বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ পড়তে চলেছে বাংলার সুন্দরবন

356
ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ পড়তে চলেছে সুন্দরবন/The News বাংলা
ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ পড়তে চলেছে সুন্দরবন/The News বাংলা

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায়; ২০১৯ সালের যে যে স্থানগুলো থাকবে; সেই নাম ঘোষণা করা হয়। এর পাশাপাশি বিশ্ব ঐতিহ্যের অত্যন্ত বিপদপূর্ণ; কয়েকটি জায়গার তালিকাও বার করা হয়েছে। এই তালিকার প্রথমেই আছে; বাংলার সুন্দরবন। এই কারণে বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে; বিশ্বের সবচেয়ে বড়ো ম্যানগ্রোভ বনটি; বাদ পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

আজারবাইজানের রাজধানী বাকুতে; এই সপ্তাহে একটি কমিটি ১১ দিনের আলোচনা কার্যক্রম শুরু করেছে। এই প্রক্রিয়া চলবে আগামী ১০ জুলাই পর্যন্ত। এই সময়ের মধ্যে; বিশ্ব ঐতিহ্যের তালিকায় থাকা যেসব জায়গা; অত্যন্ত বিপদ পূর্ণ সেগুলোর সংরক্ষণের; চিত্র খতিয়ে দেখা হবে। সুন্দরবনকে এখন বন্যপ্রাণীদের জন্য; ঝুঁকিপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে।

রোজভ্যালি চিটফান্ড কাণ্ডে ফের ইডির ফাঁসে রাজ্যের প্রাক্তন মন্ত্রী মদন মিত্র

এছাড়া সুন্দরবনের কাছে; বিদ্যুৎকেন্দ্র স্থাপনের প্রক্রিয়া; বন উজাড়সহ পরিবেশবিরোধী কাজের অভিযোগ রয়েছে। সব মিলিয়ে বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে; সুন্দরবনকে ইউনেস্কো বাদ দিতে পারে বলে মনে করা হচ্ছে।

তবে সেখানে উন্নতি দেখা গেলে; বা সুন্দরবনের সুরক্ষায় সরকারের কার্যকরী উদ্যোগ থাকলে; ইউনেস্কো বিপদাপন্ন তালিকা থেকে; ম্যানগ্রোভ বনটির নাম তুলে নিতে পারে। তখন তাদের কমিটির ভোটে; সুন্দরবন বিশ্ব ঐতিহ্য তালিকায়; ভালো অবস্থানে ফিরে আসবে।

আরও পড়ুনঃ রাস্তায় নামাজ বন্ধ করতে বদ্ধপরিকর রাজ্য বিজেপি, চলতে থাকবে হনুমান চালিশা

২০১৯ -এ সুন্দরবন সহ আরোও অনেক জায়গাকে; বিপদ পূর্ণ স্থান বলে বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। এর আগেও এমন অনেক জায়গা আছে; যেগুলি বাতিল হয়েছে। আবার এমন কিছু জায়গাও আছে; যেগুলি ঐতিহ্যের তালিকা থেকে বাদ হয়েও; পুনরায় আবার বিশ্ব ঐতিহ্যের স্থান দখল করেছে।

আরও পড়ুনঃ Exclusive: অধীর চৌধুরী ঘনিষ্ঠই কি হবেন নতুন প্রদেশ কংগ্রেস সভাপতি

এটি একটি দীর্ঘ প্রক্রিয়ার অংশ। কারণ বিশেষজ্ঞরা বিভিন্ন বিষয় যাচাই করেই; নিজেদের মূল্যায়ন দেবেন। পর্যটন কেন্দ্র হিসেবে এসব স্থান সংরক্ষণের জন্য; কী পদক্ষেপ সরকার বহন করছে; তা নিরীক্ষা করে দেখবেন তারা। সমস্ত বিষয় দেখার পর; ইউনেস্কো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছালে; তাদের টুইটার অ্যাকাউন্টে নতুন তালিকা প্রকাশ করা হবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন