করোনা বিধি মেনেই এবারেও দুর্গা পুজো, মণ্ডপে থাকতে গেলে ভ্যাকসিনের দুটো ডোজ নিতেই হবে

564
করোনা বিধি মেনেই এবারেও দুর্গা পুজো, কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে জেনে রাখুন
করোনা বিধি মেনেই এবারেও দুর্গা পুজো, কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে জেনে রাখুন

বছর ঘুরে গেলেও; অবস্থা পাল্টালো না। করোনা বিধি মেনেই এবারেও দুর্গা পুজো; কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে জেনে রাখুন। ২০২০-র মত এবারও দুর্গা পুজোয়; কড়া নিয়ম থাকছে। মহামারী পরিস্থিতিতে সব বিধি নিষেধ মেনেই; এবারও পুজোর আয়োজন করতে হবে। নবান্ন থেকে লিখিত কোন নির্দেশ না দিলেও, মৌখিক নির্দেশ দিয়েছে; রাজ্য প্রশাসন। আর এই বিষয়ে বিস্তারিত আলোচনার জন্য; বৈঠকে বসছে রাজ্যের দুর্গা পুজোর সংগঠন ‘ফোরাম ফর দুর্গোৎসব’। এরকমটাই জানালেন, সংগঠনের সাধারণ সম্পাদক; ও হাতিবাগান সার্বজনীন পুজোর কর্তা শাশ্বত বসু।

ক্যালেন্ডারে দুর্গাপুজো দেখেই, আগে বাঙালি ঠিক করে ফেলত; বাকি বছরের ‘প্ল্যান’! আসছে বছর আবার হবে; প্রতিবার মাকে বিদায় দেওয়ার সময়; ঢাকের তালে তালে সবার মুখে থাকত একথাও। কিন্তু গতবার যেন ছিল; উল্টো কথা। আসছে বছর আবার হবের বদলে; সবার গলায় ছিল, ‘পরেরবার মহামারী মুক্ত পুজো হবে’। এবারের অপেক্ষা যেন, আরও বেশি তীব্র ছিল; করোনা মুক্ত পুজোর জন্য। কিন্তু সেটা আর; এবারেও হল না। তাই বিধি মেনেই, এবারেও হবে; বাঙালির প্রিয় উৎসব।

আরও পড়ুনঃ ‘অপদার্থ’ এসএসসি আধিকারিকরা, বাংলার ভবিষ্যতের শিক্ষক শিক্ষিকাদের ‘জীবন নিয়ে ছেলেখেলা’

করোনার জেরে যেভাবে গতবার; বাঙালির প্রিয় উৎসবের রং ফিকে হয়ে উঠেছিল; সেখানে এবারের আশাটা অনেক বেশি ছিল। মায়ের কাছে এটাই; প্রার্থনা ছিল গতবার। মা আবার এসো, দেশকে করোনা মুক্ত করে; তুমি আবার এসো আমাদের মাঝে। কিন্তু বছর ঘুরলেও; তা হয়নি। দেশ রাজ্য করোনা মুক্ত হয়নি। কোভিড পরিস্থিতিতে গতবারের মতই; এবারেও ম্লান বাঙালির সেরা উৎসব। খোলা প্যান্ডেলে হয়েছিল; গতবারের পুজো। এবারও তেমন ব্যবস্থাই থাকছে; জানিয়েছেন শাশ্বত বসু।

গতবারের নিয়মবিধি; এবারেও বলবৎ থাকবে। এবারও ১৫ থেকে ২৫ জনই; মন্ডপে প্রবেশ করতে পারবেন। দূরত্ববিধি মেনেই হবে; অঞ্জলি ও ভোগ বিতরণ। ক্লাবের ১০ থেকে ১৫ জন সদস্য; একবারে মন্ডপের ভিতরে থাকতে পারবেন। মণ্ডপসজ্জার দায়িত্বে থাকা কর্মী; ঢাকী, স্বেচ্ছাসেবক, পুরোহিত; যাঁরা পুজোর সঙ্গে সরাসরি যুক্ত থাকবেন; প্রত্যেকের টিকাকরণ সম্পূর্ণ হতে হবে। উদ্যোক্তাদের যারা এখনও টিকা নেননি; ক্লাবের পক্ষ থেকে তাঁদের টিকাকরণের বন্দোবস্ত করা হবে। মাস্ক পরা বাধ্যতামূলক এবং পুজো মণ্ডপে; স্যানিটাইজেশনের যাবতীয় ব্যবস্থা রাখতে হবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন