বৃহস্পতিবার কি ভাবে লক্ষ্মী পুজো করলে, আপনি হতে পারেন লাখপতি

448
বৃহস্পতিবার কি ভাবে লক্ষ্মী পুজো করলে, আপনি হতে পারেন লাখপতি/The News বাংলা
বৃহস্পতিবার কি ভাবে লক্ষ্মী পুজো করলে, আপনি হতে পারেন লাখপতি/The News বাংলা

বাংলার ঘরে ঘরে বৃহস্পতিবার; সাপ্তাহিক লক্ষ্মী আরাধনার দিন। বাংলায় বৃহস্পতিবারকে বলা হয় লক্ষ্মীবার। এইদিন লক্ষ্মীপূজা করলে; হৃদয়ে ও গৃহে চঞ্চলা লক্ষ্মী হন অচলা। কিন্তু আজকের কর্মব্যস্ত জীবনে; শুদ্ধ আচারে অথচ সহজে লক্ষ্মীপূজা করবেন কিভাবে?

লক্ষ্মীপূজার উপকরণ অতীব সামান্য। যেগুলি লাগে সেগুলি হল; সিঁদুর, ঘট ১টি, ধান সামান্য, মাটি সামান্য, আমপল্লব ১টি, ফুল ১টি, দুর্বা সামান্য, তুলসীপাতা ২টি, ফুল, কাঁঠালি কলা বা হরীতকী ১টি, চন্দন, ধূপ, দীপ, নৈবেদ্য, সামান্য আতপচাল ও জল।

আরও পড়ুনঃ কেন মা কালীর পায়ের নিচে বাবা মহাদেব

লক্ষ্মীকে আমরা টাকাপয়সার দেবী ভাবি; আসলে লক্ষ্মীর পরিচয় শুধু ওইটুকুতেই নয়। লক্ষ্মী শুধু ধনই দেন না; তিনি জ্ঞান ও সচ্চরিত্রও দান করেন। এককথায় লক্ষ্মীপূজা করলে; মানুষ সার্বিকভাবে সুন্দর ও চরিত্রবান হয়।

লক্ষ্মীপূজায় ঘণ্টা বাজাতে নেই। লক্ষ্মীকে তুলসীপাতা দিতে নেই। কিন্তু লক্ষ্মীপূজার পর; একটি ফুল ও দুটি তুলসীপাতা দিয়ে; নারায়ণকে পূজা করতে হয়। লক্ষ্মীপূজা সাধারণত সন্ধ্যাবেলা করে; তবে অনেকে সকালেও করে থাকেন। সকালে করলে সকাল নটার মধ্যে করে নেওয়াই ভাল। লক্ষ্মীপূজায় লোহা বা স্টিলের বাসনকোসন ব্যবহার করবেন না।

মাথায় একটু গঙ্গাজল নিয়ে নারায়ণকে স্মরণ করুন। তারপর সূর্যের উদ্দেশ্যে একটু জল দিন। যে কোন পূজার আগে; আমাদের প্রাণশক্তির উৎস; সূর্যকে জল দেওয়ার নিয়ম। তারপর সংসারের সকলের মঙ্গলকামনা করবেন। একটু গঙ্গাজল আপনার পূজার আসন; পূজার ফুল-নৈবেদ্য ইত্যাদি উপকরণের উপর ছিটিয়ে শুদ্ধ করে নেবেন।

এরপর লক্ষ্মীর সামনে সামান্য ধান ও এক চিমটি মাটি ছড়িয়ে দিয়ে; তার উপর জলভরা ঘট স্থাপন করবেন। ঘটের গায়ে সিঁদুর দিয়ে; মঙ্গলচিহ্ন এঁকে নিতে ভুলবেন না। ঘটে একটি আমপল্লব (যাতে বিজোড় সংখ্যায় আমপল্লব থাকে) ও তার উপর একটি কলা বা হরীতকী দিয়ে উপরে একটি ফুল দেবেন। এবার লক্ষ্মীকে ধ্যান করবেন।

এরপর আপনার পূজাদ্রব্যগুলি; একে একে লক্ষ্মীকে দেবেন। লক্ষ্মী আপনার গৃহে পূজা নিতে এলেন, তাই প্রথমেই একটুখানি জল ঘটের পাশে লক্ষ্মীপদচিহ্নে দেবেন। এটি মা লক্ষ্মীর পা ধোয়ার জল। এরপর দুর্বা ও একটু আতপ চাল ঘটে দেবেন। এটি হল অর্ঘ্য। এর সঙ্গে একটি ফুলও দিতে পারেন। এরপর লক্ষ্মীকে একটি চন্দনের ফোঁটা দেবেন।

এরপর লক্ষ্মীকে ফুল দেবেন। তারপর প্রথমে ধূপ ও তারপর প্রদীপ দেখাবেন। শেষে নৈবেদ্যগুলি নিবেদন করে দেবেন। তারপর ফুল দিয়ে পুষ্পাঞ্জলি দেবেন। পুষ্পাঞ্জলির পর নারায়ণের উদ্দেশ্যে একটি ফুল ও দুটি তুলসীপাতা ঘটে দেবেন।

তারপর ইন্দ্র ও কুবেরের নামে দুটি ফুলও ঘটে দেবেন। মা লক্ষ্মীর প্যাঁচাকেও একটি ফুল দেবেন। বাড়িতে যে লক্ষ্মীর পাঁচালি আছে সেটিই পড়বেন। ভক্তি ভরে মা লক্ষ্মীর পূজা করুন; সুখ সমৃদ্ধিতে ভরে উঠুন আপনি ও আপনার পরিবার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন