করোনা মুক্তির পরই যক্ষ্মা পরীক্ষা বাধ্যতামূলক, জানিয়ে দিল রাজ্য সরকার

3265
করোনা মুক্তির পরই যক্ষ্মা পরীক্ষা বাধ্যতামূলক, জানিয়ে দিল রাজ্য সরকার

করোনা মুক্তির পরই যক্ষ্মা পরীক্ষা বাধ্যতামূলক; জানিয়ে দিল রাজ্য সরকার। করোনা আক্রান্ত হওয়ার ফলে; রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা এমনিতেই কমে যাচ্ছে, আর এতেই শরীরে বাসা বাধছে; হাজারটা রোগ বালাই। এই নিয়ে আগে থেকেই সচেতন করেছিলেন; চিকিৎসকরা। আর সেই রোগগুলির মধ্যে; সব চেয়ে বেশি ভাবাচ্ছে যক্ষ্মা। তাই এবার করোনা থেকে মু্ক্তি পাওয়ার পরই; যক্ষ্মা পরীক্ষা বাধ্যতামূলক করল; পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতর।

আরও পড়ুনঃ কাজ করছে না তৃণমূল, ঘাসফুল থেকে পদ্মে নাম লেখালো একশটি মুসলিম পরিবার

এই মর্মে দিন কয়েক আগেই; নির্দেশিকা জারি হয়েছে। রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দেশিকায় স্পষ্ট জানানো হয়েছে; এবার থেকে করোনা নেগেটিভ রিপোর্ট আসার ৭-২১ দিনের মধ্যে; যক্ষ্মা পরীক্ষা করাতেই হবে। সরকারি ব্যবস্থায়; বিনামূল্যে করানো যাবে এই পরীক্ষা।

আরও পড়ুনঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু এর সাহায্যে, করোনা ভাইরাস ছড়িয়ে পরার তথ্য চেপে গিয়েছিল চিনা সরকার

রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে; এখনো পর্যন্ত করোনা মুক্ত হওয়ার পর; অন্তত ১৩২ জন রোগীর দেহে যক্ষ্মা সংক্রমণ হয়েছে। অন্তত ২,০০০ জনের দেহে; যক্ষ্মার লক্ষ্মণ দেখা গিয়েছে। চিকিৎসকরা জানাচ্ছেন, করোনা ও যক্ষ্মা একসঙ্গে হলে; লক্ষ্মণ দেখে যক্ষ্মাকে চিহ্নিত করা প্রায় অসম্ভব। তাই অনেকের করোনা সেরে গেলেও; যক্ষ্মা থেকেই যাচ্ছে।

আরও পড়ুনঃ নেতা মন্ত্রী থেকে পুলিশ, রাজ্যের অনেক ‘রাঘববোয়াল’ জড়িত গরু পাচারের সঙ্গে, সিবিআই তদন্তে উঠে আসছে নাম

স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে; বিশেষ করে বস্তিবাসী ও ইটভাটার শ্রমিকদের মধ্যে; যক্ষ্মায় আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি। তাই ঝুঁকি এড়াতে করোনার সঙ্গে যক্ষ্মা পরীক্ষাও; বাধ্যতামূলক করা হল বলে জানাল রাজ্যের স্বাস্থ্য দফতর।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন