চাঁদে লান্ডার বিক্রমের সন্ধান, লোকসভায় দিল মোদী সরকার

545
চাঁদের চারপাশেই ঘুরে বেড়াচ্ছে চন্দ্রযান-২, তথ্য দিল ইসরো/The News বাংলা
চাঁদের চারপাশেই ঘুরে বেড়াচ্ছে চন্দ্রযান-২, তথ্য দিল ইসরো/The News বাংলা

কি হয়েছিল চন্দ্রযান-২ মিশনের? শেষ পর্যন্ত কি আদুও ছুঁতে পেরেছিল চাঁদের মাটি; নাকি মিলিয়ে গিয়েছিল মহাশূন্যে? সবটা নিয়েই ধোঁয়াশায় ভারতবাসীরা। কিন্তু এবার ধোঁয়া কেটে সবটা স্পষ্ট করে দিল সরকারি তথ্য। প্রায় আড়াই মাস পর ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো প্রকাশ করল তথ্য। চাঁদের মাটিতে ‘হার্ড ল্যান্ডিং’ করেছে বিক্রম ল্যান্ডার। বুধবার লোকসভায় শীতকালীন অধিবেশনে এই তথ্য পেশ করলেন প্রতিমন্ত্রী জীতেন্দ্র সিং।

তিনি লিখিত ভাবে জানান; চাঁদে অবতরণ করার সময়; স্বাভাবিকের থেকে অনেক বেশি তীব্র ছিল তাঁর বেগ। ফলে সব কিছু ঠিক থাকলেও নিয়ন্ত্রণ হারায় ল্যাডার বিক্রম। বিচ্ছিন্ন হয়ে যায় সংযোগ। চন্দ্রপৃষ্ঠের নির্দিষ্ট স্থানের থেকে ৫০০ মিটারের মধ্যেই হার্ড ল্যান্ডিং করে বিক্রম। ফলে কোনভাবেই বাকি যাবতীয় পরীক্ষা সম্ভব হয়নি চাঁদের বুকে।

আরও পড়ুনঃ রেল চত্বরে অশ্লীল বই বিক্রি বন্ধ করল মোদী সরকার

উল্লেখ্য ৭ সেপ্টেম্বর থেকেই ভারতীয়দের দুশ্চিন্তা শুরু হয়েছে। কেবলমাত্র ইসরো নয়; সেই রাতের ঘুম উড়েছিল সারা ভারতের। সফট ল্যান্ডিং-এর আগেই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল বিক্রমের সঙ্গে। শেষ পর্যন্ত কি হয়েছিল তার খবর ছিল না কারোর কাছে। হতাশ হয়েছিলেন বিজ্ঞানী সহ গোটা দেশ। তবে এতদিন পর বিষয়টি নিয়ে সরকারি ভাবে মুখ খুলল ইসরো।

বিক্রমের ‘হার্ড ল্যান্ডিং’ প্রসঙ্গে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বিবৃতি দিলেও; ইসরোর তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি। লোকসভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিমন্ত্রী জীতেন্দ্র সিং বলেন; ‘লঞ্চ, কক্ষপথ পরিবর্তন কৌশল, ল্যান্ডার সেপারেশন; ডি-বুস্ট এবং রাফ ব্রেকিং ফেস-সহ বেশিরভাগ প্রযুক্তিই সফলভাবে সম্পন্ন হয়েছে’।

আরও পড়ুনঃ অ্যাসিড আক্রান্ত তরুণীর বিয়ে দিলেন কিং খান

তিনি আরও বলেছেন;’চাঁদের কক্ষ পথে এখনও ১ বছর থাকবে চন্দ্রযান-২ অরবিটার। এখনও পর্যন্ত ঠিকঠাকভাবেই কাজ করছে সে। বর্তমানে চাঁদের কক্ষপথে ঘুরে বেড়াচ্ছে চন্দ্রযান-২। সেখান থেকেই চাঁদের মাটির রঙিন ছবি তুলে পৃথিবীতে পাঠিয়েছে সে। সম্প্রতি দিল্লিতে আয়োজিত সর্বভারতীয় সভায় বিষয়টি পর্যালোচনা করা হয়েছে’।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন