ফের জোর ধাক্কা ব্যাঙ্কে, কমল শেয়ার দর, তোলা যাবে না বেশি টাকা

370
ফের জোর ধাক্কা ব্যাঙ্কে, কমল শেয়ার দর, তোলা যাবে না বেশি টাকা
ফের জোর ধাক্কা ব্যাঙ্কে, কমল শেয়ার দর, তোলা যাবে না বেশি টাকা

ফের জোর ধাক্কা ব্যাঙ্কে; এবার খবরে ইয়েস ব্যাঙ্ক। হু হু করে কমল শেয়ার দর; একাবারে তোলা যাবে না বেশি টাকা। বৃহস্পতিবার সন্ধ্যায় এক নির্দেশিকা জারি করে; ইয়েস ব্যাঙ্ক থেকে গ্রাহকদের টাকা তোলার ঊর্ধ্বসীমা বেঁধে দিয়েছে ভারতের রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই। আরবিআই জানিয়েছে; ৩ এপ্রিলের মধ্যে গ্রাহকরা; ৫০,০০০ টাকার বেশি তুলতে পারবেন না; ইয়েস ব্যাঙ্ক থেকে। ড্রাফট বা পে-অর্ডারের ক্ষেত্রে; অবশ্য এই ঊর্ধ্বসীমা কার্যকর হবে না; বলেই জানান হয়েছে। টাকা তোলা যাবে অসুস্থতা; পড়াশোনা বা বিয়ের জন্য। দেওয়া যাবে ২০,০০০ কর্মীর বেতনও।

কিন্তু এই সময়ের মধ্যে; কোনও ঋণ দিতে পারবে না ইয়েস ব্যাঙ্ক। ইয়েস ব্যাঙ্কের পরিচালন পর্ষদও; ভেঙে দেওয়া হয়েছে। প্রশাসকের দায়িত্ব দেওয়া হয়েছে; স্টেট ব্যাঙ্কের প্রাক্তন সিএফও; প্রশান্ত কুমারকে। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে; ব্যাঙ্কটির সম্পদের পুনর্গঠন করে; আমানতকারীদের আস্থা ফেরানোর লক্ষ্যেই; কেন্দ্রের সঙ্গে আলোচনার মাধ্যমে এই পদক্ষেপ করা হয়েছে।

গত দুবছর ধরেই; পরিচালন ব্যবস্থা এবং মূলধনের অবস্থা নিয়ে; নাকানিচোবানি খাচ্ছে ইয়েস ব্যাঙ্ক। বছর দুয়েক আগে থেকেই; ব্যাঙ্ক পরিচালনা ও ঋণ নিয়ে সমস্যা তৈরি হয়েছিল। এই অবস্থায় তৎকালীন সিইও রানা কপূরকে; ২০১৯ সালের ৩১ জানুয়ারির মধ্যে সরে যাওয়ার নির্দেশ দেয় রিজার্ভ ব্যাঙ্ক। পরবর্তী সিইও রবনীত গিলের সময়ে; ব্যাঙ্কটি বিপুল অঙ্কের অনাদায়ি ঋণের কথা জানায়। এমনকি, গত বছরই জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে; প্রথমবার বড়সড় ক্ষতির মুখে পড়ে তারা।

ডিসেম্বরের শেষ ত্রৈমাসিকে সংস্থার আর্থিক ফলাফল জানাতেও; দেরি হয়েছিল তাদের। পুঁজি সংগ্রহের প্রক্রিয়াও ধাক্কা খাচ্ছিল বারবার। আর এবার প্রায় লালবাতি জ্বলল; ইয়েস ব্যাঙ্কে। শুক্রবার সকাল থেকে হু হু করে কমে যায়; ইয়েস ব্যাঙ্কের শেয়ার। চরম সমস্যায় পরলেন; হাজার হাজার গ্রাহক। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই; ইয়েস ব্যাঙ্ক বাঁচাতে আর কি কি সিদ্ধান্ত নেয়; সেটাই এখন দেখার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন