চাঁদের মাটিতে বিক্রম কি অবস্থায়, বিক্রমের পেট থেকে প্রজ্ঞানকে কিভাবে বের করছে ইসরো

20960
চাঁদের মাটিতে বিক্রম কি অবস্থায়, বিক্রমের পেট থেকে প্রজ্ঞানকে কিভাবে বের করছে ইসরো/The News বাংলা
চাঁদের মাটিতে বিক্রম কি অবস্থায়, বিক্রমের পেট থেকে প্রজ্ঞানকে কিভাবে বের করছে ইসরো/The News বাংলা

বিক্রম কি অক্ষত? কীভাবে যোগাযোগ সম্ভব? চাঁদের মাটিতে বিক্রম কি অবস্থায় আছে; বিক্রমের পেট থেকে প্রজ্ঞানকে কিভাবে বের করছে ইসরো; এটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন। বিক্রম কি ঠিক মতো চাঁদের জমিতে নামতে পেরেছে? মহাকাশ বিশেষজ্ঞরা বলছেন; এই অবতরণই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। যা ঠিক মতো না হলে; বিক্রমের সঙ্গে যোগাযোগও করা যাবে না। তা কাজেও আসবে না।

ভারতের মানুষকে আশ্বস্ত করে; ল্যান্ডার বিক্রমের অবস্থান তো জানা গেল। কিন্তু, এর ভবিষ্যৎ কী? বিক্রম কি অক্ষত অবস্থায় রয়েছে? তার সঙ্গে কি যোগাযোগ করা যাবে? বিক্রম কি ঠিক ভাবে কাজ করতে পারবে? ইত্যাদি অনেক প্রশ্নই এখন ঘোরাফেরা করছে; সাধারণ মানুষের মনে ৷

আরও পড়ুনঃ ইসরোর চন্দ্রাভিযান সাফল্যে মুগ্ধ নাসা, ভারতের সঙ্গে মহাকাশ পদক্ষেপ নিল আমেরিকা

চন্দ্রযান-২ এর অর্বিটারকেই কাজে লাগিয়েই; বিক্রমের সন্ধান পেয়েছেন ইসরোর বিজ্ঞানীরা। অর্বিটারের পাঠানো থার্মাল ছবি থেকেই; তারা খোঁজ পেয়েছেন বিক্রমের। ‘থার্মাল ইমেজিং’-এর মাধ্যমে; কোনও ছবিতে তাপমাত্রাকে বিভিন্ন রঙে চিহ্নিত করা হয়। এর ফলে কোনও বস্তুর তাপমাত্রা আলাদা হলে; তাকে আলাদা করে চিহ্নিত করা যায়। সেভাবেই চন্দ্রপৃষ্ঠের থার্মাল ছবি তুলে; আলাদা রঙে চিহ্নিত করা গেছে ল্যান্ডার বিক্রমের অবস্থান।

মহাকাশ বিজ্ঞানীরা বলছেন; কীভাবে বিক্রম ল্যান্ড করেছে সেটা গুরুত্বপূর্ণ। সমতলের উপর চারটি পা যদি না থাকে; যদি বেঁকে ল্যান্ড করে; বা পড়ে যায়; তা হলে কতটা কাজ করতে পারবে সেটা চিন্তার বিষয়। আঘাত কতটা সেটা ক্লিয়ার নয়। সোলার প্যানেলেই চলবে। সেটা ঠিক না থাকলে কাজ হবে না।

মহাকাশ বিজ্ঞানীদের মতে; অ্যান্টেনার সঙ্গে যোগাযোগ করতে পারলেই কাজ হবে। অ্যান্টেনা কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে; সেটাই আসল। বিক্রম পড়ে গেলে; কোন কাজ হবে না। ১২ ডিগ্রি পর্যন্ত ঠিক আছে। না হলে উল্টে পড়বে। সেটা হলে হবে না। সূর্যের আলো ঠিক মতো না পড়লে; এনার্জি জেনারেশন হবে না। সময় খুব কম।

বিশেষজ্ঞরা বলছেন, বিক্রম যদি ঠিক মতো চাঁদের জমিতে না নামে; তা হলে প্রজ্ঞানের বের হওয়ার জন্য দরজাই খুলবে না। যেমন আলমারির ক্ষেত্রে হয়। একদিক হেলে থাকলে দরজা খোলে না। উল্টে পড়লে; তখন প্রজ্ঞান বের হতে পারবে না।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন