তৃতীয় লিঙ্গের রানি কিন্নার, ভারতের প্রথম ফাইভ স্টার রেটেড ক্যাব চালক

144
তৃতীয় লিঙ্গের রানি কিন্নার, ভারতের প্রথম ফাইভ স্টার রেটেড ক্যাব চালক/The News বাংলা
তৃতীয় লিঙ্গের রানি কিন্নার, ভারতের প্রথম ফাইভ স্টার রেটেড ক্যাব চালক/The News বাংলা

তৃতীয় লিঙ্গের রানি কিন্নার; ভারতের প্রথম ফাইভ স্টার রেটেড ক্যাব চালক। ভারতে বহুজাতিক ক্যাব সংস্থা; উবের-এর প্রথম ফাইভ-স্টার রেটেড ক্যাব চালকের স্বীকৃতি পেলেন রানি কিন্নার। যিনি একজন ট্রান্সজেন্ডার। তৃতীয় লিঙ্গের একজন প্রতিনিধি হিসেবে; রানির এই স্বীকৃতি অর্জন সোজা ছিল না। যাবতীয় সামাজিক বাধা-বিপত্তি পেরিয়ে; তিনি এই জায়গায় পৌঁছেছেন। আর পাঁচজন ট্রান্সজেন্ডারের মতো করে জীবনটাকে দেখেননি তিনি।

বেশির ভাগ ক্ষেত্রেই ট্রান্সজেন্ডারদের দেখা যায়; ট্রেনে-বাসে ভিক্ষে করাটাই যেন পেশায় পরিণত হয়েছে। কিন্তু, রানি কিন্নারের একেবারেই পছন্দ ছিল না ভিক্ষেবৃত্তি। গতানুগতিক পথে পা না বাড়িয়ে; লড়াইয়ের অন্য পথ বেছে নেন তিনি। মর্যাদার সঙ্গে বাঁচার পথ খুঁজতে একদিন বসে পড়েন স্টিয়ারিংয়ে।

আরও পড়ুনঃ বিশ্বে প্রথম মাতৃভাষার জন্য প্রাণ দিয়েছিলেন এক বাঙালি নারী

তাঁর লড়াকু মানসিকতা ও অদম্য সাহস সাহায্য করেছিল দ্রুত ড্রাইভারি শিখতে। তারপর একদিন অটো নিয়ে সোজা রাস্তায়। কিন্তু জীবনের লড়াইটা মসৃণ ছিল না রানির জন্য। তাঁর কথায়; “২০১৬ সালে আমি অটো চলাতে শুরু করি। তখন কেউই আমার অটোয় উঠতে চাইতেন না। আমাকে দেখে অন্য অটোয় চলে যেতেন। ফলে, লড়াইটা ছিল কঠিন”।

ঠিক পরের বছর পুরীর রথযাত্রায়; অ্যাম্বুল্যান্স চালানোর সুযোগ আসে তাঁর সামনে। এককথায় লুফে নেন। এ ভাবেই একদিন উবেরে। রানি ভোলেননি দুর্দিনের সেই বন্ধুর কথা। যাঁর উত্‍‌সাহে তিনি যোগাযোগ করেছিলেন; অ্যাপ নির্ভর ওই বহুজাতিক সংস্থার সঙ্গে। দুর্দিনের ওই বন্ধু; আগে উবেরেই গাড়ি চালাতেন। ইন্টারভিউ হল, উত্তীর্ণ হলেন। কিনে ফেললেন নিজের একখান গাড়ি।

তারপর আর পিছনে তাকাতে হয়নি রানি কিন্নারকে। পেয়েছেন উবের-স্বীকৃতি; যে নজির তৃতীয় লিঙ্গে তো নেই-ই। ভূ-ভারতে এখনও আর; দ্বিতীয় কোনও উবের চালকের নেই।

তিনি নিজের সম্প্রদায়ের আর পাঁচজনকে উত্‍‌সাহিত করে বলেন; “মাথা উঁচু করে সম্মানের সঙ্গে বাঁচতে চাইলে, এসো আমার সঙ্গে। ভিক্ষেবৃত্তি বন্ধ করে আমার মতো লড়াই করে উপার্জন করো”।

রানির সৌজন্যে তৃতীয় লিঙ্গের জীবনধারনের ছবিটা যে ধীরে হলেও বদলাচ্ছে, তার উদাহরণ আর এক কিন্নর, নাম স্নেহশ্রী। তাঁর কথায়; “রানি ম্যামকে দেখে আমি তাঁর অনুরাগী হয়ে পড়েছি। আমি ওনার মতোই ভবিষ্যতে চালক হতে চাই”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন