একুশেই ‘হাফ’ বিজেপি, উল্টে গেল দিলীপের তৃণমূলকে ‘সাফ’ করার দাবি

606
একুশেই 'হাফ' বিজেপি, উল্টে গেল দিলীপের তৃণমূলকে 'সাফ' করার দাবি
একুশেই 'হাফ' বিজেপি, উল্টে গেল দিলীপের তৃণমূলকে 'সাফ' করার দাবি

একুশেই ‘হাফ’ বিজেপি, উল্টে গেল তৃণমূলকে ‘সাফ’ করার দাবি। দাবি ছিল; একুশে তৃণমূলকে বাংলা থেকে মুছে ফেলার। বারবার সেই স্লোগান শোনা গেছে বিজেপির সব নেতাদের মুখে। বিধানসভা ভোটের আগে; বিজেপির জনপ্রিয় স্লোগান ছিল; “উনিশে হাফ; একুশে সাফ”। কিন্তু ভোটের ফলাফল বেরোনোর পরে দেখা গেল; তৃণমূলকে সাফ করা তো দূর অস্ত; লোকসভা ভিত্তিক ফলে ২০১৯-এর হাফ হয়ে গেছে বিজেপি নিজেই। ইতিমধ্যে বাংলার ভোটে শোচনীয় হারের কারণ খুঁজতে; ময়দানে নেমে পরেছেন অমিত শাহ। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের দাবি; কি কি কারনে মুখ থুবড়ে পড়ল দল; খতিয়ে দেখছে গেরুয়া শিবির।

গত লোকসভা ভোটে রাজ্যের ৪২টা লোকসভা আসনের মধ্যে ২২টাতে জিতেছিল তৃণমূল এবং ১৮টায় বিজেপি; বাকি ২টোয় কংগ্রেস। সদ্য প্রকাশিত বিধানসভা নির্বাচনের ফলে দেখা যাচ্ছে; বিজেপি এ বার ৯টা লোকসভা আসনে; তৃণমূলের থেকে বেশি ভোট পেয়েছে। ২০১৯-এর ঠিক অর্ধেক। আর তৃণমূল এগিয়ে রয়েছে; ৩৩টা লোকসভা আসনে।

আরও পড়ুনঃ ভোটের ফল পরবর্তী হিং’সা, উত্তর না পাওয়ায় রাজ্যকে কড়া চিঠি কেন্দ্রের

বিজেপি ২০১৯-এ জেতা, ১৮টা লোকসভা আসনের মধ্যে; ১১টাই এবার তৃণমূলের দখলে। আসানসোল; বালুরঘাট; বাঁকুড়া; বর্ধমান; দুর্গাপুর; ব্যারাকপুর; বিষ্ণুপুর; বাঁকুড়া; হুগলি; ঝাড়গ্রাম; মালদহ উত্তর; মেদিনীপুর এবং রায়গঞ্জে লোকসভা ভোটে জিতেছিল বিজেপি। কিন্তু বিধানসভা ভোটে; এই আসনগুলি চলে গেছে তৃণমূল শিবিরে। অন্যদিকে, ২০১৯-এর লোকসভা ভোট অনুযায়ী; বিজেপি যা বিধানসভা আসনে এগিয়ে ছিল; ২০২১-এ সেখানেও অর্ধেক হয়েছে বিজেপি। লোকসভা নির্বাচনের ফলের নিরিখে; ১২০টি বিধানসভা আসনে এগিয়ে ছিল বিজেপি। ১২০ থেকে ৭৬ হয়েছে; গেরুয়া শিবির।

আরও পড়ুনঃ “হিন্দুরা একটু বুঝুক”, এবার শুভেন্দুর অডিও ফাঁস সেই প্রলয়ের সঙ্গে

জলপাইগুড়ি ও পুরুলিয়ায় লোকসভা ভোটে; বিশাল ব্যবধানে জিতেছিল বিজেপি। জলপাইগুড়িতে ব্যবধান ছিল; ১ লক্ষ ৮৪ হাজারেরও বেশি। এবার সেই ব্যবধান কমে; ৬ হাজার ৯৯৫-এ নেমে এসেছে। একইভাবে পুরুলিয়ায় ব্যবধান ছিল; ২ লক্ষেরও বেশি। সেই ব্যবধান নেমে এসেছে; ১ হাজার ৭৯৪-এ। ফলে হিসাব বলছে, দিলীপ ঘোষের দাবির; ‘১৯ এ হাফ ২১ শে সাফ’; ঠিক উল্টো হয়েছে বাংলায়। বিজেপি হাফ হয়ে গেছে; লোকসভার চেয়ে। লোকসভা ও বিধানসভা আসন; দুদিকেই হাফ হয়েছে বঙ্গ বিজেপি।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন