বড় সাফল্য মোদী সরকারের, ভারতকে এফ-১৮ যুদ্ধবিমান বিক্রি করবে আমেরিকা

2127
বড় সাফল্য মোদী সরকারের, ভারতকে এফ-১৮ যুদ্ধবিমান বিক্রি করবে আমেরিকা
বড় সাফল্য মোদী সরকারের, ভারতকে এফ-১৮ যুদ্ধবিমান বিক্রি করবে আমেরিকা

বড় সাফল্য মোদী সরকারের; ভারতকে এফ-১৮ যুদ্ধবিমান বিক্রি করবে আমেরিকা। ভারতের নৌবাহিনীর ব্যবহারের জন্য; এফ-১৮ যুদ্ধবিমান বিক্রির প্রস্তাব দিল আমেরিকা। এই মুহূর্তে, ভারতের নৌবাহিনীর যুদ্ধবিমানের প্রয়োজনীয়তা রয়েছে। সেই চাহিদা মাথায় রেখেই; এই প্রস্তাব দিয়েছে ট্রাম্প সরকার। ভারতীয় নৌবাহিনীর হাতে, বর্তমানে আইএনএস বিক্রমাদিত্য; এয়ারক্রাফট ক্যারিয়ার রয়েছে। আইএনএস বিক্রান্ত নামের; আরও একটি ক্যারিয়ার তৈরি হচ্ছে। এই দুটি ক্যারিয়ার থেকে চালানোর জন্য; ভারতীয় নৌবাহিনী ৫৭টি আধুনিক যুদ্ধবিমান; কিনতে আগ্রহ প্রকাশ করেছিল। তারপরেই প্রস্তাব দেয় আমেরিকা সরকার।

আরও পড়ুনঃ ‘সমুদ্রের বাহু’বলি’ আইএনএস কাভারতী অন্তর্ভুক্ত হল ভারতীয় নৌসেনায়

এর আগে, “ভারতীয় বিমান বাহিনীর সঙ্গে; চুক্তি করতে পারলে পৃথিবীর আর কোন দেশকে এফ-২১ যুদ্ধবিমান বেচব না”; বলে জানিয়ে দিয়েছিল মার্কিন প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা লকহিড মার্টিন। ১১৪টি যুদ্ধবিমান কিনতে, টেন্ডার ডাকে ভারতীয় বিমানবাহিনী; যার আওতায় যুদ্ধবিমান সম্পর্কে প্রাথমিক তথ্য চাওয়া হয়। ১৮০০ কোটি মার্কিন ডলার মূল্যের; ওই টেন্ডার পেতেই এমন ঘোষণা করেছিল লকহিড মার্টিন। তারা সাফ জানিয়ে দেয়; ভারতের কাছ থেকে ১১৪টি যুদ্ধবিমানের বরাত পেলে; বিশ্বের আর কোন দেশকে এফ-২১ যুদ্ধবিমান বেচবে না তারা।

আরও পড়ুনঃ সপ্তমীতেই দিওয়ালি ভারতীয় সেনার, নেভির অ্যান্টি শিপ মিসা’ইলে ধ্বং’স টা’র্গেট জাহাজ

একটি সরকারি সূত্রকে উদ্ধৃত করে, সংবাদসংস্থা এএনআই জানিয়েছে; “আমেরিকা সরকার দুই দেশের মধ্যে, প্রতিরক্ষা সংক্রান্ত প্রতিনিধি দলের বৈঠকের সময়; সরকারিভাবে এফ-১৮ যুদ্ধবিমান বিক্রির প্রস্তাব দেয়”। মার্কিন সরকার সাম্প্রতিক সময়ে তাদের এফ -১৮ যুদ্ধবিমানের মানবহীন বিমান সি গার্ডিয়ান সহ; ভারতীয় নৌবাহিনীর কাছে আরও কয়েকটি সিস্টেম বিক্রি করার প্রস্তাব দিয়েছে। এই মুহুর্তে, ভারতীয় নৌবাহিনী তার বর্তমান এবং ভবিষ্যত প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে; এফ-১৮ এবং রাফাল যুদ্ধবিমানের মূল্যায়ন করছে। কারণ এই দশকের শেষের দিকে বা পরবর্তী দশকের শুরুতে; পর্যায়ক্রমে নৌবাহিনীর হাতে থাকা যুদ্ধবিমানগুলি অবসর নেবে।

প্রস্তাবিত এফ-১৮ বিমানের উন্নত সংস্করণ; দেওয়ার প্রস্তাব দিয়েছে আমেরিকা। এই বিমান এয়ারক্রাফট ক্যারিয়ার থেকে; উড়তে পারে। রাফাল এবং এফ-১৮ উভয়ই আইএনএস বিক্রমাদিত্য থেকে উড়তে; ও নামতে পারার সক্ষমতা প্রদর্শন করেছে। এফ-২১ না এফ-১৮; মোদী সরকার কি সিদ্ধান্ত নেয়; সেটাই এখন দেখার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন