ইভিএম ছেড়ে ব্যালটে ভোট, মোদীর বিরুদ্ধে দিদির পাশে রাজ

133
ইভিএম ছেড়ে ব্যালটে ভোট, মোদীর বিরুদ্ধে দিদির পাশে রাজ/The News বাংলা
ইভিএম ছেড়ে ব্যালটে ভোট, মোদীর বিরুদ্ধে দিদির পাশে রাজ/The News বাংলা

ব্যালট ফেরানোর ইস্যুতে; শুক্রবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে বসলেন; মহারাষ্ট্র নবনির্মাণ সেনার প্রধান রাজ ঠাকরে। বুধবার বিকেল পাঁচটা নাগাদ নবান্নে; ওই বৈঠক শুরু হয়। বৈঠক উপলক্ষ্যে মঙ্গলবারই কলকাতায় এসে পৌঁছান; মহারাষ্ট্র নবনির্মাণ সেনার প্রধান রাজ ঠাকরে৷ বৈঠকের আগে কালীঘাটে পুজোও দিয়েছেন তিনি৷ দেশের নির্বাচনী সংস্কার সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করতেই; মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন মহারাষ্ট্র নবনির্মাণ সেনার প্রধান রাজ ঠাকরের সঙ্গে বৈঠকে বসেছেন।

দুদিনের রাজ্য সফরে; মহারাষ্ট্র নবনির্মাণ সেনা প্রধান কলকাতায় এসেছেন। তৃণমূল কংগ্রেস সুপ্রিমো ছাড়াও; কয়েকটি রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে তিনি বৈঠক করেছেন বলেই সূত্রের খবর। সামনেই মহারাষ্ট্রের বিধানসভা ভোট। তার আগে ঘুঁটি সাজাতে নেমে পড়েছে শিবসেনা। ইতিমধ্যেই কংগ্রেস সহ এনসিপিতে ভাঙন ধরেছে। একে একে বিধায়ক নেতা কর্মীরা শিবসেনায় যোগ দিতে শুরু করেছেন।

আরও পড়ুনঃ জাতীয় দলের মর্যাদা হারালে, বিধানসভা ভোটে তৃণমূল কি ঘাসফুল প্রতীক ব্যবহার করতে পারবে

শিবসেনা যখন শক্তিবৃদ্ধি করতে শুরু করেছে; তখন রাজ ঠাকরেই বা চুপ করে থাকবেন কেন? দুঁদে রাজনীতিকের মতোই; ময়দানে নেমে পড়েছেন রাজ।
ভোটে কারচুপি ঠেকাতে; সম্প্রতি নির্বাচনী সংস্কারের দাবি তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এ ব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠিও দিয়েছেন তিনি। ইভিএম ছেড়ে; ব্যালটে ফেরার ডাক দিয়ে অন্য রাজনৈতিক দলগুলিকে আন্দোলনে সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন।

নির্বাচনী সংস্কারের ব্যাপারে; রাজ ঠাকরেও মমতার পাশে থাকার বার্তা দিয়েছেন। এ বিষয়ে তাদের দুজনের মধ্যে; আগেই ফোনে এক প্রস্থ কথাও হয়েছে। এদিনের প্রস্তাবিত বৈঠকে তাদের মধ্যে নির্বাচনী সংস্কার সহ; নানা বিষয়ে যৌথ কর্মসূচির ব্যাপারে আলোচনা হল বলেই মনে করা হচ্ছে।

তৃণমূল সূত্রে জানা গেছে; দেশের রাজনৈতিক পরিস্থিতি এবং ব্যালট পেপারে নির্বাচন সম্পন্ন করার দাবি নিয়ে; আলোচনা করতেই নবান্নে মমতার সঙ্গে দেখা করলেন রাজ। জানা গেছে, রাজ মমতাকে ফোন করেছিলেন। তখনই তিনি এই বিষয়গুলি নিয়ে; তাঁর সঙ্গে আলোচনার ইচ্ছা প্রকাশ করেন।

মমতা ইভিএম-এ নির্বাচনের বিরোধী। তাঁর অভিযোগ; ২০১৯ লোকসভায় ইভিএম কারচুপি করেই জিতেছে বিজেপি। তিনি দাবি তুলেছেন; ইভিএমে নির্বাচন না করে ব্যালট পেপারে; নির্বাচনের পুরনো পদ্ধতিই প্রয়োগ করা উচিত কারচুপি বন্ধ করতে। এই নিয়ে একমত রাজ ঠাকরেও।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন