ঢুক ঢুক পিও যুগ যুগ জিও, দুর্গা পুজোয় বন্ধ থাকবে না মদের দোকান

10964
ঢুক ঢুক পিও, যুগ যুগ জিও, দুর্গা পুজোয় বন্ধ থাকবে না মদের দোকান/The News বাংলা
ঢুক ঢুক পিও, যুগ যুগ জিও, দুর্গা পুজোয় বন্ধ থাকবে না মদের দোকান/The News বাংলা

ঢুক ঢুক পিও যুগ যুগ জিও; দুর্গা পুজোয় বন্ধ থাকবে না বাংলার মদের দোকান। গতবছরেই পুজোর মাসে মদ বিক্রিতে; রেকর্ড করেছিল মমতার রাজ্য সরকার। রাজ্যের আবগারি দফতরের হিসেবে; ২০১৮ তে পুজোর মাসে রাজ্য সরকার ১২৭৫ কোটি টাকার মদ বিক্রি করে নতুন রেকর্ড গড়ে। রাজ্যে আবগারি দফতর তৈরি হওয়ার পর; কোনও এক মাসে এত রাজস্ব নাকি আগে কখনও আসেনি। শিল্পবিহীন বাংলায় মদই এখন; সরকারের রোজগারের সবচেয়ে বড় রাস্তা। আর তাই এবারের দুর্গা পুজোতেও; বন্ধ থাকবে না মদের দোকান।

শুরুটা হয়েছিল তারাপীঠে। গতবছর কৌশিকী অমাবস্যায় মদ বিক্রির রেকর্ড হয়। তবে কর্তাদের যাবতীয় হিসেব-নিকেশ বদলে দিয়ে; পুজোর এক মাসেই ১২৭৫ কোটির টাকা মদ বিক্রিতে রীতিমতো চমকে গিয়েছিলেন ‘মদ’ কর্তারা। ক্ষমতায় এসে তৃণমূল সরকার বুঝেছে; মদ বিক্রিই টিকে থাকার বড় উপায়। প্রায় শিল্পহীন রাজ্যে আয়ের বিরাট উৎস; মদ বিক্রির রাজস্ব।

আরও পড়ুনঃ একমাস চোরের মত পালিয়ে থেকেও জামিন, আইন কি শুধুই ক্ষমতাবানদের জন্য

মমতা বন্দ্যোপাধ্যায় সরকার গোড়াতেই বুঝে গিয়েছিল; ‘বিদেশি’ আর ‘বাংলা’ বেচাই আর্থিকভাবে বেঁচে থাকার একমাত্র উপায়। তারপরেই ‘দিশি-বিদিশি’ সব মদের সরকারি দোকান খোলার উদ্যোগ নেয় সরকার। ধাপে ধাপে এগিয়েছে সরকার। জেলায় জেলায় মদের দোকান খুলছে; খুলছে রাজ্য সরকার। সোজা কথা; আয় বাড়াতেই এই সিদ্ধান্ত।

আরও পড়ুনঃ কাশ্মীরের মতো বাংলাকেও ঠান্ডা করে দেওয়ার অনুরোধ

রাজ্যে এখন বছরে সাড়ে ৪ দিন মদের দোকান বন্ধ থাকে। ২৬ জানুয়ারি; ১৫ অগাস্ট; ২ অক্টোবর ও মহরমে এবং দোলের দিন বেলা ২টো পর্যন্ত। ফলে পুজোয় আর ঝঞ্চাট পোয়াতে হবে না রাজ্যবাসিকে। আগে রাজ্যে ১২ দিন বন্ধ থাকত মদের দোকান। তার মধ্যে পুজোর কয়েকটা দিনও থাকত। কিন্তু ২০১৬ সালে সেই নিয়মে বদল আনে; মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

এবার দুর্গা পুজোতেও তাই বাংলা সূরা প্রেমীদের জন্য সুখবর। এবার পুজোর দিনগুলিতেও খোলা থাকবে; রাজ্য সবকটি মদের দোকান। গতবার পুজোতে মদ বিক্রিতে রেকর্ড করার পর; আর এই ছুটির দিনগুলিকে সূরার সঙ্গে এনজয় করতে খামতি রাখতে চায়না রাজ্য। আর তাই এই পুজোর মরশুমে; মদের দোকানগুলি বন্ধ থাকছে না। ঢুক ঢুক পিও; যুগ যুগ জিও।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন