শুভেন্দু ধাক্কায় বেসামাল, মুকুলের পর তৃণমূলের নতুন ‘চাণক্য’

698
শুভেন্দু ধাক্কায় বেসামাল, মুকুলের পর তৃণমূলের নতুন 'চাণক্য'/The News বাংলা
শুভেন্দু ধাক্কায় বেসামাল, মুকুলের পর তৃণমূলের নতুন 'চাণক্য'/The News বাংলা

মানব গুহ, কলকাতাঃ তৃণমূল ছেড়ে সেই ২০১৭ সালেই; চলে গেছেন মুকুল রায়। যাকে বলা হত; তৃণমূলের চাণক্য। তারপর থেকে, ঘাসফুল শিবির ছিল; চাণক্য শুন্য। সম্প্রতি, শুভেন্দু অধিকারী ইস্যুতে, বড় ভুমিকা নেওয়ায় তৃণমূল শিবির থেকে; সাংসদ সৌগত রায়কে নতুন করে চাণক্য খেতাব দিয়ে প্রচার শুরু হয়। তৃণমূলের সোশ্যাল মিডিয়ায় জোরদার প্রচার শুরু হয়; সৌগত রায়কে চাণক্য বলে। মুকুল রায়ের পাল্টা সৌগত রায়কে খাড়া করতেই; যে এই প্রচার তা বুঝতে অসুবিধা হয়নি কারোর। কিন্তু, শুভেন্দু ধাক্কায় আপাতত বেসামাল; মুকুল রায়ের পর; তৃণমূলের তৈরি নতুন ‘চাণক্য’ সৌগত রায়।

চাণক্যকে নিয়েও টানাটানি; রাজনীতিতে বাড়ছে চাণক্যের সংখ্যা। তবে ভারতীয় রাজনীতির চাণক্য কে? ইতিহাসে চাণক্য ছিলেন একজনই; তবে ভারতের রাজনীতিতে এখন চাণক্যের ছড়াছড়ি। একজন রাজনৈতিক নেতা; বড় কোন রাজনৈতিক খেলায় জিতলেই; তাঁকে এখন ‘চাণক্য’ খেতাব দিয়ে দেওয়া হচ্ছে। বাংলায় তৃণমূল আমলে প্রথম শোনা যায়; চাণক্য শব্দটি। বাংলার মিডিয়া তৃণমূলের মুকুল রায়কে; চাণক্য বলতে শুরু করে। তারপরেই দেখা যায় সিপিএম নেতা অনিল বিশ্বাসকেও; দলের চাণক্য বলা হত বলে; দাবী করা হয় বিভিন্ন সংবাদ মাধ্যমে। বিজেপির তরফে, অমিত শাহকে চাণক্য বলে; তুলে ধরা হয় অনেক সময়েই।

আরও পড়ুনঃ ‘মাস্টারমশাই ‘সেমসাইড’ গোল খেয়ে চুপ’, সৌগতকে কটাক্ষ দিলীপের

কিন্তু হঠাৎ সৌগত রায় কেন? আসলে, শুভেন্দু অধিকারীকে ধরে রেখেছেন সৌগত; এমনটাই মনে করছিলেন তৃণমূল কর্মী সমর্থকরা। মঙ্গলবার রাতে, অভিষেক ও পিকের সঙ্গে শুভেন্দুর বৈঠক করিয়ে; সৌগতর বক্তব্য ছিল; “শুভেন্দুর সঙ্গে আলোচনা হয়েছে সদর্থক; ও তৃণমূলেই থাকছে; মুখ্যমন্ত্রীর সঙ্গেও কথা হয়েছে”। আর তারপরেই, সৌগতকে নতুন চাণক্য সাজিয়ে; জোর প্রচার শুরু করে তৃণমূল। ভাইরাল হয় সৌগতের এই ছবি।

কিন্তু শুভেন্দু অধিকারীর এক ম্যাসেজে; আপাতত সেই চাণক্য বেসামাল, বিব্রত ও নাজেহাল। সুর-তাল-ছন্দ কাটল; বুধবার সকালেই। যখন শুভেন্দুর টেক্সট ম্যাসেজ এল; তৃণমূলের নতুন চাণক্য সৌগতর মোবাইলে; ‘একসঙ্গে কাজ করা সম্ভব নয়’। তারপরেই তৃণমূলের নতুন চাণক্যকে কটাক্ষ করেছেন; বিজেপি নেতা দিলীপ ঘোষ, মুকুল রায় থেকে শুরু করে কংগ্রেস নেতা অধীর চৌধুরীও। তাই, তৃণমূলের চাণক্য প্রচার; আপাতত বন্ধ। তবে এই নিয়ে দলের তরফ থেকে; কিছুই বলা হয়নি।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন