রাজ্য বার কাউন্সিলের চেয়ারম্যান কি লেটার হেডে অশোক স্তম্ভ ব্যবহার করতে পারেন

4477
রাজ্য বার কাউন্সিলের চেয়ারম্যান কি লেটার হেডে অশোক স্তম্ভ ব্যবহার করতে পারেন
রাজ্য বার কাউন্সিলের চেয়ারম্যান কি লেটার হেডে অশোক স্তম্ভ ব্যবহার করতে পারেন

রাজ্য বার কাউন্সিলের চেয়ারম্যান; কি লেটার হেডে অশোক স্তম্ভ ব্যবহার করতে পারেন? উঠে গেল প্রশ্ন। Bar Council of West Bengal এর চেয়ারম্যান কি; লেটার হেডে অশোক স্তম্ভ (স্টেট এমব্লেম) ব্যবহার করতে পারেন? প্রশ্ন তুললেন; কলকাতা হাইকোর্টের আইনজীবীরাই। Bar Council of West Bengal এর চেয়ারম্যান, এডভোকেট অশোক দেব; কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের অপসারণের দাবি করে; সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামান্নাকে যে ছ পাতার চিঠি (Dated 25th June 2021) পাঠিয়েছেন; সেটার কপি সোশ্যাল মিডিয়ায় ঘুরছে। একটা প্রশ্ন উঠে আসছেই, রাজ্য বার কাউন্সিলের চেয়ারম্যান কি তাঁর লেটারহেডে; অশোক স্তম্ভ ব্যবহার করতে পারেন?

বার কাউন্সিল অফ ইন্ডিয়ার নিজস্ব লোগো আছে; আছে প্রতিটি রাজ্য বারের নিজস্ব পৃথক পৃথক লোগো। এই রাজ্য বার কাউন্সিলেরও; নিজস্ব লোগো আছে। চেয়ারম্যানের লেটার হেডে অশোক স্তম্ভ; আর নিচে আছে বারের লোগো। ব্যপারটা কি ঠিক? প্রশ্ন তুলেছেন; হাইকোর্টের আইনজীবীরাই। কলকাতা হাইকোর্টের আইনজীবী গোপাল মণ্ডল; সোশ্যাল মিডিয়ায় এই প্রশ্ন তুলেছেন। ইতিমধ্যেই, আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য; বারের তরফ থেকে এইভাবে বিচারপতি সরাবার বিরুদ্ধেই মুখ খুলেছেন।

আরও পড়ুনঃ ভারতের ম্যাপ থেকে বাদ দিয়ে আলাদা দেশ কাশ্মীর লাদাখ

এবার বার কাউন্সিলের বিরুদ্ধেই; উঠল অশোক স্তম্ভ ব্যাবহারের বিতর্ক। কি বলছেন, কলকাতা হাইকোর্টের; আইনজীবী গোপাল মণ্ডল? তিনি বলেছেন, “বার কাউন্সিল স্টাটুটারি বডি এটা জানি; কিন্তু সরকারি সংস্থা কিনা আমার জানা নেই। রাজ্য বার কাউন্সিলের চেয়ারম্যান; এবং অন্য অফিস বেয়ারারও কি অশোক স্তম্ভ লাগানো লেটার হেড ব্যবহার করেন”?

গোপাল মণ্ডল জানিয়েছেন, “আইনের ছাত্র হিসাবে; State Emblem of India (Prohibition of Improper Use) Act, 2005 আইনটা জানি। এটাও জানি বেআইনি ভাবে অশোক স্তম্ভ ব্যবহার পানিশেবল অফেন্স; এবং এই আইনের সেকশান ৭ অনুযায়ী যার সাজা দু বছর পর্যন্ত। কোন বেসরকারি সংস্থা; এই এম্বলেম ব্যবহার করতে পারে না।

এই আইনের 6(2) b সেকশানে বলা আছে; “Subject to the provisions of this Act, the Central Government shall have powers;
(a) to notify the use of emblem on stationery, the method of printing or embossing it on demi-official stationery by the constitutional authorities, Ministers, Members of Parliament, Members of
Legislative Assemblies, officers of the Central Government and the State Governments”।

আরও পড়ুনঃ বাংলার পিছিয়ে পরা জেলা থেকে অলিম্পিকের কঠিন রাস্তায় প্রণতি

এবার প্রশ্ন উঠছে ;-
১) বার কাউন্সিলের চেয়ারম্যান কি, তার লেটার হেডে অশোক স্তম্ভ (স্টেট এমব্লেম); আইনত ব্যবহার করতে পারেন? যদি না পারেন সেই ক্ষেত্রে; কাউন্সিলের অন্য সদস্যদের কি অভিমত।

২) অশোকবাবু বারের চেয়ারম্যানের পাশাপাশি; একজন নির্বাচিত বিধায়কও বটে। একজন সিটিং বিধায়ক; এই স্টেট এমব্লেম ব্যবহারের অধিকারি। কিন্তু চিঠিটা একজন বিধায়ক হিসাবে লেখেন নি; বা চিঠির লেটার হেডে ওনার সেই পরিচয়টাও নেই। যদি বার কাউন্সিলের চেয়ারম্যান, আইনত এই স্টেট এমব্লেম ব্যবহারের অধিকারি না হন; তবে তো সেটা ব্যবহার করেছেন বলে; তা রাজ্যের সব আইনজীবিদের কাছেই অত্যন্ত লজ্জার বিষয়!

৩) সোশ্যাল মিডিয়া এবং মেইন স্ট্রিম মিডিয়ায়; বার কাউন্সিলের চেয়ারম্যানের স্বাক্ষরিত যে চিঠিটা দেখা যাচ্ছে; সেটা কি জাল? মানে উনি যে লেটার প্যাড ব্যবহার করেছেন; সেটাতে এই অশোক স্তম্ভের ব্যবহার নেই। যদি তাই হয় তবে বার কাউন্সিল বা চেয়ারম্যান; কোন অভিযোগ দায়ের করেছেন কি? প্রশ্ন তুলেছেন; হাইকোর্টের আইনজীবীরাই।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন