দুর্গা পুজোতে ভ্রমন ও ট্রেকিং প্রিয় বাঙালির জন্য এক আকর্ষণীয় অফার

367
দুর্গা পুজোতে ভ্রমন ও ট্রেকিং প্রিয় বাঙালির জন্য এক আকর্ষণীয় অফার/The News বাংলা
দুর্গা পুজোতে ভ্রমন ও ট্রেকিং প্রিয় বাঙালির জন্য এক আকর্ষণীয় অফার/The News বাংলা

ট্রেকিং করেন আপনি? তাহলে আপনার জন্য দুর্দান্ত খবর এনেছেন; পশ্চিমবঙ্গ পর্যটন দপ্তর। এবার তরাই; ডুয়ার্সের চার জেলায় ট্রেকিং করার ক্ষেত্রে; নতুন দিশা দেখাল পর্যটন দপ্তর। মোট ৮৭টি ট্রেকিং রুটের ঠিকানা ও মানচিত্র দেওয়া হয়েছে; পর্যটন দপ্তরের তরফ থেকে। এছাড়া হোম-স্টেগুলিকে; গোটা বিশ্বের কাছে সহজলভ্য করে তুলতেও উদ্যোগ নিল রাজ্য পর্যটন দপ্তর। পুজোর আগেই; পর্যটন দপ্তরের সরকারি ওয়েবসাইটে মিলবে ওই হোম-স্টেগুলির যাবতীয় তথ্য। সেখান থেকেই করা যাবে অনলাইন বুকিংও। এমনটাই জানিয়েছেন রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব।

পর্যটনমন্ত্রী বলেন; “মূলত সম্পূর্ণ বাণিজ্যিক নয় এমন ছোট হোম-স্টেগুলিকে তুলে ধরতে এবং স্থানীয় অর্থনীতিকে চাঙ্গা করতে রাজ্যের এই উদ্যোগ।” প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে বলে জানা যাচ্ছে। পাশাপাশি এদিন অ্যাডভেঞ্চার ট্যুরিজমে উৎসাহ দিতে এবং অ্যাডভেঞ্চার প্রিয় পর্যটকদের জন্য; ট্রেকিং গাইড হ্যান্ডবুকও প্রকাশ করা হয়েছে পর্যটন দপ্তরের তরফে।

অ্যাডভেঞ্চার প্রিয় এনফিল্ড রাইডার্সদের রোমাঞ্চকর রাইডিং কাহিনী

পুজোর আগেই; সমস্ত তথ্য আপলোড করার কাজ শেষ হবে বলে জানিয়েছেন মন্ত্রী। আপাতত প্রথম পর্যায়ে; ২৯৭টি হোম–স্টেকে আবেদনের ভিত্তিতে নথিভুক্ত করা হয়েছে। তাদের তথ্য সংগ্রহের কাজ চলছে।

মূলত দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কালিম্পং; এই চার জেলার হোম-স্টেগুলিকেই আপাতত বেছে নেওয়া হচ্ছে। পর্যটন দপ্তর সূত্রে জানা গিয়েছে এই চার জেলাতে আড়াই হাজারের বেশি হোম-স্টে রয়েছে। সেই সমস্ত হোম-স্টেগুলিকে প্রচারের মাধ্যমে তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

চলুন বেরিয়ে পড়ি, নির্জনে চুপচাপ উটিতে পুজোর কটা দিন

কেন এই উদ্যোগ? তার কারণ হিসেবে মন্ত্রী জানান; তিনটির বেশি ঘর রয়েছে যাঁদের, সে সমস্ত হোম-স্টেগুলি বাণিজ্যিকভাবে মূলত কাজ করে। কিন্তু তিনের কম ঘর আছে যাদের তারা প্রচার পায়না। অনেক ক্ষেত্রেই দেখা গেছে ছোট হোম-স্টেগুলির চারপাশের পরিবেশ খুব সুন্দর।

রাজ্যের তরফে যে সমস্ত হোম-স্টেগুলিকে এই তালিকার মধ্যে আনা হচ্ছে, তাদের হয়ে প্রচারের পাশাপাশি দেড় লক্ষ টাকা করে ঘর সংস্কারের জন্য দেওয়া হবে। তিনটি পর্যায়ে পঞ্চাশ হাজার টাকা করে হোম-স্টেগুলিকে সাহায্য করবে পর্যটন দপ্তর। পাশাপাশি এদিন যে ট্রেক গাইড ম্যাপের উদ্বোধন হল, তাতে ৮৭টি ট্রেকিং রুটের ঠিকানা ও মানচিত্র দেওয়া রয়েছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন