দেশরক্ষায় সম্পূর্ণ ব্যর্থ ডোনাল্ড ট্রাম্প, ৯/১১ কেও ছাড়িয়ে গেল আমেরিকা

2949
দেশরক্ষায় সম্পূর্ণ ব্যর্থ ডোনাল্ড ট্রাম্প, ৯/১১ কেও ছাড়িয়ে গেল আমেরিকা
দেশরক্ষায় সম্পূর্ণ ব্যর্থ ডোনাল্ড ট্রাম্প, ৯/১১ কেও ছাড়িয়ে গেল আমেরিকা

দেশরক্ষায় সম্পূর্ণ ব্যর্থ ডোনাল্ড ট্রাম্প; আর তাই মূর্খের মত; একের পর এক হুমকি দিচ্ছেন। একবার ভারতকে; তো একবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ কে হুমকি দিচ্ছেন। এদিকে, মৃতের সংখ্যায় ৯/১১ কেও অনেক ছাড়িয়ে গেল আমেরিকা। করোনা আটকাতে সম্পূর্ণ ব্যর্থ আমেরিকার প্রেসিডেন্ট। আর তাই এখন সবাইকে; হুমকি দিয়ে বেড়াচ্ছেন। বিশ্বজুড়ে করোনা ভাইরাস মহামারির মধ্যে; বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) চীনকে আড়াল করার চেষ্টা করছে; অভিযোগ তার। গতকালই দিয়েছিলেন ভারতকে হুমকি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করে বলেছেন; বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের তাবেদারি করছে। এসময় তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে; দেওয়া সাহায্য বন্ধেরও হুমকি দেন।
ট্রাম্প এ বিষয়ে মঙ্গলবার বলেন; “আমার মনে হয় তারা; অনেকটা চীনের দিকে ঝুঁকে আছে। চীনের প্রতি পক্ষপাতিত্ব করছে। এটা ঠিক নয়। আমরা তাদের আর্থিক সাহায্য; দেওয়া নিয়ে গুরুত্ব দিয়ে ভাবছি। তাদের আর্থিক সাহায্য় দেওয়া; কীভাবে বন্ধ করা যায় সেটা নিয়ে ভাবনা শুরু করছি”। মার্কিন প্রেসিডেন্ট অভিযোগ করে বলেন; “করোনা সম্পর্কে যুক্তরাষ্ট্রকে; ভুল পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও”।

অন্যদিকে, করোনা রোগীদের উপর হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার করে; উপকার মিলেছে বলে ভারত থেকে এখন; এই ওষুধ আমদানি করার কথা ভাবছে আমেরিকা। এদিকে আগেই বাজারে ঘাটতি আটকাতে; এই ধরনের ওষুধ বিদেশে রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার। কিন্তু হাইড্রক্সিক্লোরোকুইন না পেলে; আমেরিকা পাল্টা ব্যবস্থা নিতে পারে বলেও; হুমকি দেন ডোনাল্ড ট্রাম্প। এর পরই বিধি নিষেধ শিথিল করে ভারত জানায়; করোনা আক্রান্ত দেশগুলোতে নির্দিষ্ট পরিমাণ; হাইড্রক্সি-ক্লোরোকুইন রফতানি করা হবে।

বিশ্বজুড়ে আক্রান্তদের মধ্যে; ৩ লক্ষ ৬৮ হাজার শুধু মার্কিন মুলুকের বাসিন্দা। এখনও পর্যন্ত আমেরিকায়; করোনায় মৃত্যু হয়েছে ১১ হাজার বেশি মানুষের। যা চীনে করোনায় মৃতের; সরকারি সংখ্যাকে ছাপিয়ে গেছে ৷ যে নাইন ইলেভেনের আক্রমণকে; আমেরিকার ইতিহাসের কালো দিন বলে ধরা হত; ইতিমধ্যেই করোনা ভাইরাসের থাবা তাকেও ছাড়িয়ে গেছে ৷ করোনায় ইতিমধ্যেই যা মৃতের সংখ্যা; তা ৯/১১ আক্রমণে মৃত্যুর থেকে ইতিমধ্যেই অনেক বেশি।

খোদ নিউইয়র্কে ট্রাকে বোঝাই করে; করোনা আক্রান্তদের মৃতদেহ শেষকৃত্যের জন্য নিয়ে যাওয়া হচ্ছে ৷ মার্কিন যুক্তরাষ্ট্রের এই হাহাকারের ছবি; ভয় দেখাচ্ছে গোটা পৃথিবীকে ৷ ২০০১ -র ১১ সেপ্টেম্বর বিমান হানায়; আমেরিকায় প্রাণ গিয়েছিল ২৯৯৬ জন মানুষের ৷ আর এখন, মেয়র থেকে সাধারণ মানুষ; সকলের ঘরে ঘরে পৌঁছে যাচ্ছে এই মারণ ব্যধি ৷ মানসিক, অর্থৈনিতক মনোবল; সব নিংড়ে শেষ করে দিচ্ছে এই মারণ ব্যাধি ৷ আর এখানেই সম্পূর্ণ ব্যর্থ ট্রাম্প প্রশাসন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন