পুরুলিয়ার গ্রামে হুড়কা জ্যাম, তথাকথিত অশিক্ষিত মানুষ শেখাচ্ছে শহরের শিক্ষিতদের

2856
পুরুলিয়ার গ্রামে হুড়কা জ্যাম, তথাকথিত অশিক্ষিত মানুষ শেখাচ্ছে শহরের শিক্ষিতদের/The News বাংলা

পুরুলিয়ার গ্রামে হুড়কা জ্যাম; তথাকথিত অশিক্ষিত মানুষ শেখাচ্ছে শহরের শিক্ষিতদের। দেশজুড়ে জারি হয়েছে লক ডাউন। মঙ্গলবার রাতেই; ১৪৪ ধারা জারি করেছে কেন্দ্রীয় সরকার। খোদ প্রধানমন্ত্রী জাতীর উদ্দেশ্যে ভাসন দিতে এসে; দেশবাসীর উদ্দেশ্যে অনুরোধ করেছেন; সকলকে বাড়িতে থেকে দেশ বাঁচানোর জন্য। রাজ্যে লক ডাউন জারির পর থেকেই; জনগণের মধ্যে যে উদাসীনতা চোখে পড়েছে; তা সত্যই ভাবিয়ে তুলেছে রাজ্যের মুখ্যমন্ত্রী তো বটেই; প্রধানমন্ত্রীকেও। এরপরেই এই টানা ২১ দিন লক ডাউনের সিদ্ধান্ত।

কিন্তু এই মহামাহিরর সময় শহরের মানুষকে যখন পথে নেমে জটলায় অংশ নিতে দেখা গিয়েছে; তাদেরকে এই মহামারির ভয়াবহতা বোঝানো কার্যত অসম্ভব হয়ে পড়েছে; সেই সময় প্রত্যন্ত গ্রামের মানুষ সচেতনতার বিচারে শহুরে সো কলড কালচারাল বাবুদের শিক্ষা দিয়েছে। এই চিত্র আমাদেরই রাজ্যের পুরুলিয়ার হুড়কা গ্রামের।

যেখানে পুরুলিয়ার কয়েকটি গ্রামের ‘কুলহি মুড়ার’ (গ্রামের প্রবেশদ্বার) এই একই ছবি ধরা পড়েছে। গ্রামের বাসিন্দারা ভিন রাজ্য থেকে শ্রমিকরা ফিরলেই; তাদের প্রবেশে বাধা দিয়েছে। ভিন রাজ্য থেকে ফেরা শ্রমিকদের আগে হাসপাতালে পরীক্ষা নিরীক্ষা; তারপর গ্রামে ঢোকার অনুমতি দেওয়া হচ্ছে।

প্রতিটি গ্রামে একজন সিভিক ভলান্টিয়ার দেওয়া হয়েছে। যাঁরা নজরদারি চালাচ্ছেন। পুরুলিয়ার প্রত্যন্ত গ্রাম গুলির বাসিন্দাদের এই পদক্ষেপ গোটা রাজ্যকে ভরসা জোগাচ্ছে। লক ডাউনকে সাধারণ মানুষ সমর্থন করলেও ‘দিন আনি দিন খাই’ পরিবার গুলির খাদ্যের সরকারি প্যাকেজ নেই কেন প্রশ্ন উঠছে?

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন