পশ্চিমবঙ্গ প্রতিষ্ঠা দিবস ২০শে জুন কেন, জানেন কি

1760
পশ্চিমবঙ্গ প্রতিষ্ঠা দিবস ২০শে জুন কেন, জানেন কি
পশ্চিমবঙ্গ প্রতিষ্ঠা দিবস ২০শে জুন কেন, জানেন কি

২০ শে জুন; পশ্চিমবঙ্গ দিবস। এই তথ্যটি হয়ত, অনেককেই চমকে দিতে পারে; কারণ এটা সেরকমভাবে কোনদিন শোনা যায়নি; এমন তথ্যও অনেকের জানা নেই। পশ্চিমবঙ্গ প্রতিষ্ঠা দিবস; ২০শে জুন কেন? এই দিনটিতেই, ১৯৪৭ সালে বর্তমান ভারতে অবস্থিত পশ্চিমবঙ্গ নামক রাজ্যটির জন্ম হয়েছিল; এক তীব্র মর’ণপণ সংগ্রামের মাধ্যমে। ১৯৪৭-এ তৎকালীন দূরদৃষ্টিসম্পন্ন হিন্দু রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ; শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নেতৃত্বে দেশভাগের সিদ্ধান্ত গ্রহণ করে; পশ্চিমবঙ্গর সৃষ্টি করেছিলেন।

১৯৪৭-এ ভারতবর্ষের স্বাধীনতা আইন অনুসারে; বাংলা ও পাঞ্জাব ভাগের ব্যবস্থা হল। যেহেতু বঙ্গীয় আইনসভা ভারত বা পাকিস্তানে যুক্ত হবার ব্যাপারে একমত ছিল না; ফলে ১৯৪৭ সালের ২০ জুন বঙ্গীয় আইনসভা ভেঙে তৈরি হল; পূর্ববঙ্গ আইনসভা ও পশ্চিমবঙ্গ আইনসভা। মুসলমান-প্রধান অঞ্চল নিয়ে হল পূর্ববঙ্গ; ও হিন্দু-প্রধান অঞ্চল নিয়ে হল পশ্চিমবঙ্গ। ঐ দিনেই পশ্চিমবঙ্গ আইনসভার সদস্যরা; ৫৮-২১ ভোটে বাংলা ভাগের পক্ষে ও পাকিস্তানে যোগদানের বিপক্ষে ভোট দিয়ে; পশ্চিমবঙ্গ গঠন সুনিশ্চিত করেন।

১৯৪৭ সালের ২০শে জুন তৈরী হল; পশ্চিমবঙ্গ ও তার আইনসভা। ভারত স্বাধীন হল; ১৫ই আগস্ট, ১৯৪৭। ইতিহাসে এই প্রশ্নটি রয়েই যায়; অন্য কোন রাস্তার কি সম্ভাবনা ছিল; যন্ত্রণাময় বাংলাভাগের পরিবর্তে? এই জিজ্ঞাসা এখনও দেখা দেয়; গবেষক, চিন্তাবিদদের মনে। কিন্তু পুঙ্খানুপুঙ্খ-ভাবে বিবেচনা করলে, বাঙালী হিন্দু জাতির অস্তিত্ব রক্ষার্থে; দুই বাংলার পৃথক হওয়া ছাড়া; অন্য কোন পথ ছিলো না।

আরও পড়ুনঃ বাংলার বাঘের ছেলে, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের পশ্চিমবঙ্গ তৈরির কি ভূমিকা ছিল

কে ছিলেন না; পশ্চিমবঙ্গ গঠনের এই সংগ্রামে? পশ্চিমবঙ্গের দাবী নিয়ে যাত্রা শুরু করেছিলেন; শ্যামাপ্রসাদ মুখোপাধ্য্যায় একাই। কিন্তু ক্রমেই তাঁর পাশে এসে দাঁড়িয়েছিলেন; প্রফুল্লচন্দ্র ঘোষ; নলিনাক্ষ সান্যাল; পন্ডিত লক্ষীকান্ত মৈত্র; বিধানচন্দ্র রায়; সুনীতিকুমার চট্টোপাধ্যায়; মেঘনাদ সাহা; যদুনাথ সরকার; রমেশচন্দ্র মজুমদার; মাখলাল রায়চৌধুরী প্রমুখরা।

২০শে জুন, ১৯৪৭ অখণ্ড বাংলার হিন্দু প্রধান; অঞ্চলের সদস্যরা পৃথকভাবে বসেন। কংগ্রেসের সঙ্গে হিন্দু মহাসভা ও কম্যুনিস্ট প্রতিনিধিরা; বঙ্গভঙ্গের পক্ষে ভোট দেয় এবং পক্ষে সর্বমোট ভোট পড়ে ৫৮টি। মুসলিম লীগ বঙ্গভঙ্গ প্রস্তাবের বিরোধী হিসেবে; দলবদ্ধভাবে ভোট দেয়; তাদের পক্ষে ভোট পড়ে ২১টি। ৫৮-২১ ভোটে বঙ্গভঙ্গ প্রস্তাব; সমস্ত প্রতিকূলতার বিপক্ষে গৃহীত হয়। গড়ে ওঠে এখনকার পশ্চিমবঙ্গ।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন