শরীরে বেড়ে যাওয়া ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রন করতে কি করবেন, জেনে নিন উপায়

399
শরীরে বেড়ে যাওয়া ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রন করতে কি করবেন, জেনে নিন উপায়/The News বাংলা
শরীরে বেড়ে যাওয়া ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রন করতে কি করবেন, জেনে নিন উপায়/The News বাংলা

শরীরে ইউরিক অ্যাসিড বেড়ে যাওয়ার সমস্যা আজকাল খুবই পরিচিত অসুখ হয়ে দাঁড়িয়েছে। শরীরে বেশি মাত্রায় ইউরিক অ্যাসিডের ফলে; হতে পারে গেঁটে বাত বা গিঁটে ব্যথার মতো একাধিক সমস্যা। পা ফুলে যাওয়া থেকে শরীরে বিভিন্ন সমস্যা সৃষ্টি হয় এই ইউরিক অ্যাসিডের উপস্থিতিতে। রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে অনেকেই দুশ্চিন্তায় খাওয়া-দাওয়া বন্ধ করে দেন। কারণ; ইউরিক অ্যাসিড সম্পর্কে আমাদের অনেক ভুল ধারণা আছে। চলুন জেনে নেওয়া যাক ইউরিক অ্যাসিড সম্পর্কে সঠিক তথ্য।

প্রসাবের মধ্যে দিয়ে; যে পরিমাণ ইউরিক অ্যাসিড স্বাভাবিক ভাবে শরীর থেকে বেরিয়ে যায়; যকৃত যখন তার থেকে বেশি পরিমাণ ইউরিক অ্যাসিড তৈরি করে; তখনই রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যায়।

আরও পড়ুন: আপনি কি হজমের সমস্যায় ভুগছেন, দশটি খাবারের মাধ্যমে হজমশক্তি বাড়িয়ে তুলুন

প্রতিদিনের ব্যস্ততার চাপে; আমরা এমন অনেক খাবার প্রায়ই খাই যা রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দেয়। এর ফলে; কিডনি সেই অতিরিক্ত অ্যাসিড শরীর থেকে বের করতে পারে না। ফলে আপনার শরীরের বাড়তে থাকে ইউরিক অ্যাসিডের মাত্রা।

ফলে স্বাভাবিক ভাবেই অসুস্থ হয়ে পড়তে থাকেন আপনি। সময়ের সঙ্গে সঙ্গে হাঁটু-সহ বিভিন্ন অস্থিসন্ধিতে ইউরিক অ্যাসিড জমতে থাকে। এর ফলে অস্থিসন্ধি ফুলে যায় এবং ব্যথা যন্ত্রণা হতে থাকে।

আরও পড়ুন: উপকারিতা জেনে বাড়িতে মরসুমি ফুলের গাছ লাগান

ইউরিক অ্যাসিডের সমস্যায় খাবার নিয়ন্ত্রণের খুব একটা প্রয়োজন নেই। তবে মনে রাখতে হবে; অতিরিক্ত পিউরিনযুক্ত খাবার; যেমন রেড মিট; মদ; সামুদ্রিক মাছ এই সব এড়িয়ে যাওয়া উচিত। খুব বেশি প্রোটিন যুক্ত খাবার যেমন; মাছ-মাংস; মুসুড়ির ডাল; রাজমা; এড়িয়ে চলুন।

খুব বেশি মাত্রায় চিনি খাওয়াও ইউরিক অ্যাসিড বৃদ্ধির কারণ। শরীরে বেশি ইউরিক অ্যাসিডের উপস্থিতির কারণে হতে পারে গেঁটে বাত; উচ্চ রক্তচাপ; কিডনি সমস্যা-সহ নানা রকমের অসুখ।

ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণের কাজে সহায়তা করে খুবই সাধারণ একটি জিনিস; যার নাম অ্যাপেল সাইডার ভিনেগার। এর দাম খুব বেশি নয়। অ্যাপেল সাইডার ভিনেগার ১ চা চামচ এক গ্লাস জলের সঙ্গে মিশিয়ে দিনে অন্তত ২-৩ বার খেলে ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখা যায়।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন