ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলে রাখা হচ্ছে নেতাজী মেমোরিয়াল, মোদী সরকারের ‘মাস্টারস্ট্রোক’

3217
ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলে রাখা হচ্ছে নেতাজী মেমোরিয়াল, মোদী সরকারের 'মাস্টারস্ট্রোক'
ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলে রাখা হচ্ছে নেতাজী মেমোরিয়াল, মোদী সরকারের 'মাস্টারস্ট্রোক'

বড় সিদ্ধান্ত নিতে চলেছে; কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলে রাখা হচ্ছে; নেতাজী মেমোরিয়াল। মোদী সরকারের ‘মাস্টারস্ট্রোক’; বাংলা ভোটের ঠিক আগে। সম্ভবত কলকাতায় এসে এমন ঘোষণা করতে পারেন; স্বয়ং প্রধানমন্ত্রী মোদী। কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলে রাখা হোক; নেতাজী মেমোরিয়াল। রাখা হোক আজাদ হিন্দ ফৌজের নামে। কেন্দ্রের তৈরি নেতাজী জন্মজয়ন্তী কমিটি; কেন্দ্র সরকারকে এমন প্রস্তাব দিয়েছে বলেই জানা গেছে। আর এই প্রস্তাব বেশ গুরুত্ব দিয়েই; খতিয়ে দেখছে কেন্দ্রের মোদী সরকার। সব ঠিকঠাক হলে, আগামী ২৩ শে জানুয়ারি; কলকাতায় এই ঘোষণা করবেন প্রধানমন্ত্রী মোদী নিজেই।

১২ জানুয়ারি, স্বামী বিবেকানন্দ এর জন্মদিনের পর; ২৩ জানুয়ারি নেতাজী সুভাষের জন্মদিন। স্বামী বিবেকানন্দের পর সুভাষচন্দ্র বসুর জন্মদিনকে, সামনে রেখে; ফের সরগরম হতে চলেছে ভোটের বাংলা। ইতিমধ্যেই, হাওড়া দিল্লি কালকা মেলকে; নেতাজীর নামে করেছে; কেন্দ্রীয় সরকার। এবার কি রানী ভিক্টোরিয়ার নামে রাখা, ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলে রাখা হচ্ছে; নেতাজী ও আজাদ হিন্দ মেমোরিয়াল?

আরও পড়ুনঃ ভোটের মুখে আমফান দুর্নীতি মামলায় ধাক্কা খেল রাজ্য, ক্যাগকে দিয়ে তদন্তের রায়ই বহাল হাইকোর্টে

নেতাজী কমিটি সরকারকে এই প্রস্তাব দেওয়ার পরে; জরুরী ভিত্তিতে তা ভাবছে কেন্দ্র সরকার। “রানী ভিক্টোরিয়ার স্মৃতি ছড়িয়ে আছে; এটা খুব একটা ভালো হবে না”; মত নেতাজী গবেষক পুরবী রায়ের।

কেন্দ্রের নতুন ঘোষণায় নেতাজীকে নিয়ে; আবার রাজনীতির দড়ি টানাটানি শুরু হয়েছে। মঙ্গলবার কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক বিবৃতি দিয়ে জানায়; এবার থেকে নেতাজীর জন্মদিন পরাক্রম দিবস হিসেবে উদযাপিত হবে। যদিও বামেরা চান, ওই দিনটি দেশপ্রেম দিবস; হিসাবে পালন করা হোক। তৃণমূল নেত্রী মমতা চান; ওইদিন জাতীয় ছুটি ঘোষণা করা হোক; ও দেশপ্রেমিক দিবস হিসাবে পালন করা হোক।

আরও পড়ুনঃ “তৃণমূলের গায়ক বিধায়ক সঙ্গীতমেলায় গায়ক-গায়িকাদের কাছ থেকেও কাটমানি নেন”

আগামী ২৩ জানুয়ারি, নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মদিনে; কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী মোদী। ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে, বাংলার স্বাধীনতা আন্দোলনের বিপ্লবীদের নিয়ে; আরও একটি গ্যালারির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী। ন্যাশনাল লাইব্রেরিতে নেতাজী শীর্ষক; একটি আলোচনাসভায় পৌরহিত্যও করবেন। অন্যদিকে, শ্যামবাজার পাঁচমাথা মোড় থেকে ময়দানে, নেতাজী মূর্তি পাদদেশ পর্যন্ত; পদযাত্রা করবেন মুখ্যমন্ত্রী মমতা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন