অনলাইনে মদ বিক্রি, হোম ডেলিভারির জন্য পার্টনার খুঁজছে রাজ্য সরকার

3382
অনলাইনে মদ বিক্রি, হোম ডেলিভারির জন্য পার্টনার খুঁজছে রাজ্য সরকার
অনলাইনে মদ বিক্রি, হোম ডেলিভারির জন্য পার্টনার খুঁজছে রাজ্য সরকার

লকডাউনে কমে গেছে রাজস্ব। কারণ রাজস্বের আসল উৎস মদ বিক্রি কমে গেছে। এবার নতুন করে অনলাইনে মদ বিক্রি বাড়াতে চায় রাজ্য সরকার; তাই মদের হোম ডেলিভারির জন্য পার্টনার খুঁজছে রাজ্য সরকার। অনলাইনে মদ বিক্রির পরিকাঠামো আরও পোক্ত করতে; এবার বেসরকারি সংস্থা ও স্টার্টআপ-এর সঙ্গে গাঁটছড়া বাঁধতে চলেছে পশ্চিমবঙ্গ সরকারের অধীনে থাকা; পশ্চিমবঙ্গ রাজ্য পানীয় নিগম লিমিটেড (WBSBCL)। আর এই খবরে খুশির ছোঁয়া; সুরাপ্রেমিদের কাছে।

আরও পড়ুনঃ বাড়ছে না ভাড়া, বৃহস্পতিবার থেকে রাস্তায় প্রাইভেট ও মিনিবাস

অনলাইনে মদ বিক্রি বাড়াতে; নয়া পদক্ষেপের ভাবনা রাজ্য সরকারের। অ্যালকোহল জাত পানীয়ের অনলাইন বিক্রি; এবং হোম ডেলিভারি চালু করতে ইতিমধ্যেই; বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকারের সংস্থা পশ্চিমবঙ্গ রাজ্য পানীয় নিগম লিমিটেড (WBSBCL)। আগামী বুধবার এই বিষয়ে দরপত্র আহ্বানের আগে; বৈঠকও ডাকা হয়েছে।

আরও পড়ুনঃ কাঁচের ওপারে করোনা পজিটিভ মা, এপারে ঘুম পাড়িয়ে দেওয়ার বায়না ছোট্ট মেয়ের

পশ্চিমবঙ্গ রাজ্য পানীয় নিগম লিমিটেড; তথা ডবলিউএসবিসিএল (WBSBCL) অনলাইনে মদ বিক্রির পরিকাঠামো মজবুত করতে; বেসরকারি সংস্থা ও স্টার্টআপ-এর সঙ্গে জোট বাঁধার কথা ভাবছে। সরকারি এই সংস্থার এক কর্মী একথা জানিয়েছেন। রাজ্যের একমাত্র লিকার হোলসেলার এই সংস্থা; ইতিমধ্যেই ই-রিটেল ও হোম ডেলিভারির জন্য অফ শপের তালিকা তৈরি করে ফেলেছে। লকডাউনের সময় দোকানের ভিড় নিয়ন্ত্রণে রাখতে; সামাজিক দূরত্বের বিষয়টি মাথায় রাখছে তারা।

আরও পড়ুনঃ তৈরি হল করোনার ওষুধ, ১১ই জুন থেকেই মানব শরীরে প্রয়োগ

সোমবার প্রকাশিত এক নোটিশে WBSBCL-এর তরফে জানানো হয়েছে; ‘লিকার হোম ডেলিভারি পরিষেবা আরও কার্যকর করে তুলতে; WBSBCL-এর তরফে স্টার্ট-আপ সহ আগ্রহী প্রতিষ্ঠিত অনলাইন অর্ডারিং সংস্থা; যাদের বৈদ্যুতিন অর্ডার, কেনাবেচা ও অ্যালকোহলজাত পণ্য লাইসেন্সপ্রাপ্ত দোকান থেকে কিনে; হোম ডেলিভারি দেওয়ার অভিজ্ঞতা রয়েছে; তাদের থেকে আগ্রহ জানিয়ে আবেদনপত্র (EoI) আহ্বান করা হচ্ছে’। নিগমের তরফে আরও জানানো হয়েছে যে; আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন আগামী ১৫ জুন।

আরও পড়ুনঃ বাংলায় আজব শাসন, বিধায়ক সাংসদকে নিজের এলাকায় যেতে আগে আদালতে যেতে হয়

সম্প্রতি সুপ্রিম কোর্ট এক নির্দেশে রাজ্যগুলিকে পরামর্শ দিয়েছিল; লকডাউনের সময় করোনার সংক্রমণ এড়াতে সংস্পর্শ-রহিত বা অনলাইন মদ বিক্রি; অথবা হোম ডেলিভারি চালু করতে। WBSBCL-এর তরফে এক অফিসার জানাচ্ছেন; আগামী বুধবার আগ্রহী সংস্থাগুলির প্রশ্নের জবাব দিতে; একটি বৈঠক ডাকা হয়েছে সংস্থার তরফে। এই নিয়ে, আবেদন করার শেষ দিন ১৫ জুন।

আরও পড়ুনঃ বিধানসভা ভোটের আগে বাংলায় মোদীর জনপ্রিয়তা তুঙ্গে, চিন্তায় তৃণমূল

এর মধ্যেই ওড়িশা ও ঝাড়খণ্ডে; জোমাটো ও সুইগ্গির মতো শীর্ষস্থানীয় অর্ডারিং ও ডেলিভারি প্ল্যাটফর্মগুলি; মদের হোম ডেলিভারি শুরু করে দিয়েছে। করোনার সংক্রমণ রুখতে মদের দোকানের ভিড় কমাতে; এভাবেই শুরু হয়েছে অনলাইন মদ ডেলিভারি। এর আগেই লকডাউন পর্বে; অনলাইনে মদের খুচরো বিক্রি ও হোম ডেলিভারি ব্যবস্থা চালু করার উদ্দেশ্যে; অফ শপের তালিকা তৈরি করেছে রাজ্যের একমাত্র লিকার হোলসেলার WBSBCL। করোনা সংক্রমণ রোধে দোকানে গ্রাহক সমাবেশে রাশ টানতে; চালু হয়েছে সামাজিক নিরাপত্তা বিধিও।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন