ভারতের মিলিটারি অ্যাকাডেমিতে ট্রেনিং নেওয়া ‘শেরু’, এখন তালিবানি শীর্ষ নেতা

3079
ভারতের মিলিটারি অ্যাকাডেমিতে ট্রেনিং নেওয়া 'শেরু' এখন তালিবানি শীর্ষ নেতা
ভারতের মিলিটারি অ্যাকাডেমিতে ট্রেনিং নেওয়া 'শেরু' এখন তালিবানি শীর্ষ নেতা

মাত্র চারদিনের মধ্যে, পুরো আফগানিস্তান দখল করে নিয়েছে; সশস্ত্র তালিবানেরা। আপাতত সরকার গঠনের; শেষ পর্যায়ে তাঁরা। প্রশাসনের শীর্ষে কারা বসবেন; তা নিয়ে তালিবানের অন্দরে এখন তুমুল চর্চা। আর সেই সূত্রেই নাম উঠে আসছে, তালিবানদের টপ কমান্ডারদের অন্যতম; শের মহম্মদ আব্বাস স্টানিকজাইয়ের নাম। অবাক করা বিষয় হল, এই তালিবানি শীর্ষ নেতা একসময় ট্রেনিং নিয়েছিলেন; দেরাদুন মিলিটারি অ্যাকাডেমিতে। তাকে এই ভাবে দেখে অবাক; দেরাদুনের মিলিটারি অ্যাকাডেমির ভারতীয় সতীর্থরা; এখনকার ভারতীয় সেনারা।

১৯৮২সালে দেরাদুনের ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমিতে, ট্রেনিং নিয়েছিল; এখনকার তালিবানদের টপ কমান্ডারদের অন্যতম শের মহম্মদ আব্বাস স্টানিকজাই। ছোটখাটো চেহারার ছেলেটা; সেই সময় সকলের বন্ধু হয়ে উঠেছিল। সবাই ডাকত; শেরু বলে। প্রশিক্ষণের ফাঁকে বন্ধুদের সঙ্গে; ঘুরতে বেরিয়ে যেত। হৃষিকেশে গঙ্গায় গিয়ে; ডুবও দিয়ে এসেছিল। বন্ধুদের কথায়, ধর্ম নিয়ে খুব বেশি মাথাব্যথা ছিল না; তাদের বন্ধু শেরুর। সেই শেরুই কিনা আজ; সন্ত্রাসী তালিবানের অন্যতম শীর্ষ নেতা।

আরও পড়ুনঃ আফগানিস্তানে তালিবান ফিরতেই, কাশ্মীরে শুরু পাক জঙ্গিদের জোরদার উৎপাত

স্বাধীনতার পর থেকেই, বিদেশি ক্যাডেটরা; আইএমএতে ভর্তি হতে পারতেন। ভারত-পাকিস্তান যুদ্ধের পর, ১৯৭১ সাল থেকেই; আফগান ক্যাডেটরাও এই সুবিধা পেতেন। সেই হিসেবেই দেরাদুনের ইন্ডিয়ান মিলিটারি একাডেমিতে; ট্রেনিংয়ের সুযোগ পায় শের মহম্মদ আব্বাস স্টানিকজাই। যখন সে আইএমএতে যোগ দেয়; তাঁর বয়স ছিল মাত্র ২০।

আরও পড়ুনঃ শত্রু মিসাইল ছুঁতে পারবে না ভারতীয় যুদ্ধবিমান, নৌসেনার পর বায়ুসেনার হাতে এল ‘শাফ’ শক্তি

অবসরপ্রাপ্ত মেজর জেনারেল ডি এ চতুর্বেদী ছিলেন; দেরাদুনে তার সহপাঠী। তিনি জানিয়েছেন; “সবাই তাঁকে খুব ভালোবাসতো। একাডেমির অন্য ক্যাডেটদের চেয়ে; তাঁকে একটু বয়স্ক লাগত। তাঁর পুরু গোঁফ ছিল; কিন্তু তখন সে মোটেই ধর্মান্ধ ছিল না”। ২০১৫ সালে, কাতারে তালিবানের রাজনৈতিক দফতরের; প্রধান নিযুক্ত হয় ভারতের মিলিটারি অ্যাকাডেমিতে ট্রেনিং নেওয়া এই শের মহম্মদ আব্বাস স্টানিকজাই। আর এই ঘটনা প্রকাশ্যে আসতেই চমকে গেছে; গোটা ভারত ও গোটা বিশ্ব।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন