আচরণ হবে; আর তা সহ্য করা হবে”।

ব্রিটেন ভারতীয়দের ক্ষেত্রে বিধিনিষেধ না তোলায়; এবার ব্রিটিশ নাগরিকদের জন্যও; একই নিয়ম অক্টোবর মাস থেকেই লাগু হল। চার অক্টোবর থেকে ভারতে আসা সমস্ত ব্রিটিশ নাগরিকদের; করোনার টিকা নেওয়া থাকলেও; ৭২ ঘণ্টা আগের করোনার আরটিপিসিআর নেগেটিভ রিপোর্ট; ভারতীয় এয়ারপোর্টের অথরিটিকে দিতে হবে। এরপর ৮ দিন পর আবারও; করোনা টেস্ট করাতে হবে। ব্রিটিশ নাগরিকরা ভারতে এলে, তাঁদের যেকোনও জায়গায়; ১০ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। ইংরেজদের বুঝিয়ে দেওয়া হল; ভারতীয়দের সঙ্গে যে ব্যবহার করবে; ভারতও সেটাই ফেরত দেবে। এরই নাম; নতুন ভারত।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন