বন্ধ হল ভোকাল টনিক, চলে গেলেন পি কে ব্যানার্জি

1129
বন্ধ হল ভোকাল টনিক, চলে গেলেন পি কে ব্যানার্জি
বন্ধ হল ভোকাল টনিক, চলে গেলেন পি কে ব্যানার্জি

বন্ধ হল ভোকাল টনিক; চলে গেলেন পি কে ব্যানার্জি। প্রয়াত পিকে বন্দ্যোপাধ্যায়; ভারতীয় ফুটবলে ইন্দ্রপতন (১৯৩৬-২০২০)। শুক্রবার দুপুরে বাইপাসের একটি বেসরকারি হাসপাতালে; মারা যান প্রদীপ কুমার ব্যানার্জি; যিনি পিকে নামেই পরিচিত গোটা ভারতের ফুটবল জগতে। এর ফলে, শেষ হল একটা সোনার অধ্যায়ের৷ চলে গেলেন বাংলা তথা ভারতের অন্যতম সেরা ফুটবলার ও কোচ; পিকে বন্দ্যোপাধ্যায়৷

সোমবার থেকেই চিকিৎসকরা ইঙ্গিত দিয়েছিলেন; পরিস্থিতি আয়ত্তের বাইরে যাচ্ছে৷ পিকে-র মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে; কলকাতা ফুটবল মহলে৷ আশঙ্কা ছিলই; তবু পিকের মৃত্যুর খবর শুনে; কেঁদে ফেলেছেন অনেক ফুটবলারই। ২০১৬ সালে চলে যান; বাংলার আর এক বিখ্যাত কোচ অমল দত্ত। এবার চলে গেলেন পিকে।

শুধু ফুটবলার হিসেবেই নয়; কোচ হিসেবেও ভারতীয় ফুটবল তথা কলকাতা ক্লাব ফুটবলকে সমৃদ্ধ করেছিলেন তিনি৷ তাঁর ভোকাল টনিক ছিল বিখ্যাত। তাঁর ভোকাল টনিক; অনেক হারা ম্যাচ জিতিয়েছে; এমনটাই বলেছেন প্রাক্তন ফুটবলাররা।

সোমবার থেকেই ভেন্টিলেশনে ছিলেন; এই কিংবদন্তি ফুটবলার কোচ৷ বেশ কিছু দিন ধরেই; বুকে সংক্রমণ ও অন্যান্য সমস্যা নিয়ে; বাইপাসের ধারের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি৷ এছাড়াও দীর্ঘদিন ধরেই; পারকিনসনে আক্রান্ত পিকে৷ কিংবদন্তি ফুটবলার প্রদীপ বন্দ্যোপাধ্যায়ের বয়স হয়েছিল ৮৩ বছর। স্নায়ুর সমস্যায় অনেকদিন ধরেই; আক্রান্ত ছিলেন তিনি। পিকের মৃত্যুতে শেষ হল; বাংলা ও ভারতীয় ফুটবলের একটি স্বর্ণযুগের।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন