ভোটের পরে বাংলায় হিং’সা, ১৪৬ জন বিদ্বজনের চিঠি রাষ্ট্রপতিকে

2150
ভোটের পরে বাংলায় হিং'সা, ১৪৬ জন বিদ্বজনের চিঠি রাষ্ট্রপতিকে
ভোটের পরে বাংলায় হিং'সা, ১৪৬ জন বিদ্বজনের চিঠি রাষ্ট্রপতিকে

ভোটের পরে বাংলায় হিং’সা; ১৪৬ জন বিদ্বজনের চিঠি রাষ্ট্রপতিকে। এবার পশ্চিমবঙ্গের ভোট পরবর্তী হিং’সা নিয়ে, চিঠি গেল; স্বয়ং রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে। আইনজীবী, প্রাক্তন বিচারপতি, আমলা এবং রাষ্ট্রদূত সমেত; ১৪৬ জন বিশিষ্ট ব্যক্তি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে চিঠি পাঠিয়ে; পশ্চিমবঙ্গের বর্তমান পরস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে; কড়া পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন। চিঠিতে বলা হয়েছে যে, রাজ্যের বর্তমান পরস্থিতি; খুবই উদ্বেগজনক। এই পরিস্থিতিতে মানুষকে বাঁচাতে; রাজ্যে রাষ্ট্রপতি শাসন লাগু করতে হবে। এমনটাও দাবি তোলা হয়েছে। প্রাক্তন রাষ্ট্রদূত ভাস্বতী মুখোপাধ্যায় থেকে; প্রাক্তন আইপিএস প্রবীণ দীক্ষিত; আছেন এই বিদ্বজনের মধ্যে।

আরও পড়ুনঃ বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি করার দাবি নিয়ে, সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা

সুপ্রিম কোর্টের কোন অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে; একটি সিট বা স্পেশাল ইনভেস্টিগেশন টিম গঠনের দাবি তোলা হয়েছে ওই চিঠিতে। এমনকি এনআইএ বা ন্যাশান্যাল ইনভেস্টিগেটিং এজেন্সি-কে দিয়ে; বাংলার ভোট পরবর্তী হিং’সার; তদন্তের দাবি তোলা হয়েছে, রাষ্ট্রপতিকে লেখা ওই চিঠিতে। এই নিয়ে এখনও মুখ খোলে নি তৃণমূল।

আরও পড়ুনঃ পুলিশ প্রশাসনকে টুপি পরিয়ে, মাঝ আকাশে ভিড়ের মাঝে বিয়ে যুবক-যুবতীর

ভোট পরবর্তী হিং’সা ঘিরে; ২রা মে-র পর থেকেই উত্তপ্ত বাংলা। ফল ঘোষণার পর রাজনৈতিক অশান্তি নিয়ে; তৎপর কেন্দ্রও। রাজ্য সরকারকে দুবার কড়া চিঠি দেওয়ার পর; বাংলায় চার সদস্যের কেন্দ্রীয় দলও পাঠায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। অতিরিক্ত সেক্রেটারি পর্যায়ের এক অফিসারের নেতৃত্বে; দল পাঠানো হয় পশ্চিমবঙ্গে। তারা হিং’সার ঘটনা খতিয়ে দেখে; কেন্দ্রকে রিপোর্ট দিয়েছে। বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পর থেকেই; অশান্তি ছড়িয়েছে বাংলার বিভিন্ন প্রান্তে। রাজনৈতিক হিংসার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন; রাজ্যপাল জগদীপ ধনকড়।

আরও পড়ুনঃ ভোট ফুরাতেই উধাও মানুষের ‘সেবক’, বাঙালির প্রিয় মিঠুন আজ হাসির পাত্র

বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি করার দাবি নিয়ে; সুপ্রিম কোর্টেও মামলা হয়েছে। নির্বাচন পরবর্তী হিং’সার পরিপ্রেক্ষিতে; সংবিধানের ৩৫৬ ধারা প্রয়োগ করে; রাজ্যে রাষ্ট্রপতির শাসন জারি করতে কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দেওয়ার জন্য; সুপ্রিম কোর্টে দুটি আবেদন করা হয়। ঘনশ্যাম উপাধ্যায় নামের এক আইনজীবী, ও একটি এনজিও; দেশের শীর্ষ আদালতে এই আবেদন করেন। এবার রাষ্ট্রপতিকে বিদ্বজনের চিঠি যেন; সেই বিতর্কের আগুনে ঘি ঢালল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন