করোনা নিয়ে বড় ভুল করে মানুষকে বি’পদে ফেলে, এবার ভারতের ম্যাপ নিয়ে ইচ্ছাকৃত ভুল করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’

1158
করোনা নিয়ে বড় ভুল করে মানুষকে বিপদে ফেলে, এবার ভারতের ম্যাপ নিয়ে ইচ্ছাকৃত ভুল করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু'
করোনা নিয়ে বড় ভুল করে মানুষকে বিপদে ফেলে, এবার ভারতের ম্যাপ নিয়ে ইচ্ছাকৃত ভুল করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু'

করোনা নিয়ে বড় ভুল করে, মানুষকে বিপদে ফেলে; এবার ভারতের ম্যাপ নিয়ে ইচ্ছাকৃত ভুল করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই নিয়ে ভারতের তরফ থেকে; বারবার বলেও কোন লাভ হয় নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ‘হু’ বিশ্বের করোনা পরিস্থিতি দেখাতে গিয়ে; বারবার একই ভুল করে ফেলছে; ভারতের মানচিত্র নিয়ে। যদিও অনেকে আবার সেটাকে; ভুল বলে মেনে নিতে নারাজ। দাবি করা হচ্ছে; চিনের নির্দেশে; এসব হু-র চক্রান্ত। করোনা পরিস্থিতি বোঝাতে দিনকয়েক আগে; কোভিড ১৯ ড্যাশবোর্ডে এই মানচিত্র প্রকাশ করেছে; বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কোন দেশ করোনায় কতটা ক্ষতিগ্রস্ত; তা বোঝানোর জন্যই এই মানচিত্র প্রকাশ। সেই মানচিত্র নিয়ে; শুরু হয়েছে বিস্তর বিতর্ক।

আসলে সেই মানচিত্রে ভারতের জম্মু-কাশ্মীর ও লাদাখকে; ছাই রঙে চিহ্নিত করা হয়েছিল। এদিকে গোটা ভারত; চিহ্নিত করা হয়েছে গাঢ় নীল রঙে। ভারতের এই ভুল ম্যাপ প্রকাশ করেই; এ বার বিতর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। জম্মু-কাশ্মীর ও লাদাখকে, ভারতের মূল ভূখণ্ড থেকে; আলাদা বোঝাতেই ব্যবহার করা হয়েছে অন্য রং। আর তাতেই দানা বেঁধেছে বিতর্ক। আকসাই চিনের পুরো অংশও; অন্য রঙে দেখানো হয়েছে। ভারত সরকারি ভাবে লিখিত; এই নিয়ে পদক্ষেপ করছে। এর পিছনে চিনের হাত থাকতে পারে; বলেও মনে করছেন অনেকে।

আরও পড়ুনঃ রামায়নের উল্লেখ করে, মোদীর কাছে করোনা প্রতিরোধের ভ্যাকসিন চাইল ব্রাজিল

বারবার একই ভুল; কী করে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা! এর আগেও ভারতের ভুল মানচিত্র; প্রকাশ করেছিল তারা। এবারও ভারত বিশ্ব স্বাস্থ্য় সংস্থার প্রধানকে; চিঠি পাঠিয়ে প্রতিবাদ জানিয়েছে। তবে হু কর্তৃপক্ষের দাবি; রাষ্ট্রপুঞ্জে মানচিত্রের যে নির্দেশিকা রয়েছে; সেটাই তাঁরা অনুসরণ করেছেন। এই নিয়ে গত এক মাসে তিনবার; বিশ্ব স্বাস্থ্য় সংস্থাকে কড়া ভাষায় চিঠি লিখল কেন্দ্র।

ভারতের চিঠিতে উল্লেখ করা হয়েছে; বিশ্ব স্বাস্থ্য সংস্থার পোর্টালে যে ভিডিয়ো ও ছবি দেখা যাচ্ছে; সেখানে ভারতের মানচিত্র ভুল দেখানো হচ্ছে। এমনকী ভারতের সীমানার উল্লেখেও, ভুল রয়েছে; বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। অনেকেই অভিযোগ করেছেন, চিনের থেকে মোটা অঙ্কের অর্থ; অনুদান হিসাবে পায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাই চিনের নির্দেশেই, ভারতের ভুল মানচিত্র; গোটা বিশ্বে ছড়িয়ে দিতে চাইছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুনঃ ”করোনা মোকাবিলায় ভারতের প্রধানমন্ত্রী মোদীই নিদর্শন”, বিশ্বের সামনে স্বীকৃতি বিল গেটসের

ভারতীয় নাগরিকদের একটি সংগঠন; ‘রিচ ইন্ডিয়া (ইউকে)’-র সোশ্যাল মিডিয়ার প্রধান নন্দিনী সিংহ বলেন; “ভারতের ভাবাবেগে আঘাত করা হয়েছে। হু-এর উচিত এর জন্য; ভারতের কাছে ক্ষমা চাওয়া এবং ম্যাপ শুধরে নেওয়া। ২০২০-র নভেম্বর মাসে প্রায় একই রকম; ভুল করেছিল টুইটার। তার জন্য যৌথ সংসদীয় কমিটি; টুইটার কর্তৃপক্ষকে তলব করে। কমিটিতে ব্যাখ্যা দেওয়ার পাশাপাশি; বিষয়টি শুধরে নিয়ে ভারতের কাছে ক্ষমা চেয়ে নেয় টুইটার। তারপর উইকিপিডিয়াও প্রায় একই ধরনের ভুল করে। তারাও পরে বিষয়টি শুধরে নেয়।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন