হিরোশিমা দিবসে, ৭৫ বছর আগের কলঙ্কিত ঘটনার কিছু অজানা তথ্য

10282
কলঙ্কিত হিরোশিমা দিবসে অজানা কিছু তথ্য

হিরোশিমা আর নাগাসাকির ইতিহাস; মানব সভ্যতার ইতিহাসের কলঙ্ক। এত নৃশংস, এত ঘৃণ্য আক্রমণ; এর আগে কখনো পৃথিবী দেখেনি। এক মুহূর্তে লাখ লাখ মানুষের মৃত্যু। অসংখ্য মানুষকে তিল তিল করে’ অনিবার্য মৃত্যুর দিকে ঠেলে দেওয়া। জনপদের পর জনপদ; নিশ্চিহ্ন হয়ে গেছিল, ৭৫ বছর আগে এরকম একটা দিনে। পরমাণু বোমায় কেঁপে উঠেছিল হিরোশিমা। আজ ৬ই আগস্ট, হিরোশিমা দিবসে জানুন; এমন কিছু অবাক করা তথ্য; যা সেভাবে প্রকাশ্যে আসেনি কোনোদিন।

আরও পড়ুনঃ বিল গেটস, জেফ বেজোসের থেকেও ধনী, ৪০০ বিলিয়ন ডলারের মালিকের সন্ধান মিলেছে

১) দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিকে; এই বিস্ফোরণে মৃত্যু হয় এক লক্ষ চল্লিশ হাজার মানুষের। বেসরকারি হিসাবে; মৃতের সংখ্যা প্রায় আড়াই গুণ। শহরের নব্বই শতাংশ বাড়ি একেবারে ধ্বংস হয়ে গিয়েছিল। এছাড়া বিস্ফোরণের প্রতিক্রিয়ায় হওয়া; রোগে হিরোশিমায় ২৩৭,০০০ জনের মৃত্যু হয়।

এনোলা গে

২) ১৯৪৫ সালের ৬ আগস্ট। ‘এনোলা গে‘ নামক মার্কিন যুদ্ধবিমান; জাপানের হিরোশিমা শহরের উপর নিউক্লীয় বোমা ফেলে। মুহূর্তের মধ্যে চমৎকার ঝকঝকে শহরটি পরিণত হয় মৃত্যুকূপে। ‘এলোনা গে’র ১২ জন সদস্যের; মাত্র তিন জন এই অভিযানের আসল কারণটা জানতেন।

লিটল বয় ও ফ্যাট ম্যান

৩) ১৯৪৫ সালের ৬ আগস্ট; সকালে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী জাপানের হিরোশিমা শহরের ওপর ‘লিটল বয়’ এবং এর তিন দিন পর নাগাসাকি শহরের ওপর ‘ফ্যাট ম্যান‘ নামের দুটি পারমাণবিক বোমা ফেলে।

৪) ‘লিটল বয়’ বোমাটির ওজন ছিল ৬০ কেজি। নিজস্ব গন্তব্যে পৌঁছতে এটি সময় নেয় ৫৭ সেকেন্ড। এই সময়ে এটি অতিক্রম করে ৬০০ মিটার দূরত্ব। বিস্ফোরণটি ঘটার সময় তাপমাত্রা হয়েছিল ৩৯০০ ডিগ্রি সেলসিয়াস।

হিরোশিমা আর নাগাসাকি বিস্ফোরণ

৫) ১৯৪৫ সালের ৯ আগস্ট সকাল ১১টা ২ মিনিটে; মার্কিন বিমান বাহিনীর বিমান থেকে ‘ফ্যাট ম্যান’ নামের পারমাণবিক বোমা নিক্ষেপ করা হয়। বোমা পড়ার সঙ্গে সঙ্গে শহরটি সম্পূর্ণ পুড়ে যায়। পর দিন শহরের বাড়িঘর; রাস্তাঘাট দেখে বোঝার উপায় ছিল না যে; এখানে মানুষ বসবাস করতে পারে।

৬) হিরোশিমার প্রধান ফুল হল ওলিয়ান্ডার। কারণ হিরোশিমার বিস্ফোরণের পর; প্রথম এই ফুলটিই আবার নতুন করে ফুটতে শুরু করে।

ওলিয়ান্ডার ফুল

৭) প্রায় ২৭ কোটি বছরের পুরনো গাছ গিংকো বিলোবা। এটি খুব কমই রোগে আক্রান্ত হয়। বাঁচেও অনেকদিন। হিরোশিমা বিস্ফোরণের পরও এটিই একমাত্র গাছ; যা বেঁচে ছিল।

গিংকো বিলোবা গাছ

৮) আসল হামলার আগে ৪৯টি; প্র্যাকটিস বোমা ফেলেছিল আমেরিকা। যাতে মৃত্যু হয়েছিল ৪০০ জনের; আহত হয় ১২০০।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন