করোনাতে মোদীর কাছে কত হাজার কোটি টাকা চাইলেন মমতা

927
করোনাতে মোদীর কাছে কত হাজার কোটি টাকা চাইলেন মমতা

করোনা সাহায্যের জন্য; প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে ২৫ হাজার কোটি টাকা চাইলেন; মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার মমতা চিঠি দিলেন মোদীকে। মমতা বন্দ্যোপাধ্যায় চিঠিতে লিখেছেন; “লকডাউনের জেরে অন্যান্য রাজ্যের মতো; আমরাও অর্থনৈতিক নিরিখে সমস্যায় রয়েছি। রাজস্ব আদায় বন্ধ। রাজ্যে ব্যবসা হচ্ছে না। এর মধ্যে থেকেও; সরকার কর্মচারীদের বেতন ও পেনশনের ব্যবস্থা করা হয়েছে। অন্যান্য রাজ্য যখন সরকারি কর্মীদের বেতন কমাচ্ছে; সেখানে এখনও এ রাজ্য সেই পথে হাঁটেনি। রাজ্যের ৩৬ হাজার কোটি টাকা; পাওনাও রয়েছে কেন্দ্রের কাছে”।

করোনা মোকাবিলায় অবিলম্বে রাজ্য সরকারকে; ২৫০০০ কোটি টাকা অনুদান দিক কেন্দ্র; এই অনুরোধ জানিয়ে বুধবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন; রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন ট্যাক্স বাবদ কেন্দ্রের কাছে রাজ্যের পাওনা ৩৬০০০ কোটি টাকা; শীঘ্রই দেওয়ার অনুরোধ করেছেন মুখ্যমন্ত্রী।

চিঠিতে তিনি উল্লেখ করেছেন; করোনা পরিস্থিতিতে রাজ্য সরকার সরকারি কর্মীদের মাইনে দেওয়া থেকে শুরু করে; সমস্ত সামাজিক প্রকল্পের কাজ নিজের টাকাতেই করছে। অথচ করোনা পরিস্থিতিতে; রাজ্যের কর বাবদ আয় কমেছে ১১০০০ কোটি টাকা।

মমতা এও জানিয়ে দেন; করোনার দোহাই দিয়ে, অন্যান্য রাজ্য যখন সরকারি কর্মীদের বেতন কমাচ্ছে; সেখানে এখনও এ রাজ্য সেই পথে হাঁটেনি। করোনা পরিস্থিতি তৈরি হওয়ার অনেক আগে থেকেই; কেন্দ্রের কাছে বন্যা ও ঘূর্ণিঝড়ের ক্ষতিপূরণ বাবদ অর্থসাহায্য চেয়েছিলেন; মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই অর্থ সাহায্য আসছিল না কিছুতেই।

অবশেষে দেশে যখন করোনা নিয়ে ভয়াবহ পরিস্থিতি; তখন রাজ্যের জন্য সেই বন্যা ও ঘূর্ণিঝড়ের ক্ষতিপূরণ বাবদ; ১০৯০.৬৮ কোটি টাকা দিয়েছে কেন্দ্রীয় সরকার। ঘূর্ণিঝড় বুলবুলের জন্য; এই সাহায্য ইতিমধ্যেই পেয়ে গেছে রাজ্য। এর উপর আরও ২৫ হাজার কোটি টাকা; চাইলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন