“অশোকনগরে খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের দ্রুত উৎপাদন”, দেখতে আসছেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান

873
"অশোকনগরে খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের দ্রুত উৎপাদন", দেখতে আসছেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান

“অশোকনগরে খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের দ্রুত উৎপাদন”; আর সেটা দেখতেই আসছেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। উত্তর ২৪ পরগনার অশোকনগরে; খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডার রয়েছে। কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন; তিনি শীঘ্রই অশোকনগর আসবেন; খতিয়ে দেখবেন গোটা প্রকল্প। অশোকনগরে মাটির তলায়; ওএনজিসি যে তেল খুঁজে পেয়েছে; এ মাসের গোড়ায় তা পরীক্ষার জন্য; হলদিয়ায় ইন্ডিয়ান অয়েলের পরিশোধনাগারে পাঠানো হয়। সেই সূত্রেই, কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানান; অশোকনগরে ভূগর্ভস্থ মজুত তেলের বাণিজ্যিক উৎপাদন; দ্রুত শুরু করতে অত্যন্ত আশাবাদী কেন্দ্র।

২ বছর আগে ওএনজিসি, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডার; খুঁজে পায় অশোকনগরে। তখন থেকে আশায় বুক বেঁধেছেন এলাকাবাসী; তাঁদের আশা, বাণিজ্যিকভাবে তেল উত্তোলন শুরু হলে; এলাকার চেহারা পাল্টে যাবে। মার্চেন্টস চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের, বার্ষিক সভায় ধর্মেন্দ্র প্রধান বলেছেন; ওএনজিসি তাঁকে জানিয়েছে, অশোকনগরে খনিজ তেলের বিপুল সম্পদ রয়েছে; তা বাণিজ্যিকভাবে ব্যবহার করা সম্ভব। এখানে প্রাকৃতিক গ্যাসও মিলেছে। চলতি মাসেই অশোকনগরে হাবড়া-নৈহাটি সড়কের পাশে; বাইগাছি মৌজায় ওই জায়গা দেখতে যাবেন ধর্মেন্দ্র।

আরও পড়ুনঃ বামফ্রন্টে আবার বড়সড় ভাঙন, লাল ছেড়ে গেরুয়াতে ২২ জন দাপুটে বাম নেতা

বণিকসভা এমসিসিআই-এর অনলাইন বার্ষিক সাধারণ সভায়; মন্ত্রী বলেন, “উত্তর ২৪ পরগনার অশোকনগরে; ওএনজিসি-র একটি কুয়োয় তেল ও গ্যাসের বৃহৎ ভাণ্ডারের সম্ভাবনা মিলেছে। পাইলট প্রকল্পে যে তেল মিলেছে; তা পরীক্ষার জন্য হলদিয়ার তেল পরিশোধনাগারে পাঠানো হয়েছে। ওএনজিসি অত্যন্ত আত্মবিশ্বাসী যে; পশ্চিমবঙ্গে তারা শেষ পর্যন্ত ভূগর্ভস্থ তেল মজুতের সন্ধান পেল। এই প্রথমবার পশ্চিমবঙ্গে; বাণিজ্যিক ভাবে তেল উত্তোলন ও উৎপাদনের বিষয়ে আমরা আশাবাদী”।

দুই দশক ধরে গাঙ্গেয় উপকূলবর্তী এলাকায়; ওএনজিসি খনিজ তেল ও গ্যাসের সন্ধানে খনন চালিয়েছে; কিন্তু বারবার ব্যর্থ হয়েছে। অবশেষে অশোকনগরে খনন করে; সফল হয়েছে তারা। তাঁদের আশা, এই অর্থবর্ষের শেষ থেকেই; এখানে বাণিজ্যিকভাবে তেল উত্তোলন শুরু হবে। ২০১৮-য় ওএনজিসি জানায়, অশোকনগরের একটি কুয়ো থেকে; প্রতিদিন ১ লাখ ঘন মিটার গ্যাস নির্গত হচ্ছে। এর আগে রাজ্যের সমুদ্রতীরবর্তী এলাকায়, গ্যাস পাওয়া গিয়েছিল; কিন্তু পরে দেখা যায়, তা ব্যবহারের অযোগ্য। তবে, অশোকনগরের ক্ষেত্রে আশাবাদী কেন্দ্র।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন