বাংলাদেশে পালাতে গিয়ে আটক তিনশ অনুপ্রবেশকারী

1817
বাংলাদেশে পালাতে গিয়ে আটক তিনশ অনুপ্রবেশকারী/The News বাংলা
বাংলাদেশে পালাতে গিয়ে আটক তিনশ অনুপ্রবেশকারী/The News বাংলা

বাংলাদেশে পালাতে গিয়ে আটক তিনশ অনুপ্রবেশকারী। নাগরিকত্ব সংশোধনী আইন এনে; আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়ে দিয়েছিলেন; পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ থেকে আসা শরণার্থীদের ভয় পাওয়ার কোনও কারণ নেই। তাদেরকে দেশে নাগরিকত্ব দেওয়া থেকে কেউ আটকাতে পারবে না। ভয় নেই ভারতীয় সংখ্যালঘুদেরও। কারণ তাদেরওকেও তাড়ানো হবে না দেশ থেকে। তবে যারা অবৈধভাবে দেশে বসবাস করছেন; তাদেরকে দেশে থাকতে দেওয়া হবে না। এক্ষেত্রে সংখ্যালঘু অনুপ্রবেশকারীদেরই টার্গেট করেছে কেন্দ্র তা বুঝতে অসুবিধা হয়নি। অন্যদিকে; একজন দেশবাসীকেও দেশ ছাড়তে হবে না এই পাল্টা সুর চড়িয়েই পথে নেমেছেন; রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সে বাংলাদেশী হোক; বা পাকিস্তানি যারা দীর্ঘদিন দেশে রয়েছেন তারা দেশেরই নাগরিক এই ধ্বনিতেই; গোটা রাজ্যের মানুষকে এককাট্টা করে সিএএ ও এনআরসির বিরুদ্ধে সুর চড়িয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু মুখ্যমন্ত্রী যখন কাউকে তাড়ানো হবে না বলে প্রতিবাদ শানিয়েছেন; লাগাতার কর্মসূচি করছেন; সেই সময় এনআরসির ভয়ে আগে থেকেই বাংলাদেশে ফেরত যেতে শুরু করেছে; ভারতে অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশী অনুপ্রবেশকারীরা।

আরও পড়ুন ফের মহারাষ্ট্রের উপমুখমন্ত্রী পদে অজিত পওয়ার

এরকমই তিনশ বাংলাদেশী অনুপ্রবেশকারীকে বাংলাদেশে পালানোর সময় আটক করে সামীন্তরক্ষী বাহিনী। বর্ডার গার্ড বাংলাদেশের দাবি; এনআরসির প্রাথমিক ধাপ হিসেবে সিএএ আনার পর থেকেই; বাংলাদেশে পালিয়ে আসার প্রবণতা বেড়েছে ভারতে অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশী অনুপ্রবেশকারীদের। সকলেই বাংলাদেশের নাগরিক; জীবিকার সন্ধানে তারা ভারতে গিয়েছিলেন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন