হাতেনাতে ‘শিক্ষা’, বিজেপিকে আটকাতে জোট ভেঙে জোর করে মুখ্যমন্ত্রী হয়েছিলেন উদ্ধব

71
হাতেনাতে শিক্ষা পেলেন, বিজেপিকে আটকাতে 'জোর করে' মুখ্যমন্ত্রী হয়েছিলেন উদ্ধব ঠাকরে
হাতেনাতে শিক্ষা পেলেন, বিজেপিকে আটকাতে 'জোর করে' মুখ্যমন্ত্রী হয়েছিলেন উদ্ধব ঠাকরে
Simple Custom Content Adder

হাতেনাতে ‘শিক্ষা’, বিজেপিকে আটকাতে জোট ভেঙে; জোর করে মুখ্যমন্ত্রী হয়েছিলেন উদ্ধব। ২৮৮ আসন বিশিষ্ট মহারাষ্ট্র বিধানসভায়; ম্যাজিক ফিগার ১৪৫। গত বিধানসভায় বিজেপি-শিবসেনা জোট; জয়ী হল ১৬২টি আসনে। ১০৬ টি আসন পায় বিজেপি; ৫৬ টি আসন পায় শিবসেনা। কংগ্রেস ও এনসিপি-র জোটের দখলে যায়; ১০০টি বিধানসভা কেন্দ্র। অন্যান্যের ঝুলিতে যায় ২৬টি আসন। ২৮৮ আসন বিশিষ্ট মহারাষ্ট্র বিধানসভায় ম্যাজিক ফিগার ১৪৫ এর; অনেক বেশি পেয়েও বিজেপি শিবসেনার সরকার হয়নি। কারণ মাত্র ৫৬ টি আসন পেয়েও; মুখ্যমন্ত্রী হতে চেয়ে; জোট ভেঙেছিলেন উদ্ধব।

মহারাষ্ট্রে এখন ঘোর সঙ্কটে; শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট সরকার। শিবসেনার বিদ্রোহী বিধায়ক-মন্ত্রী একনাথ শিণ্ডের সঙ্গেই আছেন; ৪৪ এর বেশি বিধায়ক। আরও বিধায়করা যোগ দিচ্ছেন তাঁর সঙ্গে। তবে এখনই ইস্তফা দিচ্ছেন না; দলের বিক্ষুব্ধরা চাইলে তিনি ইস্তফা দিতেও রাজি; বলেছেন শিবসেনা সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। বুধবার সন্ধেয় দলের নেতাকর্মীদের উদ্দেশে উদ্ধবের বার্তা; “আমি ইস্তফা দিতে তৈরি; মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে মাতশ্রীতে চলে যাব। তবে আমার সামনে সামনাসামনি এসে; আপনাদের কথা বলতে হবে”।

আরও পড়ুনঃ জেনে নিন কিভাবে ‘অনায়াসে’ জিতে, দেশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি হবেন দ্রৌপদী মূর্মু

নিজের বক্তব্যে বিক্ষুব্ধদের খোঁচা দিয়েছেন উদ্ধব; সেই সঙ্গে উ’সকে দিয়েছেন মারাঠী অস্মিতা। বিক্ষুব্ধদের উদ্দেশে তাঁর বার্তা, “আপনারা কি আমাকে নিশ্চিত করে বলতে পারেন; যে পরের মুখ্যমন্ত্রী শিবসেনা থেকে হবে? কে মুখ্যমন্ত্রী হল; সেটা গুরুত্বপূর্ণ নয়। শিবসেনার কেউ হবে কি”? মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর বক্তব্য, “আমার দলের একজন নেতা অসমে গিয়ে আমাকে বলছেন; আমরা নাকি হিন্দুত্ব ভুলে গিয়েছি”।

আরও পড়ুনঃ মহারাষ্ট্রে সরকার গড়ছে বিজেপি, শিবসেনা বি’দ্রোহী বিধায়করা পৌঁছে গেলেন মহারাষ্ট্র থেকে অসমে

উদ্ধবের আরও দাবি, “শিবসেনা আর হিন্দুত্ব একই মুদ্রার এপিঠ-ওপিঠ; শিবসেনা কখনও হিন্দুত্ব ছাড়বে না। আমি বালাসাহেব ঠাকরের আদর্শকে; আরও এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেছি”। এদিকে একনাথ শিন্ডেকে মহারাষ্ট্র বিধানসভায়; শিবসেনার পরিষদীয় দলনেতা হিসেবে ঘোষণা করলেন তাঁর সঙ্গে থাকা শিবসেনা বিধায়করা। এই নিয়ে একটি রেজোলিউশনও পাশ করা হয়েছে; সঙ্গে থাকা ৪৬ বিধায়ক; সংখ্যাটা আরও বাড়তে পারে। সূত্রের খবর, মুম্বই থেকে আরও ২জন বিদ্রোহী শিবসেনা বিধায়ক; রওনা হয়েছেন গুয়াহাটির উদ্দেশ্যে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন