সাধারণ পার্বতীর দুর্গা হবার কাহিনী, লড়াকু মেয়ের গল্প আনছে এবারের পুজো

1095
সাধারণ পার্বতীর দুর্গা হবার কাহিনী, লড়াকু মেয়ের গল্প আনছে এবারের পুজো/The News বাংলা
সাধারণ পার্বতীর দুর্গা হবার কাহিনী, লড়াকু মেয়ের গল্প আনছে এবারের পুজো/The News বাংলা

দরজায় প্রায় কড়া নাড়ছে দুর্গা পুজো। ভোরে শিউলির গন্ধ; আকাশে মেঘ-সূর্যের খেলা; পাড়ায় পাড়ায় প্যান্ডেল বাঁধার বাস্ততা জানান দিচ্ছে মা আসছে। ব্যস্ততা উঁকি দিয়েছে রেলপুকুর ইউনাইটেড ক্লাবেও। ৬৬ বছরে পা দিয়ে; এই বছরের মাতৃবন্দনার পরিকল্পনা একটু অন্যরকম। কিন্তু কেনই বা অন্যরকম এইবার? সাধারণ পার্বতীর দুর্গা হবার কাহিনী; এক লড়াকু মেয়ের গল্প আনছে এবারের পুজো।

আমরা নানা ভাবে দেবী বন্দনা করি; কালি, দুর্গা সবকিছুর মধ্যে দিয়ে আমরা নারী শক্তির পুজো করি। কিন্তু বাস্তব সমাজে সেই নারী শক্তিকেই; ক্রমাগত অস্বীকার করে যাচ্ছি। কন্যাভ্রুন হত্যা থেকে ঘরোয়া অত্যাচার; জন্ম থেকেই অত্যাচারিত হয় আমাদের নারী সমাজ।

আরও পড়ুনঃ দুর্গা পুজোর ভিআইপি পাস ও ভিআইপি গেট কি থাকা উচিত, মমতার অনুরোধ কি মানা সম্ভব

আমরা সেই দিক থেকে চোখ সরিয়ে; মাতৃবন্দনা করি ভক্তি ভরে। সবটাই যেন লোকদেখানি। এই সমাজে লড়তে হয় সবাইকেই। কখনও নিজের জন্য; তো কখনও অন্যের জন্য। দেশের জন্য করা লড়াইটা; আমাদের কর্তবের মধ্যে পরে। কিন্তু আমাদের সমাজেও; অনেক লড়াই বাকি। আর সেই লড়াকু মেয়ের গল্প নিয়েই; এবার আসছে রেলপুকুর ইউনাইটেড ক্লাব।

পার্বতী আপনার পাশের বাড়ির মেয়েটির মতোই অতি সাধারণ। কিন্তু সে অসাধারণ তার মানবিকতায় আর ভাবনায়। সে ছুটে যায় সমস্ত দুঃখ পীড়িত মানুষের কাছে; সাহায্য করে তাদের। খেটে খাওয়া মানুষের অধিকার ফেরানোর; মিছিলের প্রথম সারিতে থাকে পার্বতী। একদিকে যেমন সংসার ও কেরিয়ার সামলায় পার্বতী; অন্যদিকে শক্ত হাতে সমাজের অসুর দমন করে। তাই সে ‘দামিনী’।

সাধারণ পার্বতীর দুর্গা হবার কাহিনী, লড়াকু মেয়ের গল্প আনছে এবারের পুজো/The News বাংলা
সাধারণ পার্বতীর দুর্গা হবার কাহিনী, লড়াকু মেয়ের গল্প আনছে এবারের পুজো/The News বাংলা

এক সাধারণ মেয়ের অসাধারণ হয়ে ওঠার উপাখ্যান নিয়েই আসছে; বাগুইআটি রেলপুকুর ইউনাইটেড ক্লাব। শিল্পী সুবল পালের সঙ্গে; এই উপাখ্যান তৈরিতে হাত মিলিয়েছেন; ক্লাব সদস্যরা। এবারের পুজোর ব্র্যান্ড অ্যাম্ববাসাডার; বিশিষ্ট অভিনেতা দেবশংকর হালদার। সঙ্গে অতিথি হিসাবে থাকছেন; ঋদ্ধি সেন ও সুরাঙ্গনা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুনঃ ভিড় বাদ দিয়ে ঠাকুর দেখতে চান, রাজ্য সরকারের উদ্বোধনী পুজো প্যাকেজ

২৯শে সেপ্টেম্বর অর্থাৎ প্রথমার দিন থেকেই; সাধারণ মানুষের জন্য তৈরি থাকবে এই ‘উপাখ্যান’। শিল্পী সুবল পালের নিপুণ দক্ষতায় মুগ্ধ হবেন দর্শক; জানাচ্ছেন পুজো উদ্যোক্তারা। বাগুইআটি রেলপুকুর ইউনাইটেড ক্লাব এর; যুগ্ম সম্পাদক উৎপল চন্দ্র জানাচ্ছেন; তাঁদের প্রতিমা এবার কথা বলবে সমাজের অন্যন্যাদের নিয়ে।

বাগুইআটি রেলপুকুর ইউনাইটেড ক্লাব; শুধু দুর্গা পুজোই করেন না; পুজোর সঙ্গে জড়িয়ে থাকে বিভিন্ন রকমের সমাজসেবার কাজ। প্রতিবারের মতো এইবারও পুজোর উদ্বোধনে থাকবে; সময়ের সঙ্গে তাল মেলাতে গিয়ে ভুলে যাওয়া মানুষেরা। বিশেষ শিশুরা; বৃদ্ধাশ্রম ও অনাথ আশ্রমের মানুষদের নিয়েই; হৈহৈ করে কাটাবে পুজোর কটাদিন। তাহলে অবশ্যই নিজের ‘পুজো তালিকায়’ রেখে ফেলুন রেলপুকুর ইউনাইটেড ক্লাবের মাতৃবন্দনা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন